অন্যরকম পিঠা…

nazia-farhana

গরম না কমলেও বাতাসে শীতের ঘ্রান বেশ পাওয়া যায়। আর শীত মানেইতো পিঠা খাওয়ার ধুম। কেউ কেউ পিঠা খেতে গ্রামের বাড়িতেও চলে যান।তবে এখন ঢাকা শহরেই এতো পিঠার দোকান হয়েছে যে কেউকেউ আবার বারো মাসই পিঠাঘরের সঙ্গে যোগাযোগ রেখেই যান। শীতে পিঠা মেলাও হয় দেশের অনেক জায়গায়।বাচ্চাদের নিয়ে গিয়ে সেখান থেকেও আমদের দেশীয় পিঠাগুলো দেখিয়ে আনতে পারেন।আজ আমাদের হেঁশেলে দেশী ও বিদেশী পিঠার ক’টি রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা।

 

 

প্যানাকোটা

প্যানাকোটা

প্যানাকোটা

উপকরন : দুধ – ১ লিটার, চাইনা গ্রাস – ১ প্যাকেট, চিনি- ১ কাপ ,ক্রিম -১ টিন ,ভ্যানিলা এসেন্স- ১/২ ফোটা ,কমলা জেলো কিউব – ১ প্যাকেট।

প্রনালী : প্রথমে দুধ চিনি দিয়ে জ্বাল দিতে হবে, এরপর তাতে চাইনা গ্রাস মিশিয়ে ফুটাতে হবে . চাইনা গ্রাস দুধের স সঙ্গে মিশে গেলে তাতে একে একে ক্রিম মিশিয়ে চুলা বন্ধ করে দিতে হবে . এই বার এতে ভ্যানিলা এস্নেস মিশিয়ে একটু ঠান্ডা করতে হবে ।এখন মোল্ডের নীচে জেলো কিউব দিয়ে তার উপরে দুধের মিশ্রন টা ঢেলে ফ্রীজে জমতে দিতে হবে . জমে গেলে প্লেটে ঢেলে পরিবেশন করতে হবে ।

ফ্রেশ ফ্রুট গ্যাটো

ফ্রেশ ফ্রুট গ্যাটো

ফ্রেশ ফ্রুট গ্যাটো

উপকরন:  ডিম -৮ টা , জিরো ক্যাল -৩০০ গ্রাম , বেকিং পাউডার – চা চামচ , মাখন – ৪০ গ্রাম , ময়দা -১ কাপ , দুধ – ১/২ লি , ভ্যানিলা এসেস্ন – ১ চা চামচ , কাস্টার্ড পাউডার – ১/২ কাপ , ফ্রেশ ফ্রুট -১ কেজি ( ৬/৭ রকম)

প্রনালী: প্রথমে ৬ টা ডিম, ২০০ গ্রাম জিরো ক্যাল একসঙ্গে বিট করে ফোম বানাতে হবে । এইবার এতে ময়দা, বেকিং পাউডার, মাখন , ভ্যানিলি এক সঙ্গে মিশিয়ে কেকের ব্যাটার রেডি করে মোল্ডে ঢেলে ৫/৬ মিনিট বেক করতে হবে। এইবার দুধে জিরোক্যাল , কাস্টাড পাউডার আর ডিম ২ টা মিশিয়ে কাস্টাড বানাতে হবে। এি বার কেক বেক হয়ে গেলে বের করে একটু ঠান্ডা করে প্লেটে রেখে তার উপর কাস্টাড ঢেলে বিছিয়ে তার উপর ফ্রেশ ফ্রুট দিয়ে সাজয়ে পরিবেশন করতে হবে এই ফ্রেশ ফ্রুট গ্যাটো।

বাসবুসা

বাসবুসা

উপকরন : সুজি -১ কাপ , নারকেল কোরা -১ কাপ , ময়দা -১/২ কাপ , টক দই -২ টেবিল চামচ , বেকিং পাউডার -২ চা চামচ , ডিম – ২ টা , মাখন – ১/২ কাপ , লেবুর খোসা কুচি -১ টেবিল চামচ , চিনি -১/২ কাপ ।

সিরার জন্য : চিনি -২ কাপ , পানি -১ কাপ , লেবুর রস -২ টেবিল চামচ।

প্রনালী: প্রথমে সিরার উপকরন বাদে বাকি সব উপকরন এক সাথে ভালো ভাবে মাখিয়ে ৮” মোল্ডে ঢেলে ফ্রিজে ১/২ ঘন্টা রাখতে হবে. ওভেন ১৯০ প্রি হিট করতে হবে . এবার মোল্ড টা ফ্রিজ থেকে বার করে ৪০ মিনিট ওভেনে বেক করতে হবে . এবার সিরাটা বানিয়ে ওভেন থেকে বাসবুসাটা বার করে গরম থাকতেই তাতে সিরাটা ঢেলে দিতে হবে . বাসবুসাটা সব সিরাটা টেনে নিলে একটু ঠান্ডা হলে টুকরা টুকরা করে কেটে উপরে পেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করি এই মজাদার কেক ।

জামাই আদর পিঠা

জামাই আদর পিঠা

জামাই আদর পিঠা

উপকরন : ডিম -২ টা , ময়দা -১ কাপ , তরল দুধ -১/২ কাপ , চিনি -১/২ কাপ ,তেল – ভাজার জন্য

প্রনালী: প্রথমে পানে ১ টা ডিম পোচ করতে হবে. এবার তেল বাদে বাকি সব উপকরন এক সঙ্গে মিশিয়ে মসৃন ব্যাটার তৈরি করতে হবে . এবার কড়াইতে তেল গরম করে তাতে ডিম পোচটা ব্যাটারে ডুবিয়ে বাদামী করে ভাজতে হবে . আবার পিঠাটা ব্যাটারে ডুবিয়ে আবার ভাজতে হবে . এই ভাবে ৪/৫ পিঠাটা ব্যাটারে ডুবিয়ে ভাজতে হবে. এবার পিঠাটা ঠান্ডা হয়ে গেলে কেটে টুকরা করে পরিবেশন করতে হবে মজাদার জামাই আদর পিঠা .