গরমে ত্বকের সুরক্ষায় ম্যাঙ্গো ফেসপ্যাক

তাপদাহকে সহিষ্ণু করে তোলে গ্রীষ্মকালীন ফল আম। সুস্বাদু এই ফল অনেক উপকারী। এতে ভিটামিন এ, সি, বি এবং খনিজ উপাদান পটাশিময়াম, ম্যাগনেসিয়াম এবং কপার রয়েছে। খাদ্য তালিকা চমৎকার উপকারিতা ছাড়াও আমের আরও উপকারিতা রয়েছে। উজ্জ্বল এবং দীপ্তিময় ত্বক পেতে আমের ম্যাঙ্গো প্যাক তৈরি করে মুখে লাগাতে পারেন। চলুন জেনে নিই মুখে আম কীভাবে ব্যবহার করবেন।

রোদ থেকে আসার পর

সারাদিন রোদে ঘোরাঘুরির পর ত্বককে প্রশমিত করার প্রয়োজন হয়। এক ফালি পাকা আমের সঙ্গে ৩ চা চামচ মুলতানি মাটি, ২ চা চামচ গোলাপজল এবং ১ চা চামচ টকদই মেশান। মিশ্রণটি মুখ ও ঘাড়ে লাগান। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

ত্বক পুনরুজ্জীবিত করে

আমের টুকরোর সঙ্গে আখরোট পাউডার, ২ চা চামচ ওটস এবং ৩ চা চামচ মুলতানি মাটি মিক্স করে ব্যবহার করুন। এই প্যাক দীর্ঘদিন ব্যবহারে ত্বককে পুনরুজ্জীবিত করে তোলে। মিশ্রণটি মুখে লাগানোর ৪৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

রোদে পোড়া ভাব দূর করে

ম্যাঙ্গো প্যাক ব্যবহার ত্বকের রোদে পোড়া ভাব দূর করে। কয়েক টুকরো আম নিন। এতে ৪ চা চামচ ময়দা ও ১ চা চামচ মধু মেশান। প্যাকটি ত্বকের পোড়া ভাব জায়গায় লাগান। ৩০ মিনিট ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।

ত্বকের লোমকূপ দৃঢ় করে

নিস্তেজ ও নির্জীব ত্বকের যত্নে ম্যাঙ্গো প্যাক ব্যবহার করতে পারেন। আমে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দ্রুত আপনার ত্বককে প্রাণবন্ত করে তুলবে। আমের সঙ্গে ডিম ও কয়েক ফোঁটা মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে লাগানোর ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। ডিমের গন্ধ দুর করার জন্য ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকের মরা কোষ দূর করে

 আমের টুকরোর সঙ্গে ২ চা চামচ দুধ, বাদাম পাউডার ও ওটস গুড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে শুকানো পর‌্যন্ত অপেক্ষা করুন। শুকানোর পর আঙুল দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এতে ত্বকের মরা কোষও দূর হবে।

ছবি: শামীমা তুষ্টি সৌজন্যে