দলের বিপদের দিনেও নাসির রইলেন ব্রাত্য হয়েই

আহসান শামীমঃ শুক্রবার রাতে কঠিন খেলাটা জয়ের কাছাকাছি নিয়ে এসেছিলেন সাকিব-ইমরুল কায়েস জুটি। কিন্তু সাকিব বিদায় নেয়ার পরপরই উকেট হারানোর প্রতিযোগিতায় নাম লিখিয়ে ফেললো টাইগার বাহিনী। স্বপ্ন পরিণত হলো মরিচিকায়। জয়ের সহজ স্বপ্ন ভেঙ্গে চুরমার ।
বরাবরই বাংলাদেশ দল মিডল অর্ডার এবং লোয়ার অর্ডারে অত্যন্ত দুর্বল। স্পিন এবং ফাস্ট বলে ব্যাপক উন্নতি করলেও ব্যাটিংয়ে এখনো যেন খাপছাড়া বাংলাদেশ।
সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন ওয়েবসাইটে বাংলাদেশের পরাজয় নিয়ে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। সবারই একটাই দাবি-দ্রুত নাসিরকে দলে নেয়া হোক। নাসিরকে নেয়ার ব্যাপারে সোচ্চার বাংলাদেশের ক্রিকেট সমর্থকরাও।বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে যেসব খেলোয়াড় শুরু থেকেই নজরে এসেছেন তাদের মধ্যে অলরাউন্ডার নাসির হোসেন অন্যতম।
নাসির হোসেনের আগমনে দলের মিডল অর্ডারে ভালো প্রভাব পড়েছিল। মাঠে তার পারফরমেন্সে খুশি হয়েছিলেন সবাই। যে ফিনিশিং নিয়ে বাংলাদেশের চিন্তার শেষ নেই সেই ফিনিশিংয়ে দারুন ফল করেছেন নাসির। ফিনিশিংয়ে ভালো করায় এই আল রাউন্ডার ‘মিস্টার ফিনিশার’ হিসেবেও খ্যাত হন।তারপরও দুর্দান্ত ফর্মে থেকেও মুল একাদশে উপেক্ষিত তিনি অনেক দিন ।স্কোয়াডে থাকলেও মূল দলে জায়গা হয়না । বসে থাকতে হয় সাইড লাইনে । সেখানে বসেই দেখতে হয় দলের করুণ ফিনিশিং।
প্রথম দিকের কয়েকজন ব্যাটসম্যানের উপরই মূলত নির্ভর করতে হয় গোটা দলকে। শেষের দিকের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তার কথা সব সময় বলে থাকেন বিসিবির কর্তা ব্যক্তিরা।
নাসির অর্ধ-শতাধিক এর বেশি ওয়ানডে ম্যাচ খেলে নামের পাশে ১টি শতক ও ৬টি অর্ধশতক যোগ করেছেন ৩২+ গড়ে এবং ৩৫ ম্যাচে ৪.৬ ইকোনমিতে বোলিং করে শিকার করেছেন ১৯টি উইকেট।
শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে পরাজয়ের পর
মোশাররফ রুবেলকে মুল একাদশে রাখা নিয়ে বিতর্ক এখন চরমে । ইংল্যান্ডের বিপক্ষে রুবেল ব্যর্থ (৩ ওভারে ২৩ রানে উইকেটশূন্য)। ক্যাচ ফেলে দিয়েছেন। আর প্রয়োজনের সময় ব্যাট হাতেও চরম ব্যর্থ (২৩ বলে ৭ রান)। তাকে খেলানোর যৌক্তিকতা নিয়ে রাজ্যের প্রশ্ন সবার মনেই।
তাহলে মোশাররফ রুবেল না নাসির রোববার ম্যাচে ইংলিশদের বিপক্ষে কে খেলবেন ? শনিবার সারাদিন ধরে এই আলোচনা ছিল তুঙ্গে । টাইগারদের টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন চূড়ান্ত একাদশের বিষয়টা এরকম এড়িয়ে গেছেন টিম মিটিংয়ের পরেও ।
কিন্তু টিম ম্যানেজমেন্টের সাথে আলোচনার পর প্রশ্নের সোজাসাপ্টা জবাব দিলেন বিসিবি সভাপতি, রুবেলের পরিবর্তে নাসির অসম্ভব । তাঁর ভাষায়, রুবেলের মতো লেফট হ্যান্ড স্পিনার মোশাররফ রুবেল ছাড়া তিনি ইংল্যান্ডের বিপক্ষে জয়ের আশা দেখছেন না ।