চিকেন বাহার…

তাহমিন তাম্মি আলম

বেশ কিছুদিন আমরা বিফ এবং মাটন নিয়েই রকমারী রেসেপি দিয়েছি কারন কোরবানী ঈদের পরপর ছিলো বলে।তবে চিকেন খান না এমন মানুষের সংখ্যা কম না।আর চিকেন স্বাস্থ্যের জন্যও ভালো।আমাদের অনেক পাঠকও চিকেনের রেসেপি জন্য আমাদের কাছে লিখেছেন। তাই এবারে তাদের জন্যই বাহারী চিকেনের রেসেপি দিয়েছেন রন্ধন শিল্পী তাহমিন তাম্মি আলম ।

চিকেন সসেজ 

উপকরণ :

চিকেন কিমা ১ কাপ

চিকেন সসেজ

আদা পেষ্ট ১ চা চামচ
রসুন পেষ্ট ১/২ চা চামচ
পাঁপরিকা গুড়া ১ চা চামচ
গোলমরিচ গুড়া ১ চা চামচ
টমেটো কেচাপ ১ চা চামচ
সয়াসস ১/২ টেবিল চামচ
তেল ১/২ চা চামচ
লবন – স্বাদ মতো
কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ
প্লাষ্টিক কাগজ – প্রয়োজনমতো
সুতা – প্রয়োজনমতো

প্রস্তুত প্রণালী :

চিকেন কিমা থেকে কর্ণফ্লাওয়ার পর্যন্ত সব উপাদান ভালো করে মেখে নিতে হবে,, মাখা হয়ে গেলে প্লাষ্টিক কাগজের উপর একটা চামচ দিয়ে কিমাটা লম্বালম্বি করে দিয়ে ভালো করে কাগজটা চেপে চেপে রোলের মতো করে পেঁচিয়ে নিতে হবে এবং সুতা দিয়ে টাইট করে বেঁধে দিতে হবে। এখন চুলায় একটা পাতিলে পরিমানমতো পানি দিয়ে ফুটতে দিতে হবে,,পানি ফুটে উঠলে তৈরী করা সসেজ গুলা ফুটন্ত পানিতে ছেঁড়ে দিয়ে ২০ মিনিট সিদ্ধ করে নিব…সিদ্ধ হয়ে গেলে পানি ছেঁকে নিয়ে ঠান্ডা করে কাগজ কেটে নিতে হবে… এবার তেলে ভেজে

গরম গরম খেয়ে নেয়ার পালা
এভাবে একমাস পর্যন্ত ডিপ ফ্রোজেন করে রাখা যাবে।

চিকেন স্টিক

চিকেন স্টিক


উপকরণ :

চিকেন কিউব করে কাটা ২৫০ গ্রাম,
রসুন কোয়া ৫-৬ টি,
ধনিয়া পাতা কুঁচি ১/২ কাপ
পুদিনাপাতা ৬-৭ টি
কাঁচামরিচ ৫ টি
লবন  পরিমানমত
ব্রেড ক্রাম =প্রয়োজনমত
ইষ্টিক / কাঠি =প্রয়োজনমত
ডিম ২ টা ( ভাল করে ফেটিয়ে নিতে হবে)

প্রস্তুত প্রণালী :

প্রথমে রসুন কোয়া,ধনিয়াপাতা,পুদিনাপাতা,কাচামরিচ এক সঙ্গে কুটনিতে বা শিলপাটায় আধাবাটা করে পিশে নিতে হবে যেন একদম মিহি না হয়ে যায়।তারপর চিকেন কিউব এর সঙ্গে মাখিয়ে ১/২ ঘন্টা মেরিনেট করে রাখতে হবে।১/২ ঘন্টা পর মেরিনেটেট চিকেন কিউব গুলো কাঠিতে গেঁথে ডিমে চুবিয়ে ব্রেড ক্রামে গড়িয়ে নিতে হবে। তারপর ডিপ ফ্রিজে রাখতে হবে কিছুক্ষন ব্রেড ক্রাম সেট হওয়ার জন্য।ফ্রিজ থেকে বের করে ডুবো তেলে ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুণ দারুন মজার চিকেন ষ্টিক।

চিকেন সিঙরা

চিকেন সিঙরা

 উপকরণ :

ডো= ১ কাপ ময়দা, ২ টেবিল চামচ সাদা তেল,১/২ চা চামচ কালো জিরা (ঐচ্ছিক), পরিমানমত, পানি,লবন প্রয়োজনমত। প্রথমে ময়দায় লবন ও তেল দিয়ে মাখাতে হবে, মাখানো হলে অল্প অল্প করে পানি দিয়ে রুটির খামিরের মত ডো তৈরী করতে হবে। ডো তৈরী হয়ে গেলে একটা ভিজা কাপর দিয়ে ঢেকে রাখতে হবে ১ ঘন্টা। ★★ পুর তৈরী = ২ টি সিদ্ধ করা আলু ( কিউব করে কাটা), ১/২ কাপ মটর / ডাবলি, ১/২ কাপ চিকেন কিউব,১চা চামচ হলুদ গুড়া,১ চা চামচ আস্ত জিরা, আদা কুচি ১ চা চামচ, গরম মশলা গুড়া ১ চা চামচ, কাচা মরিচ কুচি ৩ টি,পেয়াজ কুচি ২ টেবিল চামচ,ধনিয়া পাতা ২ চা চামচ,লবন প্রয়োজনমত।

প্রস্তুত প্রণালী :

একটি প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে প্রথমে আস্ত জিরা ফোড়ন দিতে হবে। তারপর পেয়াজ, কাচামরিচ,আদা কুচি দিয়ে নাড়তে হবে। পেয়াজ একটু নরম হয়ে আসলে গুড়া মসলা গুলা দিতে হবে।মসলা সামান্য পানি দিয়ে কষিয়ে নিয়ে চিকেন দিয়ে ভাজতে হবে। চিকেন একটু ভাজা হয়ে আসলে একে একে মটর,আলু দিয়ে ভালভাবে রান্না করতে। রান্না হয়ে এলে নামানোর আগে ধনিয়া পাতা দিয়ে নামিয়ে নিন। এখন রুটি ভেলে নিয়ে সিঙারার সেপ দিয়ে নিন। সিঙারা তৈরী হয়ে গেলে ১ ঘন্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। তারপর বের করে প্লেট থেকে উঠিয়ে পলিথিন/ জিপলক ব্যাগে ভরে ১-২ মাস পর্যন্ত খেতে পারবেন।

ব্রেড_প্রনবল

ব্রেড প্রনবল 

উপকরণ:

মাঝারি সাইজের চিংড়ি ২৫০ গ্রাম,
ময়দা ৩ টেবিল চামচ,
কাঁচামরিচ ৫ টা,
জিরা গুড়া ১/২ চা চামচ,
গোলমরিচ গুড়া সামান্য,
রসুন পেষ্ট ১/২ চা চামচ,
ধনিয়া পাতা ১ চা চামচ,
ডিম ১ টা,

লবন (স্বাদ অনুযায়ী)
ব্রেড _ প্রয়োজনমত ( কিউব করে কেটে নিতে হবে)

প্রস্তুত প্রণালী :

চিংড়ির সঙ্গে কাঁচামরিচ, জিরা,গোলমরিচ, রসুন পেষ্ট,ধনিয়া পাতা,লবন দিয়ে ভাল করে মিহি পেষ্ট করে নিতে হবে ব্লেন্ডার অথবা শিলপাটায় তারপর এর সাথে ১ টেবিল চামচ ময়দা মিশিয়ে নিতে হবে ভালভাবে।এখন হাতে একটু তেল মাখিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন,বল বানানো হয়ে গেলে প্রথমে ময়দায় গরিয়ে নিয়ে তারপর ডিমে চুবিয়ে নিয়ে কিউব করা ব্রেড এর টুকরা গুলোর মধ্যে গড়িয়ে নিন আলতো হাতে চেপে চেপে। সবগুলো বল তৈরী হয়ে গেলে ডিপ ফ্রিজে রেখে দিন ২০-২৫ মিনিটের জন্য যাতে ব্রেড এর টুকরা গুলো সেট হয়ে যায়।এখন ডুবো তেলে ব্রাউন করে ভেজে নিলেই তেরী দারুন মজার ক্রিস্পি ব্রেড প্রনবল।
★★খেয়াল রাখবেন তেল যেন বেশি গরম না হয় তাহলে উপর থেকে ব্রেড পুরে যাবে আর ভিতরে প্রন কাচা থেকে যাবে।তাই তেলটা ৫ মিনিট গরম হওয়ার পর পরই বলগুলো ছেরে দিতে হবে এবং একটু সময় নিয়ে অল্প জালে ভাজতে হবে তবেই প্রনবল গুলো অনেক ক্রিস্পি হবে।আশা করছি তৈরী করবেন আর কেমন হয়েছে জানাতে ভুলবেন না। 

রিস্পি এন্ড টেষ্টি ভেজিটেবল_চিকেন_কোন 

কোনের জন্য

নুডুলস ১ প্যাকেটের অর্ধেকটা (কোকলা ইষ্টক নুডুলস নিয়েছি)
ফয়েল পেপার

রিস্পি এন্ড টেষ্টি ভেজিটেবল চিকেন কোন

লবন -প্রয়োজনমত
কর্ণফ্লাওয়ার – ৩ টেবিল চামচ
লালমরিচ গুড়া ১ চা চামচ

যেভাবে করবেন:
নুডুলস আস্ত সিদ্ধ করে নিন ১ মিনিট,,তারপর ছেঁকে নিন। ঠান্ডা হলে নুডুলস এর সাথে লবন,মরিচ গুড়া,কর্ণফ্লাওয়ার দিয়ে ভালভাবে মিশিয়ে নিন।ফয়েল পেপার দিয়ে কোন তৈরী করে নিন মুড়ির ঠোংঙার মতো  ,,কোন বানানো হয়ে গেলে ফয়েল পেপার কোনের উপর নুডুলস পেচিয়ে নিন।এবার প্যানে তেল দিয়ে ফয়েল পেপার সহ নুডুলস কোন গুলা ভেঁজে নিন।ঠান্ডা হলে ফয়েল পেপারটি হালকা করে টেনে বের করে নিন এবং এক সাইডে রেখে দিন…

#পুর_তৈরী=

চিকেন কিমা ১/২ কাপ
মিক্স ভেজিটেবল ১/২ কাপ (আমি গ্রেটেড গাজর,,ক্যাপসিকাম আর মটরশুটি নিয়েছি)
সয়াসস ১ চা চামচ
টমেটো সস ১ চা চামচ
চিলি সস ১ চা চামচ
আদা+রসুন পেষ্ট ১/২ চা চামচ
স্বাদে ম্যাজিক মসলা ১ প্যাকেট
কাঁচামরিচ কুচি ১ টি
লবন – স্বাদ মতো

যেভাবে করবেন :

প্রথমে প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে গরম করে পেয়াজ, চিকেন কিমা ও আদা+রসুন পেষ্ট দিয়ে হালকা ভেজে নিন,,তারপর সবজি দিয়ে আরো ১ মিনিট ভেজে নিয়ে লবন,সয়াসস,টমেটো+চিলি সস,কাঁচামরিচ, স্বাদে ম্যাজিক মসলা দিয়ে ভালো করে নেড়ে ভাজাভাজা করে নামিয়ে নিন এবং কোনের মধ্যে পুর ভরে পরিবেশন করুন…