ইন্টারনেট এরর (পর্ব ৩)

২১. Hot Spot:
যেখানে তারবিহীন অর্থাত্ ওয়াই-ফাই ইন্টারেটের সংযোগ রয়েছে সেসব স্থানকে বলা হয় হট-স্পট। আজকাল অনেক দোকান-পাট, এমনকি যানবাহনও হট-স্পট হয়ে যাচ্ছে।
২২. Huge Pipes:
উচ্চ ব্যন্ডউইথ সম্পন্ন ইন্টারনেট সংযোগকে হিউজ পাইপস্ বলা হয়।
২৩. Interface:
যে প্রোগ্রাম কম্পিউটার এবং ব্যহকারকারীর মধ্যে সমন্বয় সাধন করে তা-ই ইন্টারফেস। যেমন, গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস, প্রোগ্রামিং ইন্টারফেস।
২৪. Just-In-Time (JIT):
যখন কোনকিছু প্রয়োজন ঠিক তখনই তাকে সরবরাহ করার বৈশিষ্ট্যকে JIT বলা হয়। যেমনঃ ডেল কম্পিটার।t-rexpranerbangla
২৫. Legacy Media:
পুরাতন মিডিয়া যেমনঃ রেডিও, টিভি কিংবা পত্রিকাকে লিগ্যাসি মিডিয়া বলা হয়। কারণ এইক্ষেত্রে শ্রোতা বা দর্শক বা পাঠক মিডিয়াটির সাথে ভাব বিনিময় করতে পারছে না। তেমনি পুরাতন ট্যাকনোলজি ব্যবহৃত কিছু ওয়েব সাইটকেও অবহেলার ছলে এই উপাধিতে ভূষিত করা হয়।
২৬. McLuhanism:
ডিজিটাল যুগের শুরুতে জনপ্রিয় লেখক ও বুদ্ধিজীবি McLuhan আগত ডিজিটাল যুগকে নিয়ে কিছু শব্দ বা বাক্যাংশ ব্যবহার করেছিলেন যা বর্তমানে McLuhanism নামে পরিচিত। যেমন “the global village”
২৭. Meatspace:
ইন্টারনেটের জগত্ হলো কাল্পনিক জগত্ আর আমরা যে জগতে বাস করি তা হলো বাস্তব জগত্। আমাদের বাস্তব জগত্ হলো Meatspace.
২৮. Mommy-Save:
প্রয়োজনীয় ফোল্ডার সিলেক্ট না করেই শুধুমাত্র “সেভ” বাটনে ক্লিক করে এলোমেলোভাবে সেভ করাকে বলা হয় Mommy-Save
২৯. Morph/Morphing:
এনিমেশনের মাধ্যমে একটি বস্তুকে অন্য আরেকটি বস্থুতে পরিণত করার ইফেক্টকে Morph/Morphing বলা হয়। এতে প্রথম বস্থুটির কয়েকটি বিন্দু দ্বিতীয় বস্থুটির কয়েকটি বিন্দুতে পরিনত হয়।
৩০. Multitasking:
সাধারণতঃ একসাথে একাধিক কাজ করাকে মাল্টিটাস্কিং বলে। তেমনি, কম্পিউটারের ক্ষেত্রে একসাথে একাধিক প্রোগ্রাম রান করাকে মাল্টিটাস্কিং বলা হয়।

আরিফ পারভেজ