আহ্ ডেজার্ট…

আলভী রহমান শোভন

ডেজার্ট খেতে কে না পছন্দ করে ! আবার দিনের প্রধান আহার শেষে পাতে একটু ডেজার্ট না হলেই নয়। পাঠকের কথা ভেবেই ভিন্ন ধরণের পাঁচটি ডেজার্টের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আলভী রহমান শোভন। 

পাইনাপেল চকলেট কাপ কেক

পাইনাপেল চকলেট কাপ কেক

উপকরণ :

 ময়দা ১ কাপ, ডিম ২ টি, মাখন আধা কাপ, চিনি আধা কাপ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, চকলেট সস আধা কাপ, পাইনাপেল জুস ২ টেবিল চামচ, পাইনাপেল এসেন্স আধা চা চামচ।

প্রণালী :

 চিনি ও মাখন এক সঙ্গে নিয়ে চিনি গলে যাওয়া পর্যন্ত বিট করুন। আলাদা পাত্রে ডিম দুটো ফেটিয়ে চিনি মাখনের মিশ্রণে ঢেলে আবার বিট করুন।মিশ্রন  মসৃণ হলে এতে চকলেট সস, পাইনাপেল জুস এবং পাইনাপেল এসেন্স মিশিয়ে আরও কিছু সময় ফেটিয়ে আলাদা করে রাখুন। এবার ময়দা , কোকো পাউডার ও বেকিং পাউডার একসঙ্গে চালনিতে চেলে কেকের মিশ্রণের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। ৫/৬ টি কেকের মোল্ড নিন এবং  প্রতিটা মোল্ডের ভেতর একটা করে পেপার কাপ রাখুন। এবার কেকের মিশ্রণটি মোল্ডের মধ্যে সমান ভাবে ঢেলে দিন। ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট বেক করুন । ওভেন থেকে বের করে পছন্দ মত সাজিয়ে পরিবেশন করুন ।

পাস্তার জর্দা

পাস্তার জর্দা

উপকরণ:

পাস্তা ২৫০ গ্রাম, চিনি ২ কাপ, ঘি ২ কাপ, এলাচ ৪ টা, দারচিনি ২ টুকরা, গোলাপ জল ১ টেবিল চামচ, চেরি ১ টেবিল চামচ, মোরব্বা কুঁচি ২ টেবিল চামচ।

প্রণালী:

 ফুটন্ত পানিতে অল্প তরল ঘি দিয়ে পাস্তা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার প্যানে ঘি দিয়ে এলাচ – দারচিনি দিয়ে ভাজতে হবে। এরপর পাস্তা দিয়ে নেড়ে চেড়ে অল্প অল্প করে চিনি দিতে হবে। চিনি দেয়ার পর কিছুটা পানি বের হবে। পানিটা শুকিয়ে আসলে গোলাপজল দিয়ে নামিয়ে ফেলতে হবে। এবার চেরি ও মোরব্বা কুঁচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ।

বেকড লেয়ার সন্দেশ সেমাই

বেকড লেয়ার সন্দেশ সেমাই

উপকরণ:

ছানা তিন কাপ, ডিম ২ টি, গুঁড়ো দুধ ১ কাপ, গাজর কুঁচি ১ কাপ, সেমাই ১ কাপ, চিনি ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ।

প্রণালী:

প্যানে ছানা, ফেটানো ডিম এবং চিনি দিয়ে ভালো ভাবে নাড়ুন। ঝুরাঝুরা হলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। এবার অন্য একটি প্যানে ঘি গরম করে সেমাই দিয়ে ভাজুন। এবার এতে গাজর কুঁচি দিয়ে ভালো করে নাড়ুন। গাজর এবং সেমাই এক সঙ্গে মিশে গেলে এতে গুঁড়ো দুধ এবং চিনি দিয়ে পানি শুকিয়ে যাবার আগ পর্যন্ত চুলায় রাখুন। নামানোর আগে গরম মশলা গুঁড়া ছিটিয়ে ঠাণ্ডা করে নিন। এবারে ওভেনপ্রুফ ডিশে অর্ধেক ছানার মিশ্রণ দিন। তার উপর সেমাইয়ের মিশ্রণটি দিন এবং সবার উপরে আবার বাকি ছানার মিশ্রণ দিয়ে ওভেনে ১৮০ ডিগ্রী তাপমাত্রায় ২০ মিনিট বেক করুন। ওভেন থেকে নামিয়ে ঠাণ্ডা করে কেটে পছন্দ মত করে সাজিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের ডেজার্ট বেকড লেয়ার সন্দেশ সেমাই।

ডিমের কাস্টার্ড

ডিমের কাস্টার্ড

উপকরণ:

দুধ ১ লিটার, ডিম ৪ টি, চিনি ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, ড্রাই ফ্রুট এবং ক্রিস্টাল জেলো ইচ্ছেমত।

প্রণালী:

এক লিটার দুধ জ্বাল দিয়ে আধা লিটার করে নিন। এবার এতে চিনি দিয়ে ভালো ভাবে মেশান। বেকিং পাউডার অল্প পানিতে গুলিয়ে দুধে মেশান। এবারে ডিম ফেটিয়ে ধীরে ধীরে ঘুরিয়ে ঘুরিয়ে দুধে দিন। ভ্যানিলা এসেন্স ছড়িয়ে নাড়ুন। হালকা আঁচে চুলায় দশ মিনিট রাখুন। ঠাণ্ডা করে পছন্দ মত ড্রাই ফ্রুট এবং ক্রিস্টাল জেলো মিশিয়ে পরিবেশন করুন।

জাম্বুরার খোসার মোরব্বা

জাম্বুরার খোসার মোরব্বা

উপকরণ:

মাঝারি আকারের ১ টি জাম্বুরার খোসা, দুধ ১ লিটার, চিনি ১ কাপ, তেজপাতা ২ টি, এলাচ ২ টি।

প্রণালী:

জাম্বুরা থেকে খোসা ছাড়িয়ে উপরের সবুজ অংশ ছেঁটে ছোট ছোট করে কেটে নিন। এবার খোসার নরম অংশগুলো পানিতে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে ঠাণ্ডা পানিতে খোসাগুলো চুবিয়ে ভালো ভাবে চেপে পানি বের করে নিন। এতে খোসার তিতা ভাব চলে যাবে। প্যানে দুধ জ্বাল দিন। বলক উঠলে চিনি দিয়ে নাড়ুন। তেজপাতা এবং এলাচ দিন। ফ্লেভার বের হলে জাম্বুরার খোসাগুলো দিন। দুধে ভালোভাবে ভিজলে চুলা বন্ধ করে পরিবেশন করুন।