আর্জেন্টিনা ,শঙ্কা ও সম্ভাবনা

আহসান শামীমঃ মেসি থাকলেও আর্জেন্টিনা বিশ্বকাপ খেলতে পারে কী না সেই শঙ্কায় অাছেন কোচ বাউসাও। তবে আর্জেন্টিনার জন্য সুখবর বয়ে অানতে পারে কলম্বিয়া ম্যাচ। চার দিন পর কলম্বিয়ার বিপক্ষে নিজেদের মাঠে অনুষ্ঠেয় ম্যাচটা জিতলে সেরা চারে ফিরে আসার সম্ভাবনা থাকছে। অবশ্য চিলি-ইকুয়েডরকে নিজ নিজ ম্যাচে পয়েন্ট হারাতে হবে। এদিকে উরুগুয়ের বিপক্ষে চিলি আর ভেনেজুয়েলার বিপক্ষে ইকুয়েডর পয়েন্ট হারালে সুবিধা অার্জেন্টিনারই, এক্ষেত্রে জিতলে অার্জেন্টিনা চলে অাসবে সেরা তিনে।
রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের হাইভোল্টেজ ম্যাচে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরেছে অার্জেন্টিনা। এই হারে বিশ্বকাপ খেলতে না পারার শঙ্কায় রয়েছে বাউসার শিষ্যরা।
অবশ্য ব্রাজিলের কাছে হারার দিন অার্জেন্টিনা জন্য সুখবর বয়ে আনল পেরু।প্যারাগুয়েকে ওদের মাঠেই ৪-১ গোলে হারিয়েছে পেরু। এই অপ্রত্যাশিত জয়ের কারণেই স্বস্তি পেয়েছে আর্জেন্টিনা।এই হারেও পয়েন্ট টেবিলে এখনও ছয় নম্বরে অাছে দুই বারের বিশ্বকাপজয়ীরা। বলা যায় পেরুর কল্যাণেই অাপাতত রক্ষা পেল অার্জেন্টিনা। প্যারাগুয়ে জিতে গেলে দশ দলের মধ্যে আর্জেন্টিনার অবস্থান হতো সাতে। ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে আপাতত ছয়ে আছে আর্জেন্টিনা। এছাড়াও আর্জেন্টিনাকে  স্বস্তি দিয়েছে চিলি-কলম্বিয়া ম্যাচটাও । আর্জেন্টিনা ওপরে থাকা এই দুই দলের ম্যাচটা ড্র হয়েছে। তা না হলে যে কোনো একটি দলের সঙ্গে অার্জেন্টিনার পয়েন্ট ব্যবধান বেড়ে যেত।
দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে চারটি দল সরাসরি খেলবে বিশ্বকাপ। পঞ্চম দলটিকে প্লে অফ নামের আরেক বাধা পেরিয়েই টিকিট পেতে হবে। যে কাজটা কঠিনই হবে।
কলম্বিয়া অাছে তিনে। ইকুয়েডর চারে অার-চিলি পাঁচে। এদিকে পয়েন্ট ১৫ নিয়ে পেরাগুয়ে অাছে সাতে, অার ১৪ পয়েন্ট নিয়ে পেরু অাছে অাটে। আর্জেন্টিনার চেয়ে এই দুই দল পিছিয়ে আছে যথাক্রমে ১ ও ২ পয়েন্টে।
তাই একটা জয়ই পয়েন্ট টেবিলের চিত্র পাল্টে দিতে পারে। ১১ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে ব্রাজিল শীর্ষে। ইকুয়েডরকে ২-১ গোলে হারানো উরুগুয়ে ২৩ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। ব্রাজিলের সাত জয়ের পাঁচটা এসেছে তিতের অধীনে গত পাঁচ ম্যাচে ।আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে এখনও আশংকা শেষ পর্যন্ত আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিয়ে ।