বাংলাদেশে ক্রিকেট খেলতে আসছে অস্ট্রেলিয়া

আহসান শামীমঃ আগামী বছর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ঢাকায় আসার প্রতিশ্রুতি দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে সিরিজের তারিখ এখনও ঠিক হয়নি। মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।
বাংলাদেশের  নিরাপত্তা  নাটকের গুরু অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। নিরাপত্তা ইস্যুতে গেল  বছর যুব বিশ্বকাপেও অস্ট্রেলিয়া অংশগ্রহণ থেকে বিরত থাকে। তাদের পরিবর্তে বিশ্বকাপ খেলতে ঢাকায় খেলার সুযোগ ঘটে  আয়ারল্যান্ড অনূর্ধ্ব ১৯ দলের। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে নিরাপত্তা ইস্যুতে কোন ঘটনা ঘটেনি । তারপরও  গেল বছরের অক্টোবর মাসে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দুটি টেস্ট খেলার কথা ছিল।  সেটাও নিরাপত্তা নিয়ে শংকা প্রকাশ করে ক্রিকেটারদের ঢাকায় পাঠায়নি অস্ট্রেলিয়া।
ঢাকায় আসার আগে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও নিরাপত্তা নিয়ে সংশয় প্রকাশ করে।  ইংল্যান্ড ক্রিকেট বোর্ড-ইসিবি থেকে নিরাপত্তা পর্যবেক্ষণের জন্য একটি প্রতিনিধিদল ঢাকায় এসে নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করে।সেই সূত্রে তিনটা ওয়ানডে ও দুইটা টেস্ট খেলতে ইংল্যান্ড ক্রিকেট দল বর্তমানে ঢাকায় অবস্থান করছে। ওয়ানডে সিরিজ শেষ হলেও আগামী  ২০ অক্টোবর থেকে শুরু হবে টেস্ট সিরিজ।
ইংল্যান্ড দলের জন্য বাংলাদেশের  নিরাপত্তা ব্যবস্থা প্রশংসা ইংলিশদের গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচার পায়  ।
সম্প্রতি শেষ হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসির মাসিক সভা। সেখানে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থার ভূয়সী প্রশংসা করা হয়েছে বলেও বিসিবি সূত্রে প্রকাশ পায় । এখন অস্ট্রেলিয়ার বাংলাদেশে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে  আশঙ্কা কেটেছে বলে মনে হচ্ছে।