বিপিএল-এর শেষ চারে কারা থাকছে


এজাজ রহমানঃ
বিপিএল-এর পয়েন্ট তালিকা নিয়ে অঙ্ক করার কাজটা জমে গেছে খেলার চাইতেও বেশী। সবার মনে একবটাই প্রশ্ন, তাহলে শেষ চারে কোন দল থাকছে?

আজ রংপুর রাইডার্সকে ৮ রানে হারিয়েও শেষ চারে খেলার আশা জলাঞ্জলি দিল মাশরাফির কুমিল্লা ভিক্টোরিয়ান্স। হার দিয়ে শুরু করেছিল দলটি। শিরোপার দৌড় থেকে ছিটকে গেলেও মাথা উঁচু করে বিদায় নিল তারা। সব মিলিয়ে ৫ জয়ে ১০ পয়েন্ট তাদের ঝুলিতে। আরও একটা জয় পেলে হয়তো পরের রাউন্ডে যাবার সুযোগ পেত তারা।

এদিকে শেষ চারে খেলার বিষয়টা নিশ্চিত সাকিব বাহিনীর। যদিও হাতে আছে আরেকটি ম্যাচ। শেষ চারে খেলা নিশ্চিত তামিম ইকবালের চিটাগাং ভাইকিংসেরও। এথন তাদের সঙ্গী হবে আর কোন দুটি দল সেটা নির্ভর করছে ঢাকা-খুলনা ম্যাচের ওপর।

ঢাকা ১১ মাচে ১৬ পয়েন্ট নিয়ে আছে পয়েন্ট তালিকার শীর্ষে। তাদের পরেই চারটি দলের পয়েন্ট ১২। ঢাকা খুলনা ম্যাচের ভাগ্যের ওপর ঝুলে আছে মূলত খুলনা আর রংপুরের। পয়েন্ট সমান হলেও এখন পর্যন্ত অন্যদের চাইতে রানরেটে এগিওেয় আছে চিটাগাং। ঢাকাকে পরাস্ত করতে পারলে খুলনা ১৪ পয়েন্ট নিয়ে উঠে যাবে তালিকার দ্বিতীয় স্থানে। সে ক্ষেত্রে এক ধাপ নামবে চিটাগাং। ঢাকার কাছে হেরে গেলে অবশ্য খুলনা দলকে শূণ্য হাতে বাড়ি ফিরতে হবে।

এই ম্যাচটির ওপর ।বিষ্যতে প্লে-অফ ম্যাচে কে-কার বিরুদ্ধে খেলবে। ঢাকা জিতলে তারা সামনে পাবে চিটাগাংকে। আর খুলনা জিতলে প্লে-অফে তারা খেলবে ঢাকার বিরুদ্ধে। শীর্ষ দুটি দল ফাইনালে যাবার দুটি সুযোগ পাবে। প্রথম প্লে অফের জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে।আর পরাজিত দল দিবতীয় প্লে অফের জী দলের সঙ্গে খেলবে।

ঢাকা, চিটাগাং আর রাজশাহীর পরের রাউন্ডে যাওয়া একরকম নিশ্চিতই বলা যায়। এই তিন বাহিনীর সঙ্গে শেষ নামটি কার হবে সেটাই এখন বড় প্রশ্ন।