তোমাকে অভিবাদন

 

আহসান শামীমঃতিন দিনে ইংল্যান্ডকে টেস্ট হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ। চৌদ্দ মাস পর টেস্ট খেলতে নামা বাংলাদেশের টাইগারদের থাবায় কুপোকাত ইংলিশ সিংহ। বাংলাদেশের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় জয়। ষোল বছর ধরে  ইংলিশদের বিপক্ষে  টেস্ট যুদ্ধে টাইগারদের ১০৮ রানের দুর্দান্ত প্রথম জয়। টেস্ট সিরিজ শুরুর আগে বাংলাদেশের হেড কোচ চান্দিকা হাতুরুসিংহের ভরসা করতে পারেননি বোলারদের ওপর । কিন্তু বাস্তবতা হচ্ছে সাকিব, মিরাজ, তাইজুলের বোলিং ঘূর্ণিতে ইংলিশদের হিমশিম খেতে হয়েছে । বেন স্টোকসকে বোল্ড করেই টপাস করে এক স্যালুট ঠুকে বসলেন সাকিব। সাকিবের স্যালুটে উচ্ছ্বাসে ফেটে পড়ে পুরো মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়াম। ছবিটা ভাইরাল হয়ে গেছে ক্রিকেট বিশ্বে। হবেনা কেন, ওয়ানডে সিরিজ থেকে শুরু করে খারাপ আচরণ আর চট্টগ্রামের টেস্ট জয়ের পেছনের  নায়ক  ইংলিশ পেসার অলরাউন্ডার স্টোকস ।shakib-jpg-ns_0

টেস্ট হারায় ক্ষত বিক্ষত ইংলিশদের জন্য দুঃসংবাদ বার্তা হচ্ছে, আইসিসির ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে জরিমানা করেছে আইসিসি। সাব্বির রহমানের সঙ্গে বার বার ঝামেলায় জড়ানোর জন্য শাস্তি হিসেবে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে ক্রিকেটের সর্বোচ্চ  সংস্থা। সঙ্গে একটা ‘ডিমেরিট’ পয়েন্টও পেয়েছে এই অলরাউন্ডার। আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আম্পায়াররা বারবার নিষেধ করার পরও বিতণ্ডায় জড়াতেই থাকেন স্টোকস। রোববার  তৃতীয় দিন সকালে সাব্বির রহমান উইকেটে যাওয়ার পর থেকেই গায়ে পড়ে তার সঙ্গে তর্কে জড়ান স্টোকস।
আম্পায়াররা তখন অধিনায়ক অ্যালেস্টার কুককে বলেন স্টোকসকে থামাতে। তারপরও খারাপ আচরণ থেকে বিরত হননি বেন স্টোকস। ম্যাচ শেষে অবশ্য ম্যাচ রেফারির আনা অভিযোগ মেনে নেন স্টোকস। আনুষ্ঠানিক শুনারির তাই আর প্রয়োজন হয়নি। আইন অনুযায়ী আগামী দু বছরের মধ্যে স্টোকস চারটি বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পেলে একটি টেস্ট বা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টির জন্য নিষিদ্ধ হবেন।

ইংল্যান্ড দলের অধিনায়ক অবশ্য সাকিবকে পাল্টা স্যালুট জানিয়েছেন। তিনি বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থারও প্রশংসা করেন।