আমাদের জগতের মানুষগুলো খুব সহজ সরল – টুম্পা

tumpa300বুলবুল টুম্পা। এক সময় র‌্যাম্পা কিউ সরব করে ছিলেন আর এখন নিজেই তৈরী করছেন র‌্যাম্প মডেল। তার ‘রানওয়ে বাই বুলবুল টুম্পা’ থেকে গত দশ বছরে আমরা পেয়েছি অনেক ছেলেমেয়ে যারা শুধু র‌্যাম্পেই হাটছেন না মডেলিং, নাটক এমন কি সিনেমাতেও অভিনয় করছেন। টুম্পা বলেন, আমি শুধু র‌্যাম্পকিউতে কিভাবে হাটতে হয় তা-ই শেখাই না,মানুষ হিসেবে সঠিক ভাবে হাটাচলা, কথা বলা এমনকি একজন মানুষকে সমাজে প্রতিষ্ঠিত হতে গেলে তার চলার পথের পুরো অ্যাটিকেটই শিক্ষা দেয়ার চেস্টা করি। যেন কোথাও তাকে কোন সমস্যায় পরতে না হয়। পরবর্তীতে সে কতটুকু গ্রহন করতে পারে বা কতটুকু সফল হতে পারে সেটা একেবারেই তার নিজের বিষয়।
বছর কয়েক আগেও আমাদের দেশে অনেক ফ্যাশন শো হতো, এখন কি পরিবেশ পরিস্থিতির কারণে তা কমে গেছে? না না তা কেন,  এখন তো অনেক বেশী হচ্ছে। আগে ছয় মাস বা বছরে একটা হতো আর এখন তো বলতে গেলে প্রতি মাসেই হচ্ছে। প্রচুর হচ্ছে। তবে আগে অনেক কোয়ালিটিফুল প্রোগ্রাম হতো। এখন কোয়ান্টিটি বেশী কিন্তু কোয়ালিটি একটু পড়ে গেছে।
এখন অনেক ক্ষেত্রে দেখা যায় প্রচুর টাকা দিয়ে বাইরে থেকে মডেল এনে ফ্যাশন শো করানো হয় এব্যাপারে আপনার মতামত কি? টুম্পা বলেন, সমস্যা কোথায়? এতে করে আমাদের মডেলদের সঙ্গে বাইরের মডেলদের জানাশোনা হয়। সংকৃতির আদান প্রদান হয়। এটা তো আমাদের জন্য ভালই।
সেক্ষেত্রে আমাদের মডেলরা কি কম গুরুত্ব পাচ্ছে না? আসলে এ ক্ষেত্রে পুরোটা নির্ভর করছে শো টা কারা অ্যারেন্জ করছেন তাদের ওপর। সবাই তো এক রকম না আবার ব্যতিক্রম তো থাকবেই।
নিজের স্কুল, কোরিওগ্রাফি এসব নিয়েই কি এখন আপনার সময় কেটে যায়? না না নিজের সকুল তো আছেই পাশাপাশি ট্রেনার হেসেবেও আমি অনেক প্রতিষ্ঠান থেকে ডাক পাই সেখানে ট্রেনিং করাই। অনেক শো তে কোরিওগ্রাফি করি। আর (হেসে) মাঝে মাঝে টিভি তে ইন্টারভিউ দেই। এই তো আর সময কোথায়?
কখনও নাটক বা সিনেমা করার প্রস্তাব পেয়েছেন কি?
অনেক পেয়েছি। তবে আমি এব্যাপারে অনেক দূরে। অভিনয় দেখা যত সহজ করাটা তত সহজ নয়। এর পেছনে যথেস্ট পরিশ্রম এবং সময় দিতে হয়। আমি যে কাজ করি তা করে এ কাজটা করা অনেক কঠিন। সেই পরিশ্রম আমি করতে পারবো না। আমি মনে করি অভিনয় করার কোন যোগ্যতাই আমার নাই। আসলে সবাইকে দিয়ে সব কাজ হয় না।
নিজের প্রফেশন নিয়ে কি আপনি সন্তুস্ট? হুম আমি আমার কাজ নিয়ে শতভাগ আনন্দিত। আমার এ নিয়ে কোন হতাশা নেই। আমি স্বপ্ন দেখতে ভালোবাসি।
ভবিষ্যত নিয়ে কি স্বপ্ন দেখেন?

tumpa-100
কয়েক বছর আগেও আমাদের দেশে র‌্যাম্প মডেলদের নিয়ে নানাজনে নানা কথা বলতো এখন অবশ্য দৃষ্টিভঙ্গি অনেক বদলেছে। না হলে এত মেয়েরা এই প্রফেশনে আসতো না।বিদেশে মডেলদের অনেক সম্মান দেয়া হয়। সেই সব সমাজে তারা বিশেষ মানুষ হিসেবে বিবেচিত হয়। আমি চাই আমাদের দেশেও র‌্যাম্প মডেলরা একদিন সেই জাযগাটায় পৌছে যাবে। আর এ জন্যই আমি কাজ করে যাচ্ছি। সত্যি বলতে কি আমাদের জগতের মানুষগুলো না খুব সহজ সরল। ওরা কাজকেই ভালোবাসে।

স্বাগতা জাহ্নবী