বিশ্বকে চমকে এবার ঢাকার রাস্তায় স্মার্ট বাস

 ঢাকার রাস্তায় স্মার্ট বাস প্রতি মুহূর্তে বদলে যাচ্ছে বিশ্ব। আর সেই সঙ্গে তাল রেখেই ক্রমশ বদলাচ্ছে বাংলাদেশ। এবার সেই পথে হেঁটেই এবার ঢাকাতেও চালু হলে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা সম্বলিত স্মার্টবাস। তথ্যপ্রযুক্তিতে দেশকে আরও এগিয়ে নিয়ে যেতেই এই পদক্ষেপ সরকারের। ‘টেকসই মহিলা উন্নয়নে আইসিটি’ এই স্লোগান নিয়েই স্মার্ট বাসটি পৌঁছে যাবে দেশের তরুণী ও মেধাবী মহিলাদের কাছে। আর সেখানে তথ্যপ্রযুক্তির মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে।
প্রশিক্ষণের জন্যে এই বাসে রয়েছে সমস্ত আধুনিক সুবিধা। যেমন রয়েছে ল্যাপটপ, বড় এলইডি স্ক্রিনের টিভি, সাউন্ড সিস্টেম, ওয়াইফাই ইন্টারনেটসহ তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের সব আয়োজন। এছাড়াও, বাসগুলিতে সাউন্ড প্রুফ ও এয়ারকন্ডিশন ব্যবস্থা সম্বলিত বিশেষ এই বাসগুলোতে প্রত্যেক প্রশিক্ষণার্থীর জন্য রয়েছে একটি করে ল্যাপটপ। এছাড়া রয়েছে নির্দিষ্ট প্রশিক্ষণ সামগ্রী, প্রশিক্ষণ সফটওয়্যার ও সার্বক্ষণিক জেনারেটরের ব্যবস্থাও।
সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, মোবাইল ফোন অপারেটর রবি ও বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা কোম্পানি হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড যৌথভাবে এই স্মার্ট বাস চালু করেছে। প্রাথমিকভাবে চারটি স্মার্টবাস উদ্বোধন করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ৬টি বাসের মাধ্যমে দেশের ৬৪টি জেলার ২ লাখ ৪০ হাজার তরুণী ও মেধাবী মহিলাদের তথ্যপ্রযুক্তির মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি বাসে একসঙ্গে ২৫ জনের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। পরিকল্পিতভাবে বাসগুলি নির্দিষ্ট রুটে চলাচল করবে এবং বছরে ৪০ সপ্তাহ কার্যক্রম চালাবে। স্থানীয় প্রশিক্ষণার্থীর সংখ্যা ও চাহিদার ওপর ভিত্তি করে প্রতিটি স্থানে এক বা দুই দিনের জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে ওই এলাকার তরুণ শিক্ষার্থীদের মাঝে তথ্যপ্রযুক্তি সচেতনতা বৃদ্ধিতে বাসগুলো নিয়ে রোড শো হবে।

তথ্য ও ছবিঃ ইন্টারনেট