আমড়ার কত পদ…

অসিত কর্মকার সুজন

আমড়া, নাম শুনলেই জিভে জল এসে যায়। টক-মিষ্টি স্বাদের আমড়া আমরা পছন্দ করেই খাই। কিন্তু অনেকেই জানেন না আমড়া দিয়ে কত মজার মজার পদ তৈরী করা যায়।একেবারে লাড্ডু থেকে পাতুরি। অবাক হচ্ছেন?? তাহলে জেনে নিন কিভাবে তা তৈরী করতে হবে।রন্ধনশিল্পী অসিত কর্মকার সুজন আপনাদের জন্য তেমনি কিছু রেসেপি এবার  দিয়েছেন।

 

 

আমড়া লাড্ডু

আমড়া লাড্ডু

উপকরণ:

আমড়া কুঁচি চার কাপ ,গুড়ো দুধ আধা কাপ ,  চিনি স্বাদমতো , মাওয়া আধা কাপ , এলাচ গুড়ো আধা চা চামচ , ঘি ইয়েক টেবিল চামচ ।

 প্রণালি:

আমড়া কুঁচি চিনির সিরায় করে ভালোভাবে রান্না করে নিতে হবে । আঠালো হয়ে আসলে পরিমান মতো ঘি দিয়ে নামিয়ে নিয়ে এই  মিশ্রণ এর সঙ্গে গুড়ো দুধ ,এলাচ গুড়ো ও মাওয়া গুঁড়ো মিশিয়ে লাড্ডু আকারে বানিয়ে পরিবেশন করুন ।

আমড়ার আচার

আমড়ার আচার

উপকরণ: 

আমড়া  ৬ টি, সিরকা ১ কাপ,  মরিচ গুঁড়া ১ চা-চামচ, পাঁচফোড়ন ১ টেবিল-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, গুড় ২ কাপ, পানি পরিমাণ মতো , লবণ স্বাদমতো, শুকনা মরিচ ২টি।

প্রণালি: 

আমড়া খোসা ফেলে  সিরকায় কয়েক মিনিট ভিজিয়ে রেখে তুলে নিন। এবার প্যানে পানিতে গুড় দিতে হবে । গুড় গলে গেলে  সব মসলা, আমড়া ও সিরকা দিয়ে নাড়ুন। আচার হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন।

লাউ পাতায় আমড়া পুঁটি পাতুরি

লাউ পাতায় আমড়া পুঁটি পাতুরি

উপকরণ:

পুঁটিমাছ নয়-দশটি , লাউপাতা সাত-আটটি , আমড়া কুচি এক কাপ , হলুদগুঁড়া আধা চা-চামচ,মরিচগুঁড়া আধা চা-চামচ,কাঁচামরিচ বাটা , লবণ স্বাদমতো , সরিষার তেল আধা কাপ।

প্রণালী:

লাউয়ের বড় আকারের তুলনামূলক কচিপাতা আঁশ ফেলে ভালো করে ধুয়ে রাখতে হবে। এবার অল্প তেল সহ সব উপকরণ একসঙ্গে মেখে পাতায় মুড়িয়ে রাখতে হবে । এবার প্যানে তিন থেকে চার চা-চামচের মতো সরিষার তেল দিয়ে পাতুরিগুলো সুন্দর করে পাশাপাশি বিছিয়ে দিয়ে ঢাকনা দিয়ে মধ্যম আঁচে বসিয়ে দিতে হবে। সাত থেকে আট মিনিট পর সাবধানে উলটে দিন। এভাবে আরও বেশ কয়েক বার উল্টেপাল্টে দিতে হবে যাতে পুড়ে না যায়। হয়ে এলে নামিয়ে গরম  ভাতের সাথে পরিবেশন করুন ।

আমড়া চাটনি

আমড়া চাটনি


উপকরণ
:

আমড়া কুঁচি ৫০০ গ্রাম , চিনি ১ কাপ বা পরিমান মত , মিষ্টি আলু ১০০ গ্রাম , অল্প লবণ ও হলুদ গুড়ো সামান্য , সয়াবিন তেল ১ চা চামচ ,সরষে অল্প পরিমান মত ।

প্রণালী:

প্রথমে আমড়া কুঁচি ও মিষ্টি আলু পরিমান মত চিনি ও হলুদ ,লবণ দিয়ে সিদ্ধ করতে হবে । সেদ্ধ করা হলে নামিয়ে ঠান্ডা করে ভালো করে চটকে নিতে হবে । এরপর কড়াইতে তেল দিয়ে সরষে ফোঁড়ন দিয়ে মিশ্রনটি ঢেলে দিয়ে নাড়তে হবে । এবার নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন । হলুদ গুড়া শুধু রঙ আনার জন্য ব্যবহার করা হয়েছে ।