অস্কার বোর্ড থেকেও বাদ পড়লেন উইনস্টেইন

একের পর এক যৌন হয়রানির অভিযোগ ওঠায় মার্কিন চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেইনকে অস্কার বোর্ড থেকেও বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

তাকে বোর্ড থেকে ছেটে ফেলতে এক জরুরি ভোটের আয়োজন করে ‘দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’। বোর্ডের কোনো সদস্যকে বাদ দিতে হলে প্রয়োজন হয় দুই-তৃতীয়াংশ ভোট। সংখ্যাগরিষ্ঠ ভোটাররা ওয়েনস্টেইনের বিরুদ্ধে ভোট দিয়েছেন।

এক যৌথ বিবৃতিতে ‘দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’জানায়, শুধুমাত্র সংস্থা বা সহকর্মীদের অপমানের দায়েই তাকে বহিষ্কার করা হয়নি, আমরা বুঝিয়ে দিতে চাই হলিউডে এমন ঘৃণ্য কর্মকাণ্ডের দিন শেষ হয়েছে।

টম হ্যাঙ্কস এবং হুপি গোল্ডবার্গের মত বিখ্যাত হলিউড ব্যক্তিত্বরা এই বোর্ডের সদস্য।

উল্লেখ্য, সম্প্রতি এই মার্কিন প্রযোজকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন হলিউডের তিন অভিনেত্রী। ৬৫ বছর বয়সী এই প্রযোজকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন হলিউডের অ্যাঞ্জেলিনা জোলি ও গিনেথ প্যালট্রো, অ্যাশলে জুড, রোজ ম্যাগুয়ান, লুরা মাডেন, লিজা ক্যাম্পবেল, লুরান সিভান, জেসিকা বার্থের মতো খ্যাতিমান অভিনেত্রী ও সেলিব্রেটিরা।

জোলি ও গিনেথ প্যালট্রো নিউইয়র্ক টাইমস পত্রিকায় এক লিখিত বিবৃতিতে হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে নিজেদের অভিযোগের কথা জানিয়েছেন।

এখন পর্যন্ত উইনস্টেইন প্রযোজিত ৩০০টি ছবি অস্কারে মনোনীত হয় এবং তাদের মধ্যে ৮১ টি পুরষ্কার জিতে নিয়েছে।

বিনোদন ডেস্ক

তথ্যসূত্র ও ছবিঃ এলি ম্যাগাজিন