টাকার অভাবে অনিশ্চয়তায় ভারত ইংল্যান্ড টেস্ট


আহসান শামীমঃ ভারতের বিপক্ষে ইংল্যান্ডের রাজকোর্টের প্রথম টেস্ট খেলা টাকার অভাবে অনিশ্চয়তার মুখে পড়েছে।আগামীকাল বুধবার থেকে প্রথম টেস্ট শুরুর কথা। খেলার জন্য প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে দেশের শীর্ষ আদালতের দুয়ারে দাঁড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড৷ লোধা কমিটির নির্দেশ অনুযায়ী ভারতীয় বোর্ড কোন রাজ্য অ্যাসোসিয়েশনকে অর্থ দিতে পারবে না৷ সেটা করতে গেলে লোধা কমিটির অনুমতি লাগবে। আর এই অনুমোদনের জন্য সুপ্রিম কোর্টে গেল বিসিসিআই৷ টাকার লেনদেন না হলে রাজকোট টেস্ট আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে বোর্ড৷
রাজকোট টেস্ট শুরু হওয়ার আগে সুপ্রিম কোর্টে যাওয়ার বিষয়ে বোর্ডের এক শীর্ষ কর্মকর্তা বলেন, “ইংল্যান্ড সিরিজ নিয়ে আমাদের বেশ কয়েকটি ব্যাপার দেখার আছে৷ বেশ কিছু চুক্তিতে সই করতে হবে আমাদের, যেমন ডিআরএস, ক্যাটারার, বীমাপত্র, যে বীমা কিনতে হবে৷ সব মিলিয়ে অনেক কিছু৷ তবে সুপ্রীম কোর্টের নির্দেশ অনুযায়ী লোধা কমিটির অনুমোদন ছাড়া আমরা কোনো চুক্তি করতে পারব না৷ তবে এগুলি আমাদের করতে হবে৷ সুপ্রীম কোর্ট লোধা কমিটিকে এই টাকা লেনদেন কতটা করা যাবে সেটা দেখার জন্য একজন অডিটর নিয়োগ করতে বলেছিল৷ সেটা এখনও হয়নি৷ এর ফলে ইংল্যান্ড এই সিরিজের জন্য নিজেদের খরচ নিজেরা বহন করে নিলেও , শেষ পর্যন্ত এই সিরিজ আয়োজন করাই আমাদের পক্ষের অসম্ভব হয়ে দাঁড়াবে৷”
এই টাকা লেনদেন জটিলতায় ইতিপূর্বে ইংল্যান্ড দলকে ভারতে তাদের দলের সব খরচ ইংল্যান্ড বোর্ডকে জানানো হয় ।
ইংল্যান্ড বোর্ড অবশ্য নিজেদের খেলোয়াড়দের খরচ বহন করতে এবং এই সিরিজ খেলতে রাজি হয় ৷ অন্যদিকে, এই সিরিজ বানচাল করতে মরিয়া বিসিসিআই ৷ লোধা কমিটির হাত থেকে মুক্তি পেতে এটাই সেরা অস্ত্র হতে পারে বলে মনে করছেন বোর্ড ।
সুপ্রিম কোর্টের নির্দেশ না পাওয়া গেলে ভারতের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ভারত সিরিজ বন্ধ করতে হবে । আর সেই সাথেএই ঘটনাটি ক্রিকেট ইতিহাসে এক কালো অধ্যায় হিসেবেই বিবেচিত হবে।