রেস্টুরেন্ট এ কি করবেন?

আর মাত্র তিনদিন পরই নববর্ষ। ধরেন এই দিনে প্রিয় মানুষকে নিয়ে খেতে যাচ্ছেন কোন রেস্টুরেন্টে। বা এমনিতেই প্রিয় মানুষের সঙ্গে কখনও কোথাও খেতে গেলে সবসময় কিছু বিষয়ে  খেয়াল রাখবেন। তাতে আপনিও বিব্রত হবেন না, অন্যকেও বিব্রতকর অবস্থায় পড়তে হবে না।তাই  নিচের টিপস গুলো একটু মেনে চললেই হবে সব সমস্যার সমাধান।

* আপনার মুঠোফোন বন্ধ রাখুন। অন্যদের সঙ্গে খেতে যাওয়ার পর ফোন এ কথা বলা, ই-মেইল  করা অথবা বার্তা পাঠানো একটি অভদ্রতা।good-manners

* বেশি জোরে  কথা বলবেন না। এক টেবিল থেকে আরেক টেবিলে অথবা পাশাপাশি রুম থেকে চিৎকার করে কথা বলা যাবে না। আপনার পরিচিত কারো সঙ্গে দেখা হলে,তাদের টেবিল পর্যন্ত যেয়ে কুশল বিনিময় করুন।

* খাবার খাওয়ার সময় মুখ বন্ধ করে চিবান। আপনার মুখের ভেতরকার খাবার কেউ দেখতে পছন্দ করবে না। এছাড়াও মুখের বাহিরে যদি খাবার লেগে যায় তাহলে জিহবা দিয়ে সরাতে চেষ্টা না করে ন্যাপকিন ব্যবহার করুন।

* জড়সড় না হয়ে সোজা হয়ে বসুন।

* আপনার কনুই খাবার টেবিলের উপর  রাখবেন না। হাতগুলো ক্রস করে রেখে আপনি যদি আপনার কব্জিদ্বয় টেবিলের উপরে রাখেন, তাহলে অন্যরা বুঝে নিবে যে আপনি কথোপকথনে অংশ নিতে চান।

* ফরমায়েশ এর সময় কোনও খাবার সম্পর্কে না বুঝলে নির্দ্বিধায় প্রশ্ন করতে পারেন। আপনার ফরমায়েশ করা খাবারে যদি কোনও ক্রটি পরিলক্ষিত হয়,সবিনয়ে ওয়েটার অথবা ওয়েট্রেস কে বলুন এবং সঠিক খাবারের জন্য অনুরোধ করুন অথবা অন্য খাবারের ফরমায়েশ দিন।

* আপনার সন্তান থাকলে, তাদের বাইরে নিয়ে যাওয়ার আগে তাদের আচরন এবং টেবিলের আদব কায়দা সম্পর্কে মনে করিয়ে দিন এবং যদি তারা অশোভন আচরন করে তাহলে তাদের কিছু সময়ের জন্য বাহিরে নিয়ে যান যেন তারা শান্ত হতে পারে।

পরামর্শ :

  • যথাযথ জায়গায় “দয়াকরে” এবং “ধন্যবাদ ” ব্যবহার করুন।
  • আপনি যদি কোন উন্নতমানের রেস্টুরেন্ট এ খাবার খেতে যান তখন মার্জিত পোশাক পরিধান করুন।
  • সবসময় হাসিখুশি থাকবেন এবং সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলুন।
  • যদি এটা হয় আপনার প্রথম ডেটিং ,তাহলে ফুল এবং কার্ড সাথে করে নিয়ে আসুন।
  • সতর্কতা :রেস্টুরেন্ট-এ কোন কারনে অ‌সদাচরন দেখালে তাৎক্ষনিকভাবে ক্ষমা চেয়ে নিবেন।

dining_etiquette_head

ফারিহা জাহান প্রিমা