শিশিরের ভালোবাসা বঞ্চিত টাইগাররা

আহসান শামীম: এমন সম্ভাবনা আর আসবে কিনা জানা নাই । এলেও অপেক্ষা করতে হবে দীর্ঘদিন । নিজেদের মাঠে টানা সাত ওয়ানডে সিরিজ জয়। শুধুই কি তাই? ইংলিশদের বিপক্ষে সিরিজ জয় ছাড়াও  উপযুক্ত বাক যুদ্ধের জবাব টা দেওয়ার মোক্ষম সুযোগ হাতছাড়া হয়ে গেল । বুধবার রাতে বাংলাদেশের “লাকি গ্রাউন্ড ” খ্যাত চিটাগাং এদেশের মানুষের কষ্টের কারণ হয়ে গেলো । মাশরাফি আগের দিনই বলেছিলেন, টস গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। বুধবার ম্যাচ শেষে মাশরাফির কথাই সত্য হলো। টস জয়ী দলই শেষ হাসি হাসলো।
শিশির  নিয়ে কবিতার সংখ্যা কতো, সে হিসেব জানা নেই । শিশিরের প্রেমে এদেশের মানুষের অনুভূতিটাও অন্য রকম আনন্দের । কিন্তু দুর্ভাগ্যবশত এই শিশিরটা বাংলাদেশ টাইগার কষ্টের কারণ হয়ে দাঁড়ায় । খেলার পরবর্তী সংবাদ সম্মেলনে একথা এক বাক্যে স্বীকার করেছেন তিনি । সংবাদ সম্মেলনে প্রথমে আসতে হয় টাইগার অধিনায়কের । কিছুটা আক্ষেপের সুর সেখানেও । “বৃহস্পতিবার ম্যাচ হেরেছি টস না জেতার  আজকেও একই কারণে প্রথম আমাকেই সংবাদ সম্মেলনে আসতে হলো” ।এভাবেই সংবাদ সম্মেলনের শুরু করলেন মাশরাফি বিন মুর্তজা।  যার হাত ধরে বাংলাদেশের ক্রিকেট দল দেশের মাটিতে পরপর ছয়টা সিরিজ জয়ের রেকর্ড গড়েছে । লাকি সাত নম্বর টা আনলাকি হয়ে গেল শুধু  টস হারায় ।
englend_cricketটানা দুই দিন বৃষ্টির কারণে উইকেট ঢাকা ছিলো। স্বাভাবিকভাবেই আগে বোলিং করা দল টার্ন পাবে-এটাই ধারণা করা হয়েছিল। বাস্তবে হয়েছেও তাই। ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ ও ডানহাতি অফস্পিনার মঈন আলী বাংলাদেশের ব্যাটসম্যানদের বিপক্ষে উইকেটের সুবিধা নিয়ে দূর্দান্ত বোলিং করেছেন। সে সুবিধা দ্বিতীয় ইনিংসে পাওয়া যায়নি। শিশিরের কারণে সাকিবতো বল গ্রিপই করতে পারেননি। মাশরাফি আক্ষেপ করে বলেন, ‘শিশিরের কারণে বোলাররা কোনও টার্ন পাচ্ছিলো না। এই কারণে পেস বোলারদের দিয়ে বোলিং করাতে হয়েছে। ২৭৭ রানটা ইংলিশদের  জন্য অনেক কঠিন হতে পারত। শুধু যতটুকু শিশির পড়েছে, তার অর্ধেকও যদি পড়তো। আমি নিশ্চিত এই ম্যাচের ফলাফল অন্যরকম হতো।আক্ষেপ বাংলাদেশের অধিনায়কের।
শিশিরকে দায়ী করলেও ইংলিশদের শুভেচ্ছা জানাতে ভুল করেননি মাশরাফি। বললেন, ‘তারা ভালো খেলেই জিতেছে। আমি বলবো আমরা অনেক দূর্ভাগা। বিশেষ করে শিশিরের কারণ যখন ঠিকমতো বোলিং করতে পারে না স্পিনাররা।’
এদিকে সিরিজের খেলা দেখে সন্তুষ্ট বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন । তিনি বলেন ইংলিশদের কথা দিয়েছিলাম ভালো সিরিজে বিষয় । সেই কথাটা রাখতে পেরেছি । ইংলিশ দলের বাংলাদেশ সফরে জন্য ধন্যবাদ জানিয়ে বিসিবির সভাপতি পাপন বলেন তিন যথেষ্ট খুশি বাংলাদেশের খেলা নিয়েও।
আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে ওয়ানডেতে বোলিংয়ে ছয় ধাপ এগিয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। যেটা তার ক্যারিয়ার সেরা ওয়ানডে র‍্যাঙ্কিং।

ইংল্যান্ডের বিপক্ষে দারুণ বোলিং করে সিরিজ শেষে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোলারদের তালিকার শীর্ষে পৌঁছে গেছেন তিনি।সর্বশেষ আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে ছয় ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। এছাড়া বোলারদের মধ্যে ছয় নম্বরে আছেন স্পিনার সাকিব আল হাসান।