স্পিলবার্গ আসছেন ‘দি পোস্ট’ নিয়ে

বরেণ্য চলচ্চিত্র নির্মাতা স্টিভেন স্পিলবার্গের সিনেমা মানেই ইতিহাসের ছোঁয়া। ইতিহাসের বড় বড় বাঁকগুলোকে গল্পের খোলসে ঢুকিয়ে পর্দায় উপস্থিত করেন তিনি। ‘মিউনিক’ ‘শিন্ডালার্স লিস্ট’-এর মতো ছবি তৈরী করেছেন তিনি। এবার তিনি তৈরী করেছেন ‘দি পোস্ট’ নামে আরেকটি সিনেমা যার গল্প গড়ে উঠেছে ভিয়েতনাম আর আমেরিকার ভয়াবহ যুদ্ধের পটভূমিতে। বলাই বাহুল্য এবারও স্পিলবার্গ ১৯৭১ সালে আমেরিকার বিখ্যাত ওয়াশিংটন পোস্ট পত্রিকায় তৎকালীন সরকারের ভিয়েতনাম যুদ্ধ বিষয়ক গোপন দলিল প্রকাশের সত্যি ঘটনা নিয়ে তৈরী করেছেন এই সিনেমা।

ছবিতে মূখ্য চরিত্রে অভিনয় করছেন প্রখ্যাত অভিনেতা টম হ্যাংকস ও মেরিল স্ট্রিপ। চলচ্চিত্র বোদ্ধারা ইতিমধ্যেই মন্তব্য করেছেন এই ছবি আগামী অস্কার প্রতিযোগিতায় পুরস্কার ছিনিয়ে নিতে পারে।

মেলি স্ট্রিপ সিনেমায় ওয়াশিংটন পোস্টের প্রকাশক ক্যাথারিন গ্রাহামের চরিত্রে অভিনয় করছেন। টম হ্যাংকস অভিনয় করছেন পত্রিকাটির সম্পাদক বেন ব্র্যাডলির ভূমিকায়। ছবিতে এদের সঙ্গে অভিনয় করছেন টেলিভিশনের পর্দার বেশ কয়েকজন নামকরা অভিনয় শিল্পী। এদের মধ্যে রয়েছেন, ক্যারি কুন, ট্রেসি লেটস, সারা পলসন প্রমূখ। ছবির চিত্রনাট্য রচনা করেছেন লিজ হান্না ও জোস সিঙ্গার।

ছবিটি ইংল্যান্ডে মুক্তি পেতে যাচ্ছে আগামী ১৯ জানুয়ারী।

বিনোদন ডেস্ক

তথ্যসূত্রঃ দি ইন্ডিপেন্ডেন্ট

ছবিঃ গুগল