মাশরাফি আর সাব্বিরের জরিমানা

আহসান শামীমঃ ইংলিশদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে অসৌজন্যমূলক আচরণের জন্য বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সাব্বির রহমানকে জরিমানা করেছে আইসিসি। তবে ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলারকে শুধুমাত্র সতর্ক করেছেন বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। মাশরাফি এবং সাব্বিরকে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। আইসিসির কোড অব কন্ট্রাক্টের ১ ধারা লঙ্ঘনের জন্য শুধু বাংলাদেশের দুজনকে এই শাস্তি দিয়েছে আইসিসি। খেলার শেষে স্টোক্সের সাথে তামিম ইকবালের ঘটনাটা নিয়ে কিন্তু মৌনব্রত পালন করছে আইসিসি ।
খেলার ২৮তম ওভারের পেসার তাসকিন আহমেদের বল ব্যাটসম্যান জশ বাটলারের পায়ে লাগলে লেগ বিফোরের আবেদন করেন তাসকিন । আবেদনে সাড়া দেননি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত। এতে টাইগাররা রিভিউ জানান থার্ড আম্পায়ারের কাছে। থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত পাওয়ার পর আম্পায়ার সৈকত আগের সিদ্ধান্ত বাতিল করে আউট ঘোষণা করেন বাটলারকে। ইংলিশ অধিনায়কের এই আউটকে কেন্দ্র করে উত্তেজনায় টাইগাররা যেভাবে উত্সব করেন সেটা আইসিসির আচরণ বিধি লঙ্ঘনের পর্যায়ে পরে ।আর সেই আইনের খড়্গ নেমে আসে টাইগারদের সেনাপতি আর সাব্বির রহমানকে ওপর ।bangladesh-vs-england-3_2
ঘটনাটার সমাপ্তি কিন্তু মাশরাফিদের উৎসব প্রকাশেই শেষ হয়ে যায়নি। ইংলিশ অধিনায়ক জশ বাটলারও সাজঘরে ফিরে যাবার পথে হঠাৎ পেছনে ফিরে সাব্বির রহমানের দিকে এগিয়ে যেতে থাকেন। সামনে এসে আম্পায়ার সৈকত তার পথরোধ করেন। তাকে নিবৃত্ত করেতে চলে আসেন আরেক অনফিল্ড আম্পায়ার আলিম দারও। এসময় জশ বাটলার বাংলাদেশি খেলায়াড়দের লক্ষ্য করে ক্রমাগত ইংরেজিতে অকথ্য ভাষা ব্যবহার করেন । ইংলিশ অধিনায়কের এমন ব্যবহারে থমকে যান টাইগার খেলোয়াড়রা । অবশ্য এই অভিযোগ আম্পায়ার রিপোর্টে না থাকায় শাস্তি থেকে তিনি রক্ষা পেয়েছেন। খেলা পরবর্তী সংবাদ সম্মেলনে ইংলিশদের অধিনায়ক জশ বাটলার ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বলেছেন “বাংলাদেশ দলের সব ক্রিকেটার যেভাবে উদযাপন করছিলেন সেটা তার পছন্দ হয়নি । এই কারণে মাঠেই ক্রিকেটারদের সঙ্গে তর্কে জড়িয়ে যান তিনি। তবে বাটলার স্বীকার করেছেন ‘আমার সেটা দেখানো উচিত হয়নি।’
ব্রিটিশ মিডিয়া যে কোন ঘটনা তোলপাড় করে ফেলেন । এবার বাংলাদেশের বিপক্ষে রোববার সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংলিশদের দলের হারের পর মৃদু সমালোচনা করেছে ব্রিটিশ মিডিয়া। টাইগারদের সাম্প্রতিক শক্তিমত্তার বিচার করেই হারের পর কোনো কড়া সমালোচনা করেনি দেশটির গণমাধ্যম।
bangladesh-vs-england-1_2ব্রিটিশ দৈনিক ‘গার্ডিয়ান’ ম্যাচ নিয়ে দুটি প্রতিবেদন করেছে। একটিতে বলেছে, মাশরাফির নেতৃত্বে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে সমতায় ফিরলো বাংলাদেশ।
তবে বাংলাদেশের জয়ের খবরের পাশাপাশি বড় করে তুলে ধরেছে দুই ইংলিশ খেলোয়াড় অধিনায়ক জস বাটলার ও সহ-অধিনায়ক বেন স্টোকসের উত্তেজিত আচরণের প্রসঙ্গ নিয়ে।
‘দ্য ইন্ডিপেডেন্ট’ লিখেছে, অধিনায়ক জস বাটলালের একার লড়াই ব্যর্থ করে দিয়ে ম্যাচ জিতে নিয়েছে বাংলাদেশ। সেই সাথে বাংলাদেশ অধিনায়ক মাশরাফির বীরত্বের কথাও তুলে ধরেছে পত্রিকাটি। টেলিগ্রাফ লিখেছে, ইংল্যান্ড দ্বিতীয় ওয়ানডে হারান পর বাটলার ও স্টোকস বাংলাদেশের খেলোয়াড়দের সঙ্গে হাতাহাতিতে জড়িয়েছে ।বিবিসি লিখেছে, ব্যাটসম্যানদের ব্যর্থতায় দ্বিতীয় ওয়ানডেতে হারলো ইংল্যান্ড। বাংলাদেশের কাছে হেরে হতাশ দলের অধিনায়ক জস বাটলার।
ইংল্যান্ডের বিপক্ষে দাপট দেখিয়ে সিরিজ সমতায় এনেছে মাশরাফি বাহিনী। গতকাল ইংল্যান্ডকে ৩৪ রানে হারিয়ে এক দুর্দান্ত জয় পেয়েছে টাইগার বাহিনী। কিন্তু এই ম্যাচে কিছু বিতর্কর জন্মও দিয়ে গিয়েছে।