বৃষ্টি, নিম্নচাপঃ অনিশ্চিত আজকের খেলা

আহসান শামীমঃ চিটাগাং জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে । যেন এক অঘোষিত  ফাইনাল। কিন্তু বৃষ্টি আর সাগরে নিম্নচাপ অনিশ্চিত করে দিয়েছে এই হাই ভোল্টেজ ম্যাচের ভবিষ্যত। আজ বুধবার  বৃষ্টির সম্ভাবনা দেখছেন আবহাওয়া দফতর।তারা জানিয়েছে, গভীর সঞ্চরণশীল মেঘমালা তৈরী হওয়ায় গতকাল মঙ্গলবার দিনভর চট্টগ্রামে গুড়ি গুড়ি বৃষ্টিপাত হয়েছে।  গতকাল সকাল ৯টা থেকে দুপুর তিনটা পর্যন্ত চট্টগ্রামে পাঁচ দশমিক ছয় মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আকাশের চেহারা আর বৃষ্টির সম্ভাবনা দেখে মোটামুটি বলেই দেয়া যায়, চট্টগ্রামে বাংলাদেশ ইংল্যান্ডের শেষ ওয়ান ডে ম্যাচ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা একরকম অনিশ্চিত। এদিকে আজ বুধবার বৃষ্টি হলে আগামীকাল বৃহস্পতিবার খেলা অনুষ্ঠানের প্রস্তাব নাকচ করে দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ইএসপিএন ক্রিকেট ইনফো ভবরটি নিশ্চিত করেছে।

রোববার দ্বিতীয় ম্যাচে ইংলিশদের পরাজয়ের পর এর স্বাদ এখন চট্টগ্রামের বৃষ্টির মাঝেও কথার বারুদের গন্ধ পাওয়া যায় । সিরিজের জয় পরাজয় নির্ধারণী ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে আসেননি ইংলিশদের সেনাপতি জশ বাটলার । তার জায়গায় সংবাদ সম্মেলনে আসেন মঈন আলী। রোববার এর খেলা প্রসংগে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, তারা অতীত ভুলে সিরিজ জয় নিয়ে বেশি চিন্তিত । জয়ের জন্য যথেষ্ট আশাবাদী মঈন আলী।
বাংলাদেশ ক্রিকেটের জন্য নিরাপদ স্থান বলে তিনি বিশ্বাস করেন ।মঈন আলীর মতে তাঁর দল এখনও সেরা খেলাটা খেলতে পারেননি। তবে তিনি বিশ্বাস করেন আজকের খেলায় তাঁর দল সেরা খেলাটাই খেলবে ।
অন্যদিকে বাংলাদেশ একাদশে মোশাররফ রুবেলের জায়গা স্থান পেয়েছেন তাইজুল ইসলাম । যদিও মুল একাদশে কোন পরিবর্তনের সম্ভাবনা কম । উইনিং কম্বনেশন নিয়ে দল আজ মাঠে নামছে। সিরিজ জয়ের সুযোগ হাতছাড়া করতে নারাজ টাইগার অধিনায়ক । তিনি বলেন কথার লড়াই নয় খেলার লড়াইয়ে  জিততে চান।স্কাই স্পোর্টসের সাংবাদিকের এক প্রশ্নের জবাবে টাইগার অধিনায়ক মাশরাফি সোজাসাপ্টা জবাব দিলেন বাটলারের কাছে ক্ষমা চাওয়ার কিছু নেই।  আমরা আমাদের উত্সব করেছি মাত্র। মাশরাফি বলেন , তামিম সম্পূর্ণ নির্দোষ। তিনি নিজে ঘটনা সামনে থেকে দেখেছেন। আইসিসির শাস্তি সম্পর্কে কি ভাবছেন এরকম এক প্রশ্নের জবাবে মাশরাফি পাল্টা প্রশ্ন  করেন, এ বিষয়ে কি করার আছে? ক্রিকেট বিশ্ব দেখেছে কি ঘটছে ।আমরা আমাদের আনন্দ উপভোগ করেছি।’
এদিকে পরিসংখ্যান বলছে চিটাগং জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম  বাংলাদেশ ক্রিকেট দলের জন্য ” লাকি গ্রাউন্ড “। যদি কোন কারণে বৃষ্টির ফাঁদ এড়িয়ে খেলা মাঠে গড়ায় তবে আজকের খেলায় সিরিজ জয়ের সুযোগ বাংলাদেশেরই বেশী। বৃষ্টির মধ্যেও ইংল্যান্ডের দলটা আজ ভেজা মাঠে কিছুটা অনুশীলন করে । আর টাইগার দল ইন্ডোরে তাদের অনুশীলন করে ।