বুদ্ধির খেলায় ডু প্লেসিস

আহসান শামীমঃ অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার যাতে ব্যাটিংয়ে নামতে না পারেন, সেই হিসাব কষেই ইনিংস ঘোষণা করলেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক।এর আগে টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় ব্যাট হাতে মাঠে দ্রুতই নামতে হয়েছে ডু প্লেসিসকে। এসময় গ্যালারির দর্শকদের কাছ থেকে দুয়োও শুনতে হয়েছে তাকে। তবে সবকিছুর জবাব ব্যাট হাতেই দিলেন প্রোটিয়া অধিনায়ক দুর্দান্ত সেঞ্চুরিতে অপরাজিত ছিলেন।

৯ উইকেটে ২৫৯ রানে প্রথম দিনেই তাড়াহুড়ো করে ইনিংস ঘোষণা দেন পোটিয়াদের টেস্ট অধিনায়ক ডু প্লেসিস । পেছনের কারণ একটাই অস্ট্রেলিয়ার ওপেনার ওয়ার্নারকে মাঠে নামতে না দেয়া ।এর আগে কাঁধে আঘাত পেয়ে ওয়ার্নার মাঠ থেকে বাইরে ছিলেন বেশ খানিকটা সময়। আইসিসির নিয়ম অনুযায়ী একজন খেলোয়াড় দুই ওভারের বেশি সময় মাঠের বাইরে থাকলে বল কিংবা ব্যাট করার জন্য সেই খেলোয়াড়কে সমপরিমাণ সময় কাটাতে হবে মাঠের ভেতর। ওয়ার্নার সেই সময়টা পাননি, তার আগেই ‘পরিকল্পনা’ অনুযায়ী ইনিংস ঘোষণা করে দেন দু প্লেসিস। মাঠে নামার জন্য ওয়ার্নারের দরকার ছিল আরও ছয় মিনিট, সেই সময়টা তিনি না পাওয়ায় অভিষিক্ত ওপেনার ম্যাট রিনশের সঙ্গে মাঠে নামতে হয় তিন নম্বরে ব্যাট করা উসমান খাজাকে।
দিন-রাতের টেস্টে ১২ ওভার আগেই ইনিংস ঘোষণার কারণ হিসেবে ধারণা করা হচ্ছিল ফ্লাডলাইটের সুবিধা নেওয়া।  ম্যাচ শেষে দু প্লেসিস জানিয়েছেন আসল কারণ। ওয়ার্নারকে ওপেনিংয়ে নামতে না দিতেই নিয়েছিলেন এমন সিদ্ধান্ত, ‘আম্পায়ারদের সঙ্গে তার (ওয়ার্নার) আলোচনা শুনতে পেয়েছিলাম। আমি শুনলাম ব্যাটিংয়ে নামতে হলে তাকে আরও ছয় মিনিট থাকতে হবে মাঠে। তাই ভাবলাম সুযোগটা নিয়ে নেওয়া যাক।’
দক্ষিণ আফ্রিকার ইনিংস ঘোষণায় জন্ম হয়েছে রেকর্ডেরও। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুত ইনিংস ঘোষণার বিচারে এটি দ্বিতীয়। আর প্রথম দিনের হিসাবে ডু প্লেসিস চতুর্থ ।বল টেম্পারিংয়ে দোষী সাব্যস্ত হয়ে জরিমানা, আপিলের সিদ্ধান্ত, সংবাদ সম্মেলনে ক্ষোভ প্রকাশ, নানা আলোচনা-সমালোচনার জবাব ব্যাট হাতেই দিলেন ডু প্লেসিস। ১১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত ছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। শুধু তাই নয় এদিন দু হাজার রানের মাইলফলকও পেরিয়ে যান ডানহাতি এই ব্যাটসম্যান। শেষ উইকেটে শামসিকে নিয়ে ৩৯ রানের জুটি গড়ে হঠাৎই ইনিংস ঘোষণা করে দেন ।এরপর প্রোটিয়া বোলাররা দ্রুত উইকেট নেয়ার চেষ্টা করলেও অস্ট্রেলিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান খাওয়াজা ও রেনশ ছিলেন সতর্ক। দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ বিনা উইকেটে ১৪ রান।