তৈরি করে ফেলুন ৩৬০ ডিগ্রি ভিডিও

এখন সময় ৩৬০ ডিগ্রি ভিডিও বানানো। ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে অভিনব কায়দায় গল্প বলার কৌশল খুঁজছে বিশ্বের নামিদামি সংবাদমাধ্যমগুলো। মোবাইল ফোন টেকনোলজির কল্যাণে সাংবাদিকরা আজকাল ঘটনাস্থল থেকে হাই ডেফিনেশন (এইচডি) ভিডিও ফুটেজ, অডিও ক্লিপ, স্টিল ছবি তোলাসহ গোটা সম্পাদনার কাজ শেষে তা নিউজরুমে পাঠিয়ে দিচ্ছেন। আর ভিসুয়্যাল হিসেবে প্রচলিত ভিডিও থেকে বেরিয়ে একে আরও আকর্ষণীয় করে দর্শকদের কাছে পৌঁছে দিতে এখন নতুন আঙ্গিকে তৈরি ভিডিও কিংবা ৩৬০ ডিগ্রির ভিডিও।

এত দিন পর্যন্ত ‘বুবলি’ ও ‘এসফেয়ার’ নামে আইফোনের জন্য নির্মিত এই দুটি অ্যাপ ব্যবহার করে ৩৬০ ডিগ্রি ছবি তোলা যেত। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের মোবাইল ফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্মাতা প্যাপেরো আইএনসি ‘পাই’ নামে একটি অ্যাপ প্রকাশ করেছে, যা দিয়ে কোনো ধরনের বাণিজ্যিক ৩৬০ ডিগ্রি ক্যামেরা যেমন স্যামসাং গিয়ার ৩৬০, রিকো থিটা এস কিংবা ভার্চ্যুয়াল রিয়ালিটি (ভিআর) যন্ত্রপাতি ছাড়াই ৩৬০ ডিগ্রি ভিডিও তৈরি করা যাবে। অ্যাপলের অ্যাপ স্টোর থেকে বিনা মূল্যে এটি নামানো যায়।

পাই অ্যাপটি দিয়ে খুব সহজেই আইফোনে ৩৬০ ডিগ্রি ভিডিও বানানো যাবে। অ্যাপটির সহযোগী সংস্থা ইনস্টা ৩৬০-এর ন্যানো ক্যামেরা ব্যবহারের সুযোগ রয়েছে এতে। ইউজাররা চাইলে অ্যাপটিতে সাপোর্ট করে এমন আরও কয়েকটি জনপ্রিয় ৩৬০ ডিগ্রি ক্যামেরা ব্যবহার করেও ভিডিও কাজ করতে পারবেন। রেকর্ড করা ভিডিওতে বিশেষ আবহ বা স্পেশাল এফেক্ট, শিরোনাম এবং ইমোজি ব্যবহারের সুবিধা পাওয়া যাবে এটি দিয়ে। ভিডিওটি সম্পাদনা শেষে তা ইউজারের পাই অ্যাকাউন্ট ছাড়াও বিভিন্ন সোশ্যাল সাইটে প্রচার করতে পারবেন। ইনস্টাগ্রামের আদলে তৈরি এই অ্যাপের সাহায্যে অন্য সব ইউজারের তৈরি করা ৩৬০ ডিগ্রি ভিডিও কিংবা স্লাইস ক্লিপগুলো নিউজ ফিডে দেখা যাবে।

তথ্য ও ছবিঃ  ইন্টারনেট