নাদিয়া নাতাশার ইলিশ ও পমফ্রেটের কয় পদ

 

নাদিয়া নাতাশা

 এসময় বাজারে বেশ ইলিশ পাওয়া যায়।আর ইলিশ মাছ পছন্দ করেন না এমন বাঙালী খুঁজে মেলা ভার।অনেকেই ইলিশ দিয়ে রকমারী রান্না করেন, তারপরও থেকে যায় অজানা অনেক পদ। আর পমফ্রেট আজকাল সবসময়েই পাওয়া যায়।ইলিশ আর পমফ্রেট দিয়ে এখানে কয়েকটি রেসিপি পাঠিয়েছেন রন্ধনশিল্পী নাদিয়া নাতাশা।

ওভেন বেকড রোষ্টেড চিকেন

ওভেন বেকড রোষ্টেড চিকেন

উপকরন:

চিকেন লেগ পিস ২টা, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, কাশ্মিরী লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন পেষ্ট ১ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, সয়াসস ১ চা চামচ, লবন পরিমানমত, টকদই ২ চা চামচ, তেল ১/২ কাপ।

প্রনালী:

সব উপকরন দিয়ে পেষ্ট তৈরি করুন। এবার তাতে চিকেন ২ ঘন্টা মেরিনেড করে রাখুন। সব মসলা সহ বেকিং ট্রেতে দিয়ে প্রি-হিটেড ইলেকট্রিক ওভেন ৩০ -৪০ মিনিট বেক করুন ২০০ ডিগ্রিতে। নামিয়ে গরম গরম পরিবেশন করুন নান কিংবা পরাটার সঙ্গে।

 

আনারস নারিকেলে ইলিশ

আনারস নারিকেলে ইলিশ

উপকরন:

ইলিশ মাছের টুকরা ৪ টা, আনারস ব্লেন্ড করা ১ কাপ, নারিকেলের দুধ ১ কাপ, পেয়াজ বাটা ১ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, চিনি সামান্য, লবন পরিমানমত, তেল ২/৩ চা চামচ, কাঁচামরিচ ৩/৪ টা, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ।

প্রনালী: 

প্যানে তেল দিয়ে সব মসলা দিয়ে কষিয়ে নারিকেলের দুধ ও আনারস দিয়ে দিন,ভালো করে ফুটে উঠলে মাছ দিয়ে ঢেকে দিন কয়েক মিনিট। কয়েক মিনিট পর মাছ উল্টে দিয়ে আরো কিছুক্ষন ঢেকে দিন। কাঁচামরিচ দিয়ে উপরে তেল উঠলে নামিয়ে নিন। পরিবেশন করুন পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে।

ইলিশ শাসলিক

ইলিশ শাসলিক

উপকরন:

বড় ইলিশ মাছের ফিলে ১টা, লেবুর রস ২ চা চামচ, আদা রসুন পেষ্ট ১ চা চামচ, টকদই ১ চা চামচ, লবন পরিমানমত, ধনে পাতা মিহিকুচি ২ চা চামচ, কাচামরিচ কুচি ১ চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ২ চা চামচ, পেয়াজ ২টা, গাজর বড় ১টা।

প্রনালী: 

ইলিশ ফিলে ছোট ছোট চারকোনা পিস করে করে কেটে নিন। এবার সব মসলা ও তেল দিয়ে একটা পেষ্ট তৈরি করুন,মিশ্রনটি মাছে দিয়ে মেরিনেড করে ১ ঘন্টা রেখে দিন।গাজর পাতলা স্লাইস করে কেটে নিন।পেয়াজ অর্ধেক করে কেটে রাখুন।শাসলিক কাঠিতে একে একে গাজর,মাছের টুকরা,পেয়াজ গেঁথে নিন।প্যানে ১ চা চামচ তেল দিয়ে অল্প আচে ভেজে নিন। চাইলে ওভেনেও বেক করে নিতে পারেন।

বেকড পমফ্রেট

বেকড পমফ্রেট

উপকরন: 

রুপচাদাঁ বড় ১ টা, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, টকদই ১/২ কাপ, গরম মশলা গুড়া ১/৪ চা চামচ, লবন পরিমানমত, সরিষার তেল ৩/৪ চা চামচ, লাল রং সামান্য।

প্রনালী: 

মাছ ধুয়ে দুপাশে কেটে আলতো করে কেটে নিন।এবার সব মসলা দিয়ে মিশ্রন তৈরি করুন। মাছের গায়ে ভালো করে মসলা মাখিয়ে কমপক্ষে ২ ঘন্টা মেরিনেড করুন। এবার ইলেকট্রিক ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে নিন। তারপর মাছটা দিয়ে ১৮০ ডিগ্রীতে ২০/৩০ মিনিট বেক করুন।