শীতের হাওয়ায় ত্বক ভালো রাখতে কি কি করবেন…

ডা; জাকিয়া মাহফুজা

সামনেই আসছে শীত । যারা রূপসচেতন , তাঁরাই সচেতন ত্বক সম্পর্কে এবং ত্বকের যত্ন সম্পর্কে ।স্বাভাবিক অর্থাৎ সমস্যামুক্ত বা রোগমুক্ত ত্বকের জন্য  এখানে শীতকালীন যত্ন নিয়ে আপনাদের সবকিছু বুঝিয়ে বলছি ।

দেখা যায় , যাদের ত্বক তৈলাক্ত তারাও শীত এলে ভোগেন ত্বক শুষ্কতায় । তাই গ্রীষ্মকালে যাদের সাবান বা ফেসওয়াশ দিয়ে বারে বারে মুখ ধুয়ে ত্বক তেলমুক্ত রাখার চেষ্টা করতে হতো ,তাদের আর এখন সে চেষ্টা না করে বরং কি করে মুখটাকে শুষ্কতার হাত থেকে রক্ষা করতে পারা যায় সে চেষ্টায় নিয়োজিত হতে হয় ।

যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য ব্যাপারটা বিশেষ সমস্যা নয় , কিন্তু যাদের ত্বক শুষ্ক প্রকৃতির তাদেরকে হতে হবে ত্বকের প্রতি বিশেষভাবে যত্নবান ।

মুখ ধোয়ার পর পরই মুখে একটা টান টান ভাব অনুভূত হতে পারে , তাই মুখ ধোয়ার জন্য এমন একটা ফেসওয়াশ বেছে নিতে হবে যেটা খুব মৃদু এবং কোমলভাবে ত্বকটাকে পরিষ্কার করবে , কিন্তু ত্বকের স্বাভাবিক তেলকে একেবারে অবলুপ্ত করে দেবেনা ।

এরকম extra gentle face wash বাজারে আছে , তবে এগুলো স্বাভাবিক দোকানগুলোর চেয়ে ফার্মেসিতেই বেশি পাওয়া যায় ।

এছাড়াও আরো অনেক ধরনের soap free face wash আছে যেগুলো এই ঋতুতে মুখের ত্বকের জন্য খুবই উপকারী ।

মুখ ধোয়া হয়ে গেলে ভালো করে আগে যেরকম বলা হয়েছে ঠিক সেভাবে সযত্নে মুখটা মুছতে হবে , এবং এরপর মুখে লাগাতে হবে ত্বক রক্ষার জন্য উপযুক্ত একটা প্রলেপ ।

কি প্রলেপ লাগাবেন মুখে
আসলে এক কথায় এ প্রশ্নের জবাব দেয়া সম্ভব নয় কোনওভাবেই । কারন , কখনোই একজনের ত্বকের সঙ্গে আরেকজনের ত্বক মিলবেনা, প্রত্যেকের ত্বকেরই পকৃতি থাকে ভিন্ন ভিন্ন। তবুও , কিছু common factor কে সমন্বিত করে ত্বকে ব্যবহারের প্রলেপগুলোকে কয়েকটি ভাগে বিভক্ত করা হয়েছে , যেগুলোকে বলা যায় —
ক্রিম ও লোশন ।
ক্রিম আবার দুরকমের হতে পারে,কোল্ড ক্রিম , ও
ভ্যানিশিং ক্রিম ।
আরেকটি নাম আমরা অহরহই শুনে থাকি , সেটা হল
ময়েশ্চারাইজার ( Moisturizer ) ।
ত্বক যদি অতিমাত্রায় শুষ্ক না হয়ে থাকে তাহলে এখন থেকেই ব্যবহার করুন লোশন, তৈলাক্ত নয় এমন ময়েশ্চারাইজার (Oil free moisturiser) , অথবা কোনও তেলমুক্ত ক্রিম যাকে আমরা যাকে vanishing cream বলে আমরা যা জানি সেটা হলো ত্বকে মাখলে নিজে vanish হয়ে যাবে ত্বকের মধ্যে , কোনোভাবে দৃশ্যমান হয়ে থাকবেনা অথচ ত্বককে করে তুলবে মোলায়েম ও মসৃণ ।

কয়বার লাগাবেন

যতবার মুখ ধোবেন , ততবারই লাগাতে হবে । তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে ,
কয়বার মুখ ধোবেন?
এই আবহাওয়ায় আপনার ত্বককে পরিচ্ছন্ন রাখতে হলে তো অন্ততঃ তিনবার তো ফেস ওয়াশ দিয়ে মুখ ধুতে হবেই,সকালে,দুপুরে বা বিকেলে, আর বাইরে থেকে ঘরে ফিরে আসার পর অথবা রাতে শুতে যাওয়ার আগে ।
যা করবেন না
*Sunblock লাগানো ছাড়া দিনের বেলা ঘর থেকে বের হবেন না ,
*মুখে অতিরিক্ত তৈলাক্ত কিছু ব্যবহার করবেন না ।

 আপনার লোশন অথবা ময়েশ্চারাইজারে যদি থাকে Aloe Vera / Vitamin C/ Vitamin E অথবা Vitamin A তাহলে সেগুলো আপনার ত্বকের প্রভূত উন্নতি করতে সক্ষম  এ বিষয়ে সন্দেহ নেই।

ছবি: অনিরুদ্ধ দাস