আহত টাইগাররা

আহসান শামীমঃ দক্ষিন আফ্রিকা সিরিজে বাংলাদেশ দলে ইনজুআক্রান্তের সংখ্যা বেড়েই চলছে।ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বিতীয় ওয়ানডে খেলার সময়ই ব্যথা বোধ করেন তামিম। ম্যাচ শেষে সেই ব্যথা ক্রমশ বেড়েছে। শুক্রবার দলের সঙ্গে অনুশীলন পর্যন্ত করতে পারেননি তিনি। অবশেষে গত রোববার দেশে প্রত্যাবর্তন। তাকে বিশ্রাম নিতে হবে চার সপ্তাহ। টেষ্ট খেলার সময় ইনজুরিতে আক্রান্ত তামিমকে মাঠে না খেলার পরামর্শ দিয়েছিলেন দক্ষিন আফ্রিকার চিকিৎসকরা। সে কথায় কর্নপাত করেননি দলের ফিজিও। ইনজুরি থাকা অবস্থায় তাঁকে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে মাঠে খেলার অনুমতি দেয়া হয়। । পরিনাম সিরিজ শেষ না করেই ঢাকার পথে তামিম ইকবাল।

এদিকে ইনজুরিতে আক্রান্ত অধিনায়ক মাশরাফির সঙ্গে সোমবার ঢাকায় ফিরছেন কাটার মাষ্টার মুস্তাফিজ।

বদলি খেলোয়াড় হিসাবে শহীদের যাওয়ার কথা থাকলেও ভিসা না থাকাতে শহীদের পরির্বতে দক্ষিন আফ্রিকার উদ্দেশ্যে রওনা হয়েছেন শফিউল।২২ অক্টোবর শেষ ওয়ান ডে ম্যাচে সৌম্য আর মিরাজের খেলার সম্ভাবনা রয়েছে। টেষ্টের পর ওয়ান ডে সিরিজে হওয়াইট ওয়াশ থেকে রক্ষা পেতে হলে জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের সামনে । যদিও সেরকম কিছু ঘটার সম্ভাবনা খুবই কম।

এদিকে , দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশের হারের প্রভাব পড়েছে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়েও। ব্যক্তিগত পর্যায়ে ওয়ানডেতে বিশ্ব সেরা অলরাউন্ডারের জায়গা হারিয়েছেন সাকিব আল হাসান।শীর্ষে উঠে এসেছেন পাকিস্তানের তিনবার নিষিদ্ধ অলরাউন্ডার মোহাম্মাদ হাফিজ। সাকিব আল হাসানের রেটিং পয়েন্ট কমে ৩৪৫ তে নেমে এসেছে। শীর্ষে থাকা হাফিজের রেটিং পয়েন্ট ৩৬০।সেরা অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয়তে নেমে আসা সাকিবের পরেই অবস্থান আফগানিস্তানের  অলরাউন্ডারের মোহাম্মাদ নবী ৩২৯ রেটিং পয়েন্টে । শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেল ম্যাথিউস ২৯৬ রেটিং ও ইংলিশ ম্যান বেন স্টোকস ২৯৩ রেটিং পয়েন্ট নিয়ে চার ও পাঁচে অবস্থান করছেন।গত দশ বছরে খেলা ওয়ানডে ম্যাচ গুলোতে কম ইকোনমি রেটে বল করা বোলারদের তালিকায় অষ্টম অবস্থানে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।এই সময়ে তিনি খেলেছেন ১৪৪ টা ওয়ানডে।সাকিবের ইকোনমি রেট ৪.৪৯।আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এই তালিকার শীর্ষে অবস্থান করছেন সাবেক কিউই অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি। তার ইকোনমি রেট ৩.৯১।

বাংলাদেশ টেস্ট দলের কাপ্তান মুশফিকুর রহিম আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন। সর্বশেষ প্রকাশিত ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৬৬৭ রেটিং পয়েন্ট অর্জন করে ১৮তম অবস্থানে উঠে এসেছেন তিনি।

ছবিঃ গুগল