হকিংসের জন্য ক্রাশ করলো কেমব্রিজের ওয়েব সাইট

মহা এক কান্ড ঘটে গেছে আলোচিত বিজ্ঞানী স্টিফের হকিংসের পিএইচডি‘র গবেষণা পত্র নিয়ে। গত রোববার কেমব্রিজ বিশ্ববিদ্যালয় তাদের ওয়েব সাইটে হকিংসের থিসিসটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়। আর তাতেই বাধে বিপত্তি। পরদিন সোমবারে বিপুল পরিমাণ ট্রাফিকে প্রবেশ করায় তাদের সাইট-ই অচল হয়ে যায়। সেদিন সন্ধ্যা সাড়ে সাতটায় কেউ এই সাইটে প্রবেশ করতে পারেনি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে মাত্র চব্বিশ ঘন্টায় তাদের সাইট থেকে ৬০ হাজার পাঠক বিগ ব্যাং থিওরীর জনক হকিংসের থিসিসিটি ডাউনলোড করে। থিসিসটির নাম ‘প্রপার্টিজ অফ এক্সপান্ডিং ইউনিভার্স’। জানা গেছে, স্বয়ং স্টিফের হকিংস তার এই থিথিসটি জনসমক্ষে প্রকাশ করতে আগ্রহ প্রকাশ করেন।

হকিংসের থিসিসের ব্যাপারে পাঠক আর তার ভক্কদের আগ্রহ দেখে বিষ্মিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারা মনে করছেন সম্ভবত এটা হকিংসও অনুমান করতে পারেননি। আগ্রহী পাঠকদের চাপে প্রথমে তাদের ওয়েব সাইটটি স্লো হয়ে যায়। তারপর একটা সময়ে বেশ কিছুটা সময়ের জন্য সেখানে কেউ প্রবেশ করতে পারে নি। পরে শোনা যায় পাঠকদের চাপ সহ্য করতে না পেরে সাইটটিই ক্রাশ করেছে। পরে অবশ্য সেটা মেরামতের ব্যবস্থা নেয়া হয়।

প্রযুক্তি ডেস্ক

তথ্যসূত্রঃ দি গার্ডিয়ান

ছবিঃ গুগল