পারলো না ইতালী

আহসান শামীমঃ ৬০ বছর আগে ফুটবল মহাযজ্ঞ হয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ছাড়া।১৯৫৮ সালে সুইডেনের বিশ্বকাপে সুযোগ হয়নি ইতালীর। শঙ্কার মেঘ জন্মেছিল ফ্রেন্ডস অ্যারেনার প্রথম লেগ শেষে।সান সিরোতে এসে আবারো সেই মেঘ জমাট হয়ে কান্নার বৃষ্টিতে ভেজালো ইতালীয়ানদের। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালীর খেলা হচ্ছে না যে রাশিয়া বিশ্বকাপে।যার সাথে এবারও জড়িয়ে থাকলো সেই সুইডেনের নামটাই।বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় লগে ইতালীর বিপক্ষে সুইডেন ড্র করে টিকিট পেয়ে গেল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চুড়ান্ত পর্বে।

ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের চৌকাঠ পেরোতে দরকার ছিল সুইডেনের বিপক্ষে জয়। সেই কাঙ্খিত জয় এলো না হাতের মুঠোয়। আজ্জুরিদের হারিয়ে ২০১৮ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে সুইডেন।

ফ্রেন্ডস অ্যারেনার প্রথম গেল ১-০ গোলে হেরে আসায় ঘরের মাঠের প্লে অফ ফিরতি লগে জয় ছাড়া কোনও পথ খোলা ছিল না ইতালির।রক্ষাণাত্মক ফুটবলে গোটা সময় ইতালিকে আটকে রাখতে পেরেছে সুইডেন। প্রথম লেগে সুইডেন যে একটা গোল দিয়ে রেখেছিল, সেটাই তাদের তুলে দিল বিশ্বকাপে।

ভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই ইতালীর । গোলের কম চেষ্টা তো আর করেনি। একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছে তারা সুইডেনের রক্ষণভাগকে। শুরুর থেকে শেষ  স্বাগতিকরা যে প্রচেষ্টা চালিয়েছে, সেখানে আসলে ফুটবলদেবতা মুখ তুলে তাকাননি। নইলে নির্ধারিত সময়ের শেষ ৫ মিনিটে অন্তত দুটা গোল পেতে পারলো ইতালি।

মাত্র কিছুদিন পূর্বে অসম্ভব সমীকরনের সব কয়টা হিসেব একদিনে পূর্ন না হলে রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ পরার শঙ্কা ছিল তিন বার বিশ্বকাপ জয়ী মেসির আর্জেটিনার।ভাগ্যদেবীর সহায় আর মেসির দূরন্ত পার্ফরমেন্সে শঙ্কা কাটিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকিট পেয়ে যায় মেসির আর্জেটিনা। কিন্তু সহজ সমীকরনের হিসাব না মেলায় এবার আরেক নীল সাদা জার্সির চার বারে বিশ্বকাপ জয়ী ইতালীর খেলার সুযোগ হবে না ২০১৮ রাশিয়া বিশ্বকাপে।এটাই এবারের বিশ্বকাপ বাছাই পর্বের সবচেয়ে বড় ট্র্যাজিডি তাই ইতালী জুড়ে এখন চলছে আফসোস আর কান্নার রোল।

ছবিঃ গুগল