চালু হচ্ছে আইসিসি‘র নতুন নিয়ম

আহসান শামীমঃ ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ বনাম দক্ষিন আফ্রিকার টেস্ট সিরিজ।  সিরিজে ডেল স্টেইন , ভারনন ফিল্যান্ডারকে পাচ্ছেনা দক্ষিন আফ্রিকা। এবার টেষ্ট সিরিজে না পাওয়ার খাতায় নাম লেখালেন ডুমিনি । হঠাৎ করেই ডুমিনি টেষ্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দেন। অবশ্য এর চেয়েও বড় খবর আইসিসির নতুন নিয়মকানুন প্রথমবারের মত ২৮ সেপ্টেম্বর  বাংলাদেশ -দক্ষিন আফ্রিকার সিরিজের শুরু থেকেই চালু হয়ে যাবে। যদিও একই সময় অনুষ্টিত ভারত -অষ্ট্রেলিয়ার খেলা চলবে পুরানো নিয়মেই।

আইসিসির নতুন নিয়ম অনুসারে, কোনো ক্রিকেটারের ব্যাটের প্রস্থ ১০৮ মিলিমিটারের বেশি হতে পারবে না। ব্যাট পুরু হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার, কিনারা হবে ৪০ মিলিমিটার। মাঠে কোনো ক্রিকেটার অসাদচরন করলে তাকে মাঠ থেকে বের করে দিতে পারবে আম্পায়ার। ফুটবলে লাল কার্ড দেখিয়ে খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেয়ার নজির আছে। এই প্রথম ক্রিকেটেও সেই নিয়ম চালু করলো আইসিসি। যদিও মাঠে লাল কার্ড দেখানো হবে না।

ব্যাটসম্যান নিরাপদে ক্রিজ পার হওয়ার পর আবারও যদি তাঁর ব্যাট বা শরীর শূন্যে ভেসে ওঠে, সে সময় উইকেট ভেঙে দিলেও নট আউট থাকবেন ওই ব্যাটসম্যান।আম্পায়ার্স কলের বিপরীতে রিভিউ ডেকে কোনও দল হেরে গেলে তাদের নির্ধারিত রিভিউটি নষ্ট হবে না, নতুন নিয়মে প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা বাতিল হয়ে পুরো ইনিংসেই শুধু দুটো রিভিউ থাকবে। টি-টোয়েন্টিতেও রিভিউ পদ্ধতি চালু হবে।

বাংলাদেশের অধিনায়ক নতুন নিয়ম নিয়ে কিছুটা সংশয়ের মধ্যেই আছেন বলে জানান। দুই ভাগে বিভক্ত হয়ে শনিবার বাংলাদেশ দল দক্ষিন আফ্রিকার পথে রওনা হওয়ার পূর্বে গনমাধ্যমের কর্মীদের কাছে সৌম্য, ইমরুলদের ব্যাপারে একটু কম সমালোচনা করা অনুরোধ করেন অধিনায়ক মুশফিক। তিনি বলেন ,’ ওরা একটু অফর্ফমে আছে, সমালোচনার চাপে ভেঙ্গে ওদের ক্যারিয়ার নষ্ট হওয়ার উপক্রম যেন না হয় সেই বিষয়টা সবার মাথায় রাখার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি।’ অবশ্য মুশফিকের দৃঢ় বিশ্বাস দক্ষিন আফ্রিকায় ওরা পুরানো রূপ ফিরে পাবে। সিরিজে মুশফিক উইকেটের পেছনে দাঁড়াবেন কিনা সেটা ঠিক করা হবে দক্ষিন আফ্রিকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচের পর।

ছবিঃ গুগল