নৈঃশব্দের আড়ালে এখনো বব ডিলান

 

নোবেল পুরস্কার পাওয়ার পর পরই গায়ক ও গীতিকার বব ডিলানের বই আর গানের সিডি বিক্রির পারদ দ্রুত ওপরে উঠতে শুরু করেছে। আমেরিকার পত্র পত্রিকার রিপোর্ট অনুযায়ী অ্যামাজন ডটকম-এর বেস্ট সেলার বইয়ের তালিকায় গত বৃহস্পতিবার তার বই ‘ক্রনিক্যালস’ এখন রেটিংয়ে ২০৯।

ডিলানের সিডিও শ্রোতা ভক্তরা কিনছেন হুড়মুড় করে। কিন্তু সাড়া পাওয়া যাচ্ছে না খোদ বব ডিলানেরই। তিনি লাপাত্তা! এক গভীর নৈঃশব্দের মাঝে নিজেকে আড়াল করে রেখেছেন এই গায়ক।

নোবেল কমিটি ঘটনাটি নিয়ে যে সন্তুষ্ট নন সেটা তাদের বক্তব্য থেকেই পরিষ্কার অনুধাবন করা যায়।

নোবেল কমিটির একজন সদস্য জানিয়েছেন, বব ডিলানের সঙ্গে অনেক চেষ্টা করেও এখন পর্যন্ত কোন যোগাযোগ স্থাপন করা যায়নি। ঘটনাটিকে তারা খানিকটা ‘উদ্ধত আচরণ’ হিসেবেই দেখছেন।

৭৫ বছর বয়সী বব ডিলান গত সপ্তাহে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তাঁর নোবেল পুরস্কার প্রাপ্তি নিয়ে গোটা বিশ্বের সাহিত্য মহলে এক ধরণের সমালোচনাও তৈরী হয়েছে।

কমিটির সদস্য গণমাধ্যমকে জানান, আগামী ১০ ডিসেম্বর এই পুরস্কারগ্রেহণ করার জন্য ডিলান স্টকহোমে আসবেন কি না সে বিষয়েও তারা নিশ্চিত হতে পারেননি এখনো। তবে কোন কারণে ডিলান অনুপস্থিত থাকলেও তাঁর জীবন ও কর্ম নিয়ে অনুষ্ঠানটি তারা করবেন। িএর আগে ১৯৬৪ সালে ফরাসী দার্শনিক ও সাহিত্যিক জাঁ পল সার্ত্রে নোবেল পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন। তবে বব ডিলান এই পুরস্কার প্রত্যাখ্যান করতে যাচ্ছেন কি না সে বিষয়েও নোবেল কমিটি নিশ্চিত করে কিছু বলতে পারছেন না।

১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের নিরীহ, নিরস্ত্র জনগণের ওপর নির্বিচারে পাকিস্তানি বাহিনীর গণহত্যার খবর বন্ধুবান্ধব ও সংবাদমাধ্যমের মাধ্যমে জেনে কিছু একটা করার তীব্র তাগিদ থেকেই বিটলস খ্যাত জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশঙ্কর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের মানুষের সাহায্যার্থে আয়োজন করেছিলেন কনসার্ট ফর বাংলাদেশ।
ওই কনসার্টে মার্কিন রক ও ফোকসংগীতের জগতে ষাটের দশকেই কিংবদন্তিতুল্য নাম বব ডিলান তাঁর বিখ্যাত ‘ব্লোইং ইন দ্যা উইন্ড’ গানটি পরিবেশন করেছিলেন।

নান্দনিক প্রতিবেদক

তথ্যসূত্রঃ বিবিসি