জমজমাট লড়াইয়ের আশায়

আহসান শামীমঃ তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলতে গেল শুক্রবার রাতে ঢাকায় পৌঁছেছে ইংল্যান্ড দল। নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ সফরে আসতে অস্বীকৃতি জানিয়েছেন ইংল্যান্ডের নিয়মিত ওয়ানডে অধিনায়ক এউইন মরগান। তার পরিবর্তে ওয়ানডেতে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন বাটলার। তিনি বলেন, নিজ ইচ্ছায় বাংলাদেশে খেলতে এসেছি।
বাংলাদেশে ইংল্যান্ড দলকে দেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা । শনিবার হোটেলে ঘুমিয়ে, সাঁতার কেটে আর টেলিভিশনে আফগানদের বিপক্ষে বাংলাদেশের তৃতীয় ম্যাচ দেখে কাটিয়েছেন ইংল্যান্ড দলের খেলোয়াড়রা । তবে দলের কর্তারা গলফ খেলে শরীর চাঙা করেছেন।
BUTLERঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে ওয়ানডে সিরিজে হারিয়ে দেয়ার মত মাশরাফি বিন মুর্তজার দল। বাংলাদেশের সেই সাফল্যের কথা ভালোই জানা ইংল্যান্ডের। বাংলাদেশের কন্ডিশনে খেলা তাই বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বাটলার।নিরাপত্তা ব্যবস্থা নিয়ে যথেষ্ট খুশি হলেও আপাতত বাংলাদেশের বিপক্ষে লড়াইয় নিয়ে বেশি ভাবছেন ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার । রোববার বিকেলে মিরপুরে অনুশীলন করতে এসে এই কথাগুলোই বলেন তিনি । ইংল্যান্ডের দলটাও দারুণ কিন্তু নিজেদের মাঠে বাংলাদেশ যথেষ্ট শক্তিশালী । তাই বাটলার মনে করেন খেলা হবে দারুণ
প্রতিযোগিতাপূর্ণ ।

বাংলাদেশের উদ্দেশে দেশ ছাড়ার আগে বাটলার বলেছেন, ‘অ্যাডিলেডে সেই দিনটি ছিল ভীষণ কঠিন, খুবই হতাশাজনক। তবে আমরা তলানিতে চলে গেলেও ফিরে এসেছি, ঘুরে দাঁড়িয়েছি। এটা দারুণ একটি সফর হবে। সম্প্রতি দেশের মাটিতে বাংলাদেশ সাফল্য পেয়েছে। ওদের কন্ডিশনে দল হিসেবে খেলা আমাদের জন্য হবে কঠিন চ্যালেঞ্জ।’
এখনো ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা হয়নি তার। অবশ্য গত নভেম্বরে আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। আক্রমণাত্মক ব্যাটসম্যান হলেও বাটলারকে মাঠে অনেকটা শান্ত আর ধীরস্থির থাকতেই দেখা যায়। বাংলাদেশের মাঠে জয় নিয়ে নিজের অধিনায়কত্ব এর উদযাপন করতে চান ইংল্যান্ডের এই নতুন অধিনায়ক।

তিনি বলেন ‘আমি চেষ্টা করব অকৃত্রিম থাকতে, চেষ্টা করব নিজের মতো থাকতে। অধিনায়ক হিসেবে আমি যেমন নই, তেমনটা হওয়ার চেষ্টাও করব না। আমি খেলাটাকে এউইন মরগানের মতো করে দেখি। চেষ্টা করব আগ্রাসী হতে। গত ১৮ মাস আমরা যেভাবে সাফল্য পেয়ে আসছি, ছেলেদের বলব ঠিক সেভাবেই খেলতে। অবশ্যই কিছু ব্যাপারে কন্ডিশনের ভূমিকা তো থাকবেই। বাংলাদেশের দলটা তরুণ, তবে ক্রিকেট এবং খেলা নিয়ে সচেতন।’

দেশের মাটিতে অপ্রতিরোধ্য বাংলাদেশকে সমীহ করতে ভোলেন নি ইংল্যান্ড দলের অধিনায়ক জস বাটলার। প্রথমবারের মতো সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ যে সহজ হবে না সেটিই স্বীকার করলেন বাটলার। তিনি সমীহ করে বলেন, ‘বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলছে, বিশেষ করে তাদের হোম কন্ডিশনে’। এই কন্ডিশনে তাদের হারানো কঠিনই হবে। তারপরও আমাদের ক্রিকেটাররাও মুখিয়ে আছে সিরিজটির জন্য। আশা করি দারুণ একটি সিরিজ হবে।mashrafe-bin-mortaza

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। দলে একটি পরিবর্তন আনা হয়েছে। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের পরিবর্তে পেসার আল আমিন হোসেনকে দলে নেয়া হয়েছে। মাশরাফি, তাসকিনের সাথে ফাইনাল একাদশে আল–আমিনের সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশি । আট বছর পর জাতীয় দলে হঠাৎ করেই আফগানদের বিপক্ষে শেষ ওয়ানডেতে বাঁহাতি স্পিনার মোশাররফ রুবেলের ডাক পেয়ে খেলার মাঠে দারুণ পারফর্মেন্সে খুশি বিসিবির সভাপতি । রোববার একাদশ ঘোষণার আগেই বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন মূল একাদশে মোশাররফ রুবেলের জায়গা পাওয়ার বিষয়টা নিশ্চিত করেছেন ।

তবে সৌম্য সরকার আর ইমরুল কায়েস ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সামর্থ্য প্রমাণ সাপেক্ষে কে মূল একাদশে তামিম ইকবালের সাথে খেলবেন সেটা দেখার বিষয়।
রোববার সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তিতে এ দল ঘোষণা করে বিসিবি।

প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দল:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, শফিউল ইসলাম, মোশাররফ হোসেন, আল আমিন হোসেন, তাসকিন আহমেদ।

৩ ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে ৭ ও ৯ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। । ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে জয় করতে পারলে বাংলাদেশ উপমহাদেশের ক্রিকেটে পাকিস্তানের সাথে যৌথ ভাবে নিজ মাটিতে সর্বাধিক ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ডের তালিকায় প্রথম স্থান অধিকার করবে । সেই সাথে আন্তর্জাতিক ক্রিকেটে রেটিং পয়েন্টে ইংল্যান্ডের ষষ্ঠ স্থান দখল করে নেবে । পাশাপাশি ইংল্যান্ডকে নেমে যেতে হবে সপ্তম স্থানে ।