আজকের খেলায় ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা মাশরাফির

আহসান শামীমঃ  শুক্রবার টাইগারদের মুখ থেকে জয়টা কেড়ে নিয়েছে ইংলিশরা । এরপর পুরো ব্যাপারটা নিয়ে হৈচৈ । ইংলিশ গণমাধ্যমের কাছে জয়টা ছিল অবাক করা ব্যাপার । অন্যদিকে বাংলাদেশের গণমাধ্যমে পরাজয়টা ছিলো অনাকাঙ্খিত । অনিশ্চিত খেলার নাম যে ক্রিকেট, শুক্রবার রাতে গোটা ক্রিকেট বিশ্ব সেটাই অনুভব করেছেন ।
তিন ম্যাচ সিরিজ ১-০ তে এগিয়ে আছে ইংলিশরা ।আজ রোববার সিরিজের দ্বিতীয় ওডিআইতে মিরপুরে মাঠে নামবে দুইদল। বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ে আজই সিরিজ জয়টা করে নিতে চান ইংলিশ দলের অধিনায়ক জশ বাটলার । তাই বিশ্রাম ছেড়ে শনিবারও অনুশীলনে ব্যাস্ত হয়ে পরেন ইংলিশ দলের কিছু খেলোয়াড় । টাইগার দলের খেলোয়াড়রা হোটেলে সময় কাটিয়েছেন । দুপুরে হোটেল রুম ছেড়ে সুইমিং পুলের মধ্যেই সীমাবদ্ধ ছিল তাদের চলাচল । ব্যাতিক্রম সৌম্য সরকার আর সাব্বির রহমান । এই দুজন আজ নেট প্র্যাকটিস করেছেন । অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সাংবাদিক সম্মেলনে আজকের খেলায় ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা ব্যক্ত করেছেন । তবে তার চেহারায় মলিন ভাবটা লেগেছিল । তবুও ইংলিশদের বিপক্ষে দারুণ ভাবে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছেন দৃঢ়তার সঙ্গে । বাংলাদেশের আজকের একাদশ নিয়ে কোন মন্তব্য করেননি তিনি । টিম ম্যানেজার এই বিষয়ে এড়িয়ে গেছেন । তবে বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন সোজাসাপ্টা জানিয়েছেন দলে পরিবর্তন সম্ভব নয় ।
শুক্রবারের খেলার ফলাফল বিশ্লেষণ করে বিশিষ্ট ক্রিকেট বোদ্ধাদের ধারণা টাইগারদের ম্যাচ সমতা রক্ষায় বোলিং, ব্যাটিং আর ফিল্ডিং বিভাগকে আজ মাঠে তাদেরকে সামর্থ্যের পুরোটাই দিতে হবে । মুশফিকুর রহিমের দীর্ঘদিন ধরেই রান না পাওয়ার কারণ হিসেবে চিহ্নিত হয়েছে তাঁর ব্যাটিং স্টাইল পরিবর্তন না করার জেদ। বারবার তিনি স্লগ সুইপ খেলতে গিয়ে আউট হচ্ছেন । তবে তার বিপক্ষ বোলারা তাঁর এই দূর্বলতা টের পেয়ে যাওয়ার জন্য তাঁকে এই স্লগ সুইপ খেলার জন্য উত্তেজিত করছেন । সেই ফাঁদ থাকে মুশফিকুর রহিম বেরিয়ে না আসলে খুব বেশি দিন তিনি মাঠে টিকে থাকতে পারবেন না । সাব্বির তিন নম্বরে ভালো খেলছেন । রিয়াদ যথেষ্ট নির্ভর যোগ্য খেলোয়াড় ।আজ তাকে দ্রুত গতিতে রান আর উইকেট ধরে খেলতে হবে ।আল রাউন্ডার নাসিরকে দলে নেয়া না হওয়াটা হবে অনেকটা জুয়া খেলার মতো । তামিম-ইমরুলের শক্ত ওপেনিং জুটির পাশাপাশি খেলার মাঠে একে অন্যের সঙ্গে বোঝাপড়ার প্রয়োজন । আবশ্য কোচ হাথুরুসিংহের ওপরে ভরসা রাখছেন সবাই ।তিনি খুবই ভালো ভাবে জানেন কিভাবে টাইগারদের আজকের খেলার মধ্যে দিয়ে সিরিজ জয়ের সুযোগ কাজে লাগানো যাবে ।