দূর্ভাগ্যে বাংলাদেশ

আহসান শামীমঃ তামিমের কথাটাই ঠিক হলো । আক্ষেপের সবকিছুই দ্বিতীয় দিন শেষের দুই ওভার বাকি থাকতে অসতর্ক অধিনায়ক মুশফিকুরের আউট। স্বপ্ন ছিল সাকিব, সাব্বির আর অভিষিক্ত মিরাজের ব্যাটিং লাইন আপের ওপর। সবকিছুই এলোমেলো করে দিল বাংলাদেশ খেলোয়াড়দের খানিকটা অস্থিরতা,দুর্ভাগ্য আর অভিজ্ঞ ইংলিশদের অলরাউন্ডার বেন স্টোকসের বোলিং ।
টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশি ব্যাটসম্যান সাব্বির রহমানের বিপক্ষে একটা বিতর্কিত ক্যাচ আউটের সিদ্ধান্ত দেন টিভি আম্পায়ার, যা নিয়ে উঠেছে সামালোচনার ঝড়।স্বাগতিকদের প্রথম ইনিংসের ৮৫ দশমিক ৩ ওভারে ইংলিশ বোলার বেন স্টোকসের বল সাব্বিরের ব্যাটের কানায় লাগে। স্লিপে ক্যাচ নেন অ্যালিস্টার কুক। কিন্তু সন্দেহ হয় সাব্বিরের। তিনি রিভিউ আবেদন করেন। টিভি রিপ্লেতে পরিষ্কারভাবে দেখা যায় ক্যাচ ধরার আগে বলটা মাটিতে পরে গেছে। টিভি রিপ্লিতে আরো দেখা যায়, কুকের ডান হাতের মধ্যমা আঙুল ছুঁয়ে বল মাটিতে লাগে। এর পর তিনি হাতের মুঠোয় নেন বল। ভারতীয় আম্পায়ার রবির বিতর্কিত আউটের সিদ্ধান্ত সাব্বির তাঁর অভিষেক টেস্টের প্রথম ইনিংস শেষ হয় ১৯ রানে । আর তাতে টেস্টের প্রথম সেশনে ইংলিশদের ২৯৩ রানের জবাবে ৪৮ রানে পিছিয়ে ইনিংস শেষ করতে হলো বাংলাদেশ দলকে। তৃতীয় দিন এক ঘণ্টার একটু বেশি সময় ব্যাট করে স্কোরবোর্ডে মাত্র ২৭ রান যোগ করতিই শেষ ৫ উইকেট হারায় বাংলাদেশ।received_1298986110189996
গেলো বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে টাইগার পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানির বিপক্ষে সন্দেহজনক অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ এনেছিলেন এই ভারতীয় আম্পায়ার সুন্দরম রবি।আর তার কঠিন খেসারত দিতে হয়েছিল বাংলাদেশ টাইগারদের ।
অন্যদিকে ইংলিশদের দ্বিতীয় ইনিংস শুরুতে ওপেনার অ্যালিস্টার কুককে ফিরিয়ে দেন গেল ইনিংসের নায়ক মেহেদি হাসান মিরাজ। স্লিপে দাঁড়ানো মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ধরা পড়ার আগে কুক ২৩ বলে ১২ রান করেন। তিন নম্বরে নামা জো রুটকে এলবির ফাঁদে ফেলে দ্রুতই ফিরিয়ে দেন সাকিব। আর এই উইকেটের মধ্য দিয়ে সাদা পোশাকে ১৫০ উইকেট স্পর্শ করেন বিশ্বসেরা অলরাউন্ডার। এরপর সাকিব আবার ফেরান বেন ডাকেটকে। দলীয় ২৮ রানের মাথায় ডাকেটের বিদায়ে তৃতীয় উইকেটের পতন ঘটে ইংলিশদের। এরপর মধ্যাহ্ন ভোজ বিরতি ।মধ্যাহ্ন বিরতির পর সাকিব আর তাজুল দ্রুত আরো ২ উইকেট তুলে নেন । ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৬২ রান সফরকারী ইংলিশদের । অ্যালিস্টার কুক, জো রুট, বেন ডাকেট, গ্যারি ব্যালান্স আর মঈন আলীর বিদায়। এরপর ইংলিশদের ত্রাণ কর্তা স্টোকস ও বেয়ারস্ট্রো দীর্ঘ ১২৭ রানের জুটি। অভিষিক্ত পেসার রাব্বির বোলিংয়ের আঘাত। ৪৭ রানের বেয়ারস্ট্রো উইকেট তুলে জুটি ভাঙ্গার দুই ওভার পরেই সাকিবের বলে ৮৫ রানে এলবিডব্লিউ হয়ে আউট স্টোকস। সম্ভবত ইংলিশদের বিপক্ষে প্রথম বারের মত জয়ের স্বপ্ন এই ইংলিশ জুটির জন্যই অধরা থেকে যেতে পারে । সাকিব ৫ম উইকেট শিকার করেন দোদুল্যমান রিভিউ সিদ্ধান্তের সাফল্যে মাত্র ৯ রানে রশিদ কে এলবিডব্লিউ করে। সর্বশেষ ইংলিশদের ২৭৩ রান আর ২ উইকেট হাতে রেখে তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে । তৃতীয় দিনে মোট উইকেট পরেছে ১৩ টা।