বিশ্বকাপের চূড়ান্ত পর্যায়ে নেইমাররা

আহসান শামীমঃ ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে চুড়ান্ত পর্বে ব্রাজিল ।দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন  আর্জেন্টিনার জন্য অনিশ্চয়ত রাশিয়া বিশ্বকাপ।রাশিয়া বিশ্বকাপের গুরুত্বপূর্ণ  বাছাইপর্বের ম্যাচে আর্জেন্টিনা ৩- ০  গোলে ব্রাজিলের কাছে হেরে গেল । ১১ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে  বিশ্বকাপে সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়নরা। আজকের ম্যাচটা হেরে ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট  টেবিলের সবচেয়ে নীচে অবস্থান এখন ফিফা র‌্যাংকিংয়ের এক নম্বর দল আর্জেন্টিনার।
বিশ্বকাপ ফুটবলের লাতিন অঞ্চলের বাছাই পর্বের ক্লাসিক ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে প্রথমার্ধে এগিয়ে যায়  ব্রাজিল। রুদ্ধশ্বাস ম্যাচে চোখ ধাঁধানো নৈপুন্য দেখিয়ে ব্রাজিলকে শুরুতেই এগিয়ে নেন কৌটিনহো। আর প্রথমার্ধের একেবারে শেষ মুহুর্তে আরেক গোল করে ব্রাজিলকে আবারও আনন্দে ভাসান তাদের গোল্ডেন বয় নেইমার। ফলে প্রথমার্ধ শেষে ব্রাজিল এগিয়ে যায়  ২-০ গোলে।3500
ঘরের মাঠে খেলার পুরো সুবিধাই আদায় করে নিয়েছে ব্রাজিল। গত বিশ্বকাপে এই মাঠে নিজেদের ভরাডুবির কথা ভুলে গিয়ে মেসিবাহিনীকে শুরু থেকেই চেপে ধরে তারা। এর সুফল পেতেও সময় লাগেনি। নিজেদের দর্শকদের সামনে প্রথমার্ধের ২৫ মিনিটে নেইমারের পাস ধরে বাম দিক দিয়ে দুর্দান্তভাবে আর্জেন্টিনার বক্সে ঢুকে পড়েন ফিলিপ্পে কৌটিনহো কোরিয়া। এরপর আর্জেন্টিনার আগুয়ান রক্ষণভাগকে একেবারে বোকা বানিয়ে বক্সের মাথা থেকেই ডান পায়ের সজোরে শটে পরাস্ত করেন  গোলরক্ষককে। আর প্রথমার্ধের শেষ বাঁশি বাজার কয়েক সেকেন্ড আগে গ্যাবিয়েলের বাড়ানো বলটাকে আর্জেন্টিনার জালে পৌঁছে দিতে মোটেই ভুল করেননি দলের সেনসেশন খেলোয়াড় নেইমার। তার দেওয়া দ্বিতীয় গোলের পর এ ম্যাচে ড্র করাই এখন কঠিন হয়ে যায় আলবিসেলেস্তেদের জন্য। দ্বিতীয় অধ্যায় শুরুতেই আর্জেন্টিনার জালে  ব্রাজিলের আরেকটা গোলের পর খেলায় ফিরতে পারেননি মেসির  আর্জেন্টিনা ।
ব্রাজিলের মাঠে  বেলো হরিজন্তের মিনেইরাও স্টেডিয়ামে ম্যাচটা শুরু হয় বাংলাদেশ সময় আজ শুক্রবার ভোর পৌনে ৬টায়।
আজকের ম্যাচের আগেও দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট তালিকায় ভালো অবস্থানে ছিল না  আর্জেন্টিনা। চোটের কারণে দলের শেষ তিন ম্যাচে খেলতে পারেনি অধিনায়ক লিওনেল মেসি। এদগার্দো বাউজার দল ওই তিন ম্যাচের একটাতেও জয় পায়নি, একটি হার, দুটি ড্র। ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে এই অঞ্চলের পয়েন্ট তালিকার ছয়ে ছিল  দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অন্যদিকে ব্রাজিল সম্প্রতি দারুণ খেলছে। সেলেসাওরা বাছাইপর্বে নিজেদের শেষ চার ম্যাচের সবগুলোতেই জিতেছে। এই অঞ্চল থেকে পয়েন্ট তালিকার সেরা চার দল সরাসরি এবং পঞ্চম দলটা প্লে-অফ খেলে সুযোগ পাবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে।