কাল বাংলাদেশের প্রয়োজন উইকেট

আহসান শামীম: সাদা পোশাক  আর লাল বলে চৌদ্দ মাস পরে বাংলাদেশের টাইগারা মাঠে নেমেছে । প্রতিপক্ষ সফরত  ইংল্যান্ড । অস্ট্রেলিয়া নিরাপত্তার অজুহাতে বাংলাদেশ সফর বাতিল না করলে  , এতোটা দীর্ঘদিন টেস্ট খেলায় টাইগারদের মাঠের বাইরে থাকতে হতো না। বন্ধ্যা শেষ করে অধিনায়ক মুশফিকুর রহিমের নেতৃত্ব টসে হরে ফিল্ডিং করতে বাধ্য হন বাংলাদেশের টাইগারা ।

cricket-1চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট ইংল্যান্ডের বিপক্ষে শুরুটা একেবারে মন্দ ছিল না । ২১ রানেই ৩ উইকেট হারায় ইংল্যান্ড । এশিয়া মহাদেশে খেলতে এসে টেস্টে এমন ধ্বসের দেখা এই প্রথম  ইংলিশদের । এর আগে একবার শ্রীলঙ্কার গলে ২২ রানে তিন উইকেট হারায় ইতিহাস আছে  তাদের।
শুরুটা ভালো না  করলেও ইংলিশদের মিডল অর্ডার ব্যাটসম্যানরা নিজেদের ধৈর্য্য আর অভিজ্ঞতা দিয়ে বড় বিপর্যয়ের মুখ থেকে দলকে ভালো অবস্থানে পৌঁছে দেন । অবশ্য ভাগ্যটা বেশ সুপ্রসন্ন ইংল্যান্ডের আল রাউন্ডারের মঈন আলীর । রিভিউ ভাগ্যে রেকর্ডই গড়ে ফেলেন মঈন আলী। প্রথম ক্রিকেটার হিসেবে এক ইনিংসে তিনবার রিভিউ থেকে প্রাণ পেলেন তিনি।
বাংলাদেশ-ইংল্যান্ড দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম  টেস্টে  বাংলাদেশ দলে তিনজনের অভিষেক হয়েছে মেহেদি হাসান মিরাজ, সাব্বির রহমান আর  কামরুল ইসলাম রাব্বির। অন্যদিকে ১৯ বছরের তরুণ হাসিব আহমেদের পরিবর্তে ইংল্যান্ড সুযোগ দিয়েছে বেন ডাকেটকে। অবশ্য ইংলিশদের পক্ষে হাসিবের অভিষেক হলে,  তিনি ইংল্যান্ডের সবচেয়ে কম বয়সী টেস্ট ক্রিকেটে ওপেনার   হিসেবে চিহ্নিত হতেন ।
অভিষেকেই ৫ উইকেট শিকার করে রেকর্ড গড়লেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের ৮০তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচে এ কীর্তি গড়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন এই অফ স্পিনার। বোলিংয়ের শুরু থেকেই অসাধারণ ঘূর্ণিতে নিজের টেস্ট আগমনকে অন্যরকম জায়গায় নিয়ে যান মিরাজ। ইংল্যান্ডের টেস্ট অভিষিক্ত ডাকেট এর উইকেট   শিকারের পর জনি বেয়ারস্টোকে বোল্ড করেই আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে এ কীর্তি গড়েন মি

cricket-3

অশ্বিনের টুইট বার্তা

রাজ।
বাংলাদেশের পরই ভারত সফর করবেন ইংল্যান্ড । যে কারণে ভারতের ব্যাপারটা নজর এড়ায়নি। মন দিয়ে খেলা দেখেছেন  এ সময়ের অন্যতম সেরা অফস্পিনার ভারতের  অশ্বিনের।মিরাজের খেলায় মুগ্ধ হয়ে   টুইটারে তিনি লিখেছেন, ‘এই অফস্পিনার খুব ভালো, মেহেদি হাসান।’ অভিষেক টেস্টেই অশ্বিনের মতো স্পিনারের প্রশংসা পেয়ে নিশ্চিতভাবেই অনুপ্রাণিত করবে মিরাজকে।
টস করতে নেমেই ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড শুধু নিজের করে নেন অধিনায়ক কুক (১৩৪)। সাবেক অধিনায়ক অ্যালেক স্টুয়ার্টকে পেছনে ফেলেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক কুক বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট খেলোয়াড় । বিশ্বের সেরা আল রাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসানের বলে বোল্ড হন ইংল্যান্ডের অধিনায়ক কুক ।
সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৭ উইকেট হারিয়ে ২৫৮ রান করেছে ইংল্যান্ড। ৩৬ রান করে ক্রিজ ওকস ও ৫ রান করে আদিল রশিদ অপরাজিত আছেন। আগামীকাল শুক্রবার সকাল ন’টায় দ্বিতীয় দিনের খেলা। অবশ্য চট্টগ্রামের টার্নিং উইকেটে ইংল্যান্ডের রান মোটামুটি । তবে আগামীকাল সকালে খেলা শুরুতেই বাংলাদেশের জন্য প্রয়োজন দ্রুত উইকেট । দুই হাজার দশ সালে  এই মাঠেই ইংল্যান্ডের প্রথম ইনিংসে রান ছিলো  ৫৯৪ ।