স্পিনেই ভরসা বাংলাদেশের

আহসান শামীমঃ ওস্তাদের রেকর্ড স্পর্শ করলেন শিষ্য । ১৯৯৯ সালে অভিষেক টেস্টেই হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে বাংলাদেশের হেড কোচ হাতুরুসিংহে করেন ২৩ রান। নিজেদের দ্বিতীয় ইনিংসে ও ম্যাচের চতুর্থ ইনিংসে তিনি ৮১ রান করেন। তাঁর এই রেকর্ড সাব্বির রহমান স্পর্শ করলেন ইংলিশদের বিপক্ষে টেস্টে অভিষেকেই। সাব্বির প্রথম ইনিংসে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে ২২ রানে আউট হলেও দ্বিতীয় ইনিংসে চতুর্থ ও পন্চম দিনে ৬৪ রানের অপরাজিত থাকেন । সাব্বিরই হলেন একমাত্র বাংলাদেশি যিনি অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে হাফ সেঞ্চুরি করেন।
অন্যদিকে চান্দিকা হাতুরুসিংহে প্রথম শ্রীলঙ্কান হিসেবে এই কীর্তি গড়েছিলেন।
হাতুরুসিংহের অনবদ্য ইনিংসে সেদিন টেস্ট ড্র হলেও বাংলাদেশ হেরে গেছে ২২ রানে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ইংলিশদের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্টের রেকর্ডটা অনেকের দৃষ্টি এড়িয়ে গেছে । যদিও চট্টগ্রামের টেস্টে রেকর্ডের ছড়াছড়ি ছিল ।
আগামী ২৮ অক্টোবর, শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট শুরু হতে যাচ্ছে। চট্টগ্রামের টার্নিং উইকেট ঢাকায়ও দেখতে চায় কোচ হাথুরুসিংহ । তাই দলে পেসার মাত্র একজন। চট্টগ্রাম টেস্টের দুই পেসারও দল থেকে বাদ পরেছেন ।সোমবার সন্ধ্যায় ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড । ঢাকা টেস্টে নেয়া হতে পারে নয়জন ব্যাটসম্যান ।
ঢাকা টেস্টে সাকিবের সাথে বিশেষজ্ঞ স্পিনার হিসাবে দলে আছেন তাইজুল ইসলাম। এছাড়াও দলে দুই অফস্পিন অলরাউন্ডার মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ। অফস্পিন-লেগস্পিন দুটোতেই দক্ষতা রয়েছে সাব্বির রহমানের। ঢাকা টেস্টে মোসাদ্দেকই হচ্ছেন দলের তৃতীয় অফস্পিনার।কামরুল ইসলাম রাব্বি বা শুভাশীষের একজনকে নেয়া হতে পারে দ্বিতীয় টেস্টে। কিছুটা হলেও এগিয়ে আছেন রাব্বি।
১৪ মাস পর টেস্ট খেলতে নামা বাংলাদেশের এমন পারফরমেন্সে মুগ্ধ হয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিষ্টার কুক। ম্যাচ শেষে তিনি বলেছিলেন, ‘ম্যাচে এত প্রতিন্দ্বন্দিতা হবে, ভাবতেই পারিনি।’ আর বাংলাদেশের এমন লড়াই দেখে ইংলিশদের তারকা পেসার স্টুয়ার্ট ব্রড তো বলেই দিয়েছেন, ‘তার ক্যারিয়ারের সেরা পাঁচ ম্যাচের মধ্যে এটি জায়গা করে নিলো।’
তবে ইংল্যান্ডের পারফরমেন্সে উদ্বিগ্ন ইংল্যান্ডে সাবেক অধিনায়ক ভন। দলের পারফরমেন্সে হতাশ হয়ে ভন বলেন, ‘দ্বিতীয় টেস্টেও ইংল্যান্ডের পারফরমেন্সে যদি এমনই হয়, তবে আমি নিশ্চিত ভারতের মাটিতে টেস্ট সিরিজে ৫-০ ব্যবধানে হারবে দল। ব্যাটিং-এ ৩০-৪০ রান করতে গিয়ে ইংল্যান্ডের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যাচ্ছে। ভারতের বিপক্ষেও এমন ঘটলে সিরিজ বড় ব্যবধানে হারবে ইংল্যান্ড।’
চট্টগ্রাম টেস্টের সব বিতর্কিত আম্পায়ার ঢাকা টেস্টে আম্পায়ারিং করবেন। অপেক্ষাকৃত কম ভুল সিদ্ধান্ত দেয়া ক্রিস গ্যাফানির থাকছেন না মাঠে। কারণ তিনি থাকবেন টিভি আম্পায়ারের ভূমিকায়। ৮টি ভুল সিদ্ধান্ত দিয়েছেন শ্রীলংকান আম্পায়ার কুমার ধর্মসেনা।অনফিল্ড আম্পায়ার হিসেবে ধর্মসেনার সাথে থাকবেন ভারতের বিতর্কিত আম্পায়ার সুন্দরম রবি।
আবশ্য শুধু আম্পায়ার না , ঢাকা টেস্টের জন্য নতুন বাধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি । আবহাওয়া দফতর ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের সতর্ক বার্তা দিয়েছেন ।ইতিমধ্যে রাজধানীর আকাশ আজ দুপুর থেকেই মেঘলা। দু একটি এলাকায় বিচ্ছিন্ন ভাবে বৃষ্টিও হচ্ছে।