দিনে রাতে পূজার সাজ

kantha ahmed

কান্তা আহমেদ

ধর্ম যার যার উৎসব সবার, সামনে পূজা আর তাই এ নিয়ে সবার কতো পরিকল্পনা। দুর্গা পূজায় ঘুরে ঘুরে বিভিন্ন মন্ডপে পূজা দেখা, বাড়িতে অতিথি আপ্যায়ন, আত্মীয়-বন্ধুর নিমন্ত্রণ রক্ষা, সব জায়গায়ই নিজেকে সুন্দর ও আর্কষণীয় করে উপস্থাপন করতে চাই আমরা। কেমন করে সাজবেন বিশেষ এই দিনগুলোতে এই নিয়ে আমাদের আজ কান্তা আহমেদের আয়োজন।mow

দিনের সাজ:
প্রকৃতিতে এখনো বেশ গরম। তাই পূজায় দিনের বেলায় চাই হালকা সাজ। সুতি শাড়ি বা সালোয়ার-কামিজ বেছে নিতে পারেন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে মুখে, গলায় ও ঘাড়ে ওয়েল ফ্রি ম্যাট ফাউন্ডেশন হালকা করে লাগিয়ে নিন। এর ওপরে আলতো করে লুজ পাউডার এবং সামান্য বেজ কম্প্যাক্ট বুলিয়ে নিন। চোখের পুরোটা পাতায় ব্রাউন আইশ্যাডো লাগান চাইলে হাইলাইটারও ব্যবহার করতে পারেন। চোখের উপরের পাতায় আইলাইনার দিয়ে লাইন টেনে নিন। গালে হাল্কা রঙের ব্লাসন বুলিয়ে দিন। পোশাকের রঙ-এর সঙ্গে মিলিয়ে লিপস্টিক লাগান। আগেই চুল সেট করে নিন। বড় চুলে হাত খোপা করে ফুল দিতে পারেন। আর ছোট চুল হলে ব্লো ডাই করে খুলে রাখুন। সঙ্গে ওয়েট টিসু রাখুন। মাঝে মাঝে ওয়েট টিসু দিয়ে মুখ চেপে চেপে মুছে নিন। গরমের ক্লান্তি দূর হবে আর আপনাকে অনেক বেশি সময় দেখাবে স্নিগ্ধ ও সতেজ।
রাতের সাজ:
রাতে বাইরে যাওয়ার সময় জমকালো সাজেই ভালো লাগবে। বেছে নিতে পারেন চওড়া পাড়ের কাতান শাড়ি। সঙ্গে সোনা বা রুপার গয়না। হাত ভর্তি চুড়ি। আর যেভাবে সাজবেন:
মুখ ক্লিন করে টোনিং করে নিন। ওয়াটার বেজড্ ফাউন্ডেশন ভালোভাবে করে মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। আজকাল বাজারে বিভিন্ন ব্রান্ড এর কন্টিউরিং সেট পাওয়া যায় চাইলে ফেস কন্টিউর করে নিতে পারেন এবং ওপরে কম্প্যাক্ট পাউডার দিয়ে নিন। শাড়ির সঙ্গে মিলিয়ে চোখে গাঢ় রঙ-এর শ্যাডো লাগিয়ে নিন। চোখের নিচে কাজল দিন। চোখের উপরের পাতায় আইলাইনার দিয়ে মোটা করে লাইন টেনে নিন। দুই বার করে মাশকারা লাগান। ঠোঁট এঁকে গাঢ় রঙের লিপস্টিক লাগিয়ে নিন। মেকাপ সেটিং স্প্রে দিয়ে দিন। শাড়ি পরলে মানানসই টিপ লাগিয়ে নিতে পারেন। পূজা দেখার সময় অনেক হাঁটতে হয় সাজের সঙ্গে মিলিয়ে আরামদায়ক স্যান্ডেল পরুন। ব্যাস হয়ে গেল বেড়িয়ে পরুন। সবাই কে শারদীয় শুভেচ্ছা।