ডট বাংলা ডোমেইন পেল বাংলাদেশ

1475685053আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজের পরিচয় তুলে ধরতে বাংলাদেশ অবশেষে নিজস্ব ডোমেইন হিসেবে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন আইডিএম ডট বাংলা বরাদ্দ পেয়েছে। বুধবার বিকেলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তার ফেসবুকে এ সংবাদটির স্ট্যাটাস দিয়েছেন।
তারানা হালিম তার স্ট্যাটাসে লিখেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী আরেকটি কাজ সম্পন্ন হলো। অনেক চেষ্টার পর ডট বাংলা ডোমেইন বাংলাদেশের অনুকূলে আইকান বরাদ্দ দিয়েছে। তিনি উল্লেখ করেন, উক্ত ডোমেইনটি পাওয়ার জন্য সিয়েরা লিওনও প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বাংলাদেশের পক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম আইকানের কাছে তুলে ধরেন, বাংলাদেশ একমাত্র দেশ; যারা মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছে, রক্ত দিয়েছে, শহীদ হয়েছে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও স্বীকৃতি পেয়েছে। তাই এ ভাষার উপর বাংলাদেশের জনগণের অধিকার সবার আগে। ডট বাংলা বাংলাদেশের দ্বিতীয় কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএ
লডি)।এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়। ইন্টারনেটে একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতিও হলো এই ডোমেইন। আর প্রথমটি হলো ডট বিডি। ইন্টারনেটে একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউএস ডোমেইন নামের কোনো ওয়েবসাইটে ঢুকলে বোঝা যায় সেটি যুক্তরাষ্ট্রের ওয়েবসাইট। ডট বাংলা তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃত বাংলাদেশি ডোমেইন। কবে থেকে ডট বাংলা ডোমেইনের ব্যবহার শুরু হবে এমন এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, খুব শিগগির এ প্রক্রিয়া শুরু হবে।

তথ্যঃ ইন্টারনেট