সাজ পোশাকে বিজয়

kantha ahmed

কান্তা আহমেদ

বিজয় আর গৌরবের মাস এই ডিসেম্বর। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ, ৩০ লাখ মানুষের জীবনের বিনিময়ে অর্জিত হলো একটি স্বপ্ন, জন্ম হলো একটি দেশের, আমাদের প্রিয় বাংলাদেশ। ১৬ই ডিসেম্বর বিজয়ের ৪৫ বছর উৎসব পালন করবে এবার বাংলাদেশ। বিজয়ের মাস মানেই লাল সবুজের মাস। তাই উৎসব জুড়ে লাল সবুজের ছড়াছড়ি। নতুন প্রজন্মের দিকে তাকালেও দেখা যায় সবাই মিলে বিজয়কে শ্রদ্ধা জানাচ্ছে লাল সবুজের এর ছোঁয়ায়। নতুন প্রজন্ম আর ফ্যাশন দুটোই একে অপরের সঙ্গে সম্পৃক্ত। গত এক দশক ধরে উৎসব ভিত্তিক পোশাক পরার চল শুরু হয়েছে। লাল সবুজকে তাই স্বাধীনতার রঙ এই থিম মাথায় রেখে পোশাকে সাজে ফুতিয়ে তুলছে সবাই। এই ধারণা থেকে বিভিন্ন বুটিক হাউজ গুলো তৈরী করছে বিজয়ের পোশাক শাড়ী, সালওয়ার কামিজ, ফতুয়া, পাঞ্জাবী, টি শার্ট, বাচ্চাদের পোশাক। পতাকা রঙ্গে রঙ ছরাবে পুরো দেশ, পোশাকে, সাজে, চুড়িতে অথবা উপহারে। লাল সবুজ বিজয় কেতনে উড়ছে সব ফ্যাশন হাউজগুলো। রমনীর শাড়ী বলুন আর সালওয়ার কামিজ থেকে আরম্ভ করে পাঞ্জাবী ফতুয়া, টি শার্ট এমনকি বাচ্চাদের পোশাকেও ভেসে উঠেছে বিজয়ের বার্তা।

এসব তো গেলো পোশাকের কথা  এই দিনে বিশেষ করে মেয়েদের সাজগোজ কেমন হবে চলুন এসম্পর্কে একটু জেনে নেই। শীতকালটা মেকআপ এত জন্য একদম সুবিধাজনক মাস। কারণ এই সময় মেকআপ নষ্ট হয়না সহজে। সাজ যদি পোশাকের সঙ্গে মানামসই না হয় তবে এলোমেলো দেখায়, খাপ ছাড়া মনে হয়।nitoupohar

শীতে সাজগোজ ও মেকআপ এর ক্ষেত্রে যে বিষয় গুলো খেয়াল রাখবেন -শীতে বাইরের আবহাওয়া থাকে শুষ্ক, রুক্ষ আর সূর্যের তাপ আপনার ত্বকের ক্ষতি করতে পারে তাই ভালো ব্র্যান্ডের সানস্কির্ন বিবহার করুন। এটা ময়েশ্চারাইজার হিসাবেও কাজ করবে।

মেকআপের শুরুতে ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুষ্ক ত্বকে ওয়েল বেসড ময়েশ্চারাইজার, তৈলাক্ত ত্বকে ওয়েল ফ্রী ময়েশ্চারাইজার এবং  কম্বিনেশন ত্বকে টি জোন এ ওয়েল ফ্রী আর বাকী অংশে ওয়েল বেসড ময়েশ্চারাইজার লাগান।

এখনকার সময়ে নামীদামী মেকআপ ব্রান্ড গুলো ময়েশ্চারাইজার ও ফাউন্ডেশনের সংমিশ্রণে তৈরি করেছে BB ক্রীম। এই ক্রীম শুধু ফাউন্ডেশনই নয় ময়েশ্চারাইজার এর ও কাজ করে। দিনের বেলার হালকা মেকআপের জন্য ফাউন্ডেশনের বদলে ব্যাবহার করতে পারেন এই ক্রীম।

ব্যবহার করতে পারেন একটু ভারী ধরনের ক্রীম বেসড কমপ্যাক্ট পাউডার, যাতে ওয়েল কন্ট্যান্ট বেশী থাকে। এটে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে, ত্বককে অতিরিক্ত শুষ্ক করবেনা।

দামী সুন্দর লিপস্টিক লাগালেন অথচ ঠোট শুষ্ক ও ফাটা ! নাহ একদম ভালো দেখাবেনা সম্পূর্ণ সাজটাই মলিন হয়ে যাবে। তাই লিপস্টিক দেওয়ার আগে ঠোটে ভালোমানের লিপ বাম লাগান। লিপস্টিক এর বদলে বেছে নিতে পারেন লিপ গ্লস।

যেহেতু শীত কাল তাই চুল আপনি খোলা ছেড়ে দিতে পারেন ব্যাস হয়ে গেলো আপনার বিজয়ের সাজ এবার বেড়িয়ে পড়ুন।

ছবি: ইন্টারনেট ও নিত্যউপহার