শীতে স্যুপ স্যুপ…

অসিত কর্মকার সুজন

অসিত কর্মকার সুজন

পৌষ মাসে ঢুকে গেছি আমরা। সূর্যিমামা প্রায়ই মুখ ভার করে থাকে।তাই আলসেমীতেও পেয়ে বসে আমাদের। এমন সময়ে চাঙ্গা হওয়ার জন্য চা তো আছেই,আর যা খেলে মুহুর্তেই শরীর ওম্ হয়ে যায় তা হলো স্যুপ।এই শীতে এক বাটি স্যুপই যথেস্ট।তাই আজ আপনাদের জন্য মজার মজার স্যুপের রেসেপি দিয়েছেন অসিত কর্মকার সুজন।

 

 

পালং স্যুপ

পালং সুপ

পালং সুপ

উপকরণ:

মুরগির স্টক ২ কাপ, মুরগির মাংস টুকরা ৩ টেবিল-চামচ, গাজর টুকরা করা ২ টেবিল-চামচ, পালংশাক পেস্ট এক কাপ, পেঁয়াজ ফালি করা ২ টেবিল-চামচ, লবণ স্বাদমতো, সয়াসস ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ ২-৩টা, টমেটো টুকরা করা ১ টেবিল-চামচ, লেবুর রস ১ চা-চামচ।

প্রণালী:

চুলায় করুন। মুরগির স্টক গরম করে এর মধ্যে মুরগির টুকরা, গাজর, পেঁয়াজ, সয়াসস, চিনি, লবণ দিয়ে দিন। কর্নফ্লাওয়ার অল্প পানিতে গুলে এতে দিন। এরপর শাক ও বাকি উপকরণ দিয়ে কিছুক্ষণ রাখুন। মাংস ও অন্যান্য সব উপকরণ সেদ্ধ হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন

টম্যাটো সুপ

টম্যাটো সুপ

টম্যাটো সুপ

উপকরণ

টমেটো ৪-৫টি (পাকা লাল দেখে নিবেন)। সয়াবিন তেল অথবা অলিভ অয়েল ১ চা-চামচ। গোলমরিচের গুঁড়া স্বাদমতো। রসুনবাটা ১/৪ চা-চামচ। চিকেন স্টক ১ কিউব (ইচ্ছা)। কর্নফ্লাওয়ার প্রয়োজনমতো। লবণ স্বাদমতো। চিনি আধা চা-চামচ। ধনেপাতা ১ চা-চামচ (কুচানো)।

প্রণালী: চুলায় প্যানে বা হাঁড়িতে পানি দিয়ে ফুটতে দিন। টমেটোগুলোকে ছুরি দিয়ে একটু চিরে ফুটন্ত পানিতে ছেড়ে চার থেকে পাঁচ মিনিট রাখুন। খেয়াল রাখবেন, টমেটো যেন ভর্তা না হয়ে যায়, শুধু মাত্র খোসাগুলো উঠে আসবে।

*পানি থেকে টমেটোগুলো তুলে খোসা ছাড়িয়ে নিন। তারপর দুফালি করে নিয়ে দানাগুলো ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

*বাসায় ব্লেন্ডার না থাকলে খোসা আর দানা ছাড়ানো টমেটোগুলো আবারও গরম পানিতে দিয়ে ভালো করে সিদ্ধ করে ডাল ঘুটনি দিয়ে ঘুটে যতটা সম্ভব মসৃণ করে ফেলতে হবে।

  দিয়ে একটু কষিয়ে নিন। তারপর প্রয়োজনমতো পানি আর লবণ দিন।

*চাইলে ঘরে বানানো চিকেন স্টকও ব্যাবহার করতে পারেন বা বাইরের কেনা চিকেন স্টকের একটা কিউবও ছেড়ে দিতে পারেন। ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া দিন। অল্প চিনি দিয়ে স্বাদ ঠিক করে নিন। প্রয়োজনমতো কর্নফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন। চাইলে কর্ণফ্লাওয়ার না মিশিয়ে ক্লিয়ার সুপ-ও করতে পারেন।

*ধনেপাতা ও পুদিনা পাতারর কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

 

থাই স্যুপ

থাই স্যুপ

 থাই স্যুপ

উপকরণ:

 মুরগির মাংস ছোট করে কাটা আধা কাপ, চিংড়ি আধা কাপ,সয়াসস দেড় চা চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, টমেটো সস ১ চা চামচ, চিনি সামান্য, পানি তিন কাপ, লবণ ১ চা চামচ, কাঁচামরিচ কুচি দুটি।

প্রনালী :

প্রথমে পানির মধ্যে মুরগির মাংস ও চিংড়ি দিয়ে চুলোয় রাখুন দশ মিনিট। পানি ফুটে এলে সয়াসস, টেস্টিং সল্ট, চিনি ও লবণ দিন। ঠাণ্ডা পানিতে কর্নফ্লাওয়ার ভালো করে মিশিয়ে ঢেলে দিন। এরপর টমেটো সস ও লেবুর রস দিয়ে দিন। এবার বাটিতে ঢেলে থাই পাতা, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ধনেপাতার সুপ

ধনেপাতার সুপ

 

উপকরণ:

মোরগের হাড় স্বেদ্ধ পানি – ১/২কেজি আধা কাপ পানি, তেজপাতা- ১টি, আদা বাটা- ১চা চামচ, রসুন বাটা-/ চা চামচ, পেঁয়াজ বাটা- ২টি, হলুদ বাটা-/ চা চামচ, জিরা বাটা-/ চা চামচ, ধনে বাটা- ১চা চামচ , দারচিনি ২সে.মি ২টুকরা, এলাচ- ২টি, লবঙ্গ- ২টি, লবণ- ২চা চামচ, সয়াবিন তেল- ১টে.চা চামচ, ধনেপাতা পেস্ট- ৩টে.চামচ,

প্রনালী

তেলে পেঁয়াজ কুচি বাদামী রং করে ভেজে  সব মশলা দিয়ে হাড় স্বেদ্ধ পানি দিতে হবে ঘন হয়ে আসলে ধনেপাতা পেস্ট দিয়ে ভালো করে মেশাতে হবে নামানোর আগে চাইলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে গরম  গরম পরিবেশন করুন