আমার বন্ধু একটি গাছ, একটি জানালা – নওশাবা

নিজেকে খোঁজেন অভিনেত্রী নওশাবা। ভোরবেলা ঘুম থেকে উঠে ফ্ল্যাটের বারান্দায় গিয়ে দাঁড়িয়ে থাকেন। কোনদিন হয়তো জানালাটাই সঙ্গী। কাজের মুহূর্তে , অবসরে চলে তার এই নিজেকে খোঁজার এবং  খুঁজে পাওয়ার চেষ্টা। নিজের সঙ্গে নিজের দেখা হয় আপনার? প্রশ্ন করতে মাথা নাড়েন নওশাবা। বললেন, আমি আসলেই নিজেকে খুঁজছি। অস্থিরতার মধ্যে, শান্তির ভেতরে। আসলে ভেতরে ভেতরে খুব অস্থির হয়ে থাকি। তখন অনেক কিছু লিখতে ইচ্ছে করে, অভিনয় করতে ইচ্ছে করে, বই পড়তে ইচ্ছে করে, কিন্তু শেষ পর্যন্ত কিছুই হয় না। নিজেকে হয়তো আবারও অস্থিরতার মধ্যে হারিয়ে ফেলি।1655835_10152793542008936_3010294689362841026_n

এখন তিনটি সিনেমায় কাজ করছেন কাজী নওশাবা আহমেদ। কাজ করছেন টেলিভিশনের জন্য দুটো ধারাবাহিকে। কাজ কম করছেন কেন জানতে চাইলে নওশাবার সোজা উত্তর, আমি স্রোতের সঙ্গে যেতে চাই না কখনোই। চারপাশে জীবনের অনেক আয়োজনেরও প্রয়োজন নেই আমার। এই আমাকে নিয়ে আমি খুব স্বাচ্ছন্দে থাকি।

আপনি কী নি:সঙ্গ? প্রশ্নটা শুনে ঝট করে উত্তর দিলেন, একটুও না। আমার বনধু একটা জানালা, আমার বনধু একটা গাছ, আবার কখনও আমার কুকুর।

ভুবন মাঝি, চন্দ্রাবতী আর ঢাকা অ্যাটাক-এই তিন ছবির কাজই একটু একটু করে এগিয়ে চলছে। ভুবন মাঝি ছবিতে একজন নারী সাংবাদিকের চরিত্রে অভিনয় করছেন নওশাবা। এই চরিত্রটি নওশাবার খুব ভালো লেগেছে।

একসময় বই পড়তে ভালোবাসতেন। এখন আর পড়া হয় না। হয়তো সময়ের অভাব। মাঝে মাঝে লেখেনও। কিন্তু প্রক্রিয়াটি দীর্ঘস্থায়ী হয় না। আবার চিন্তার সূত্র কেটে যায়। তবে কারো ইন্টারভিউ পড়তে ভালো লাগে নওশাবার। কারো ইন্টারভিউ সেই মানুষটি সম্পর্কে অনেক কিছু জানিয়ে দেয়। জানতে ভালো লাগে তার।

অভিনয় করার সময়ও কী আপনি এরকম অস্থির হয়ে থাকেন? নওশাবা হেসে বললেন, না, একমাত্র অভিনয়ের সময় আমি সবকিছু থেকে বিচ্ছিন্ন করে ফেলি নিজেকে। তখন মন দিয়ে কাজটাই করতে চাই।

কাজী নওশাবার প্রিয় খাবারের তালিকায় আছে আচার আর হরলিক্স। ছোটবেলার স্বভাব। কথাটা বলে হাসলেন তিনি। তারপর বললেন, ভাত, ভর্তাও খেতে ভালোবাসি। ভালোবাসি মাছ খেতেও।

কী ভুলে যেতে চান? প্রশ্নটা শুনে উত্তর দিতে সময় নিলেন না নওশাবা। বললেন, আমি কিছুই ভুলতে চাই না। আমার জীবনের ভুল, বোঝা-না বোঝার সংকট সবই আমার জীবনের ইতিহাস। এই ইতিহাসকে আমি ভুলতে চাই না।

আমদের সংক্ষিপ্ত আলোচনারে আয়ু ফুরিয়ে আসছে দেখে সব শেষে জানতে চাইলাম-যদি জানেন কাল পৃথিবী ছেড়ে চলে যেতে হবে, তাহলে আজ কী বলতে চান। এবারও সময় নিলেন না কাজী নওশাবা। বললেন, আমি আমার মতো করে বাঁচার চেষ্টা করেছি। হয়তো পারিনি। কিন্ত আমি চেষ্টা করেছিলাম।

সাক্ষাৎকার- অদিত আহমেদ

12019773_10153584689568936_2425615034825466298_n