একমুখী ভালোলাগা…

ফেইসবুক এর গরম  আড্ডা চালাতে পারেন প্রাণের বাংলার পাতায়। আমারা তো চাই আপনারা সকাল সন্ধ্যা তুমুল তর্কে ভরিয়ে তুলুন আমাদের ফেইসবুক বিভাগ । আমারা এই বিভাগে ফেইসবুক এ প্রকাশিত বিভিন্ন আলোচিত পোস্ট শেয়ার করবো । আপানারাও সরাসরি লিখতে পারেন এই বিভাগে । প্রকাশ করতে পারেন আপনাদের তীব্র প্রতীকক্রিয়া।

সায়মা মাহাবুব

সায়মা মাহাবুব

“একমুখী ভালোলাগা খুব বিপজ্জনক … এক ধরণের ভয়ঙ্কর মানুষ আছে, তারা যখনই টের পাবে, তুমি তাকে পছন্দ করো, তখনই সে তোমার দুর্বলতার সুযোগ নিবে … কারণ সে জানে, তোমাকে সে এক ফোঁটা পাত্তা না দিলেও বিনিময়ে তুমি তার ১০০% কেয়ার করবা !!
ইংরেজিতে একটা Phrase আছেঃ “Taking Anything For Granted” … ঐ মানুষটার জন্য তুমি এরকম … That Person Took You For Granted … এটার অর্থ হলো, তুমি ঐ মানুষটার কাছে খুবই সস্তা একটা পণ্য … সে না চাইতেই তোমার কেয়ার পাচ্ছে, তোমার সবটুকু মনোযোগ পাচ্ছে … তুমি তাকে সময় দিচ্ছো, তোমার সমস্ত আবেগ উজাড় করে দিচ্ছো … সে এই সমস্ত কিছু উপভোগ করছে আর মজা পাচ্ছে !!
যখন মানুষটা তোমার কাজেকর্মে টের পেয়ে যাবে, তার প্রতি তোমার অতিরিক্ত ভালোলাগা কাজ করছে, মানুষটার তখন মনে হবেঃ
“বাহ, এমনি এমনিই কেউ একজন প্রেমিক কিংবা প্রেমিকার মত আমার কেয়ার করছে, খোঁজ নিচ্ছে, ঘুরছে, ফিরছে, আবেগ দেখাচ্ছে … কিন্তু দিনশেষে তার সাথে আমার কোন দায়বদ্ধতা নেই, কোন পাল্টা দায়িত্ববোধ নেই, কোন কমিটমেন্ট নেই … বেশ মজা তো … ভালোই তো লাগছে … চলুক না এমন !!”
তিতা সত্যিটা এটাই যে, মানুষটা তোমার সঙ্গ উপভোগ করছে … হয়তো তার কোন ভালোবাসার মানুষ আছে, পাশাপাশি সে তোমার সাথেও আছে … সে তোমাকে স্পষ্টভাবে কখনোই জানাবে না, সে তোমাকে ভালোবাসে কিনা, সে তোমার সাথে সম্পর্কে জড়াবে কিনা, সে তোমাকে বিয়ে করবে কিনা … তুমি তাকে সরাসরি প্রশ্ন করলেও লাভ নেই … তোমার প্রশ্নের সহজ উত্তরও সে এড়িয়ে hibiscus-color-meaningযাবে … হ্যাঁ কিংবা না কিছুই বলবে না !!
মানুষটা হয়তো তোমাকে পাত্তা দিবে না, কেয়ার করবে না … কিন্তু কোনভাবে তোমাকে হাতছাড়াও করবে না … কোন না কোনভাবে সে তোমাকে নিজের প্রতি আকৃষ্ট করে রাখবে … খাঁচায় আটকে থাকা পাখির মত তুমি ছটফট করবে … সে দেখেও না দেখার ভান করবে !!
তুমিও ঐ মানুষটার কাছ থেকে সরে আসতে পারবে না … কারণ তুমি দুর্বল … ঐ মানুষটার সাধারণ একটা “কেমন আছো?” – শুনেই তুমি আপ্লুত হয়ে যাও … একদিন মানুষটা নিজ থেকে কথা বললেই তুমি ভেবে নেও, মানুষটা তোমাকে কেয়ার করে … কিন্তু সত্যিটা তুমি নিজেও জানো … মানুষটা আসলে তোমাকে এক বিন্দুও ভালোবাসে না … সত্যিটা জেনেও তুমি একদমই মানতে চাও না !!
সময় থাকতে এরকম মানুষের কাছ থেকে সরে আসো … নিজের ভালোর জন্যই সরে আসো … যে সম্পর্কের কোন নাম নেই, প্রতিশ্রুতি নেই, ভবিষ্যৎ নেই – এমন সম্পর্ক থেকে সরে আসো … হয়তো ভাবছো, তুমি সরে আসতে পারবে না … মানুষটাকে ছাড়া থাকতে পারবে না … তার চেয়ে বরং চলুক না এমন !!
তোমার এই ভাবনাটাও ভয়াবহ ভুল … তুমি এতটা সস্তা না … তুমি এতটা আত্মসম্মানবিহীন মানুষ না … কেউ একজন তোমার আবেগের সুযোগ নিয়ে তোমার সঙ্গ উপভোগ করবে আর তুমি চুপ করে বসে থাকবে ?? … জেনেশুনে তুমি বিষের পেয়ালাতে চুমুক দিয়ে যাচ্ছো … নিজের জীবনটা এতটা মূল্যহীন না … তাই আরেকবার ভাবো !!
জীবন কারো জন্য থেমে থাকে না … আজকে তুমি যাকে ছাড়া বেঁচে থাকা অসম্ভব বলে ভাবছো, সেই মানুষটা তোমার জীবনে আসার আগেও তুমি দিব্যি বেঁচে ছিলে … সেই মানুষটা জীবন থেকে চলে গেলেও তুমি বেঁচে থাকবে … হয়তো একটু কষ্ট হবে শুরুতে … এক সময় অভ্যাস হয়ে যাবে !!
একদিন তুমি পাথর হয়ে যাবে … তোমাকে ভাঙ্গা যাবে না … আজকে হয়তো একটা মানুষের জন্য তুমি টুকরো টুকরো হয়ে ভেঙ্গেচুরে যাচ্ছো …একদিন তোমার আর ঐ মানুষটার জন্য কিছুই যাবে আসবে না … কিছুতেই কিছু যাবে আসবে না !!” 🙂