ফেইসবুকে নতুন কিছু ফিচার

গ্রুপ ভিডিও চ্যাটিং
এখন থেকে ফেসবুক মেসেঞ্জারে গ্রুপ ভিডিও চ্যাট করা যাবে একসঙ্গে ৫০ জনের সঙ্গে। যদিও অনেকটা  সময় পর এটি আসলো। এটা খুবই সহজে ব্যবহার করা যাবে।  অ্যানড্রয়েড, আইওএস প্ল্যাটফর্মে ফেসবুক মেসেঞ্জার অ্যাপের পাশাপাশি ডেস্কটপ ভার্সনেও এই ফিচার নিয়ে আসছে ফেসবুক।  প্রতি মাসে সাড়ে ২৪ হাজার মানুষ ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কল করেন। গ্রুপ ভিডিও চ্যাটের সাহায্যে এক সঙ্গে ৬ জন থেকে ৫০ জন পর্যন্ত কথা বলতে পারবেন।

 লাইভ অডিও
গোটা বিশ্বে ফেসবুকের সরাসরি ‘লাইভ ভিডিও’ পরিষেবা জনপ্রিয়তা পেয়েছে। আর তাই নিজেদের লাইভ ভিডিওকে আরও সম্প্রসারিত করতে এবার ফেসবুকে এসেছে সরাসরি অডিও সম্প্রচার পরিষেবা ‘লাইভ অডিও’। এটি উপভোগ করতে পারবেন না বিশ্বের নানা প্রান্তের ফেসবুক ইউজাররা। এর জন্য ‘আগামী বছর’ পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে তাদের। তবে বর্তমানে এটি ব্যবহার করতে পারবেন সিলেক্টেড ফেসবুক অংশীদাররা। কিছু কিছু ক্ষেত্রে ভিডিও-এর চেয়ে অডিও-এর মাধ্যমে গল্প বলাটা অনেক বেশী গ্রহণযোগ্য। সেজন্য নতুন এই পরিষেবাটি এনেছে ফেসবুক। এছাড়া যে সব এলাকায় ইন্টারনেটের স্পিড কম কম, সে সব এলাকার ইউজারদারকেও লাইভের আওতায় আনতে নতুন এই ফিচার আনা হয়েছে।

ফেসবুক ম্যাসেঞ্জারেও তোলা যাবে ছবি
ম্যাসেঞ্জারে চ্যাট সুবিধাকে আরও হাইফাই করতে নতুন একটি ক্যামেরা ফিচার অ্যাড করছে ফেসবুক। এই ক্যামেরায় থাকবে আর্ট ও স্পেশাল এফেক্টস। শিঘ্রই এই ক্যামেরা ফিচারটি সবার জন্য নিয়ে আসা হবে বলে জানিয়েছে ফেসবুক। নতুন ক্যামেরাটি আগের ক্যামেরার চেয়ে দ্রুত ছবি তুলতে ও শেয়ার করতে পারবে। কনভারসেশনের মধ্যে থাকার সময় কিংবা অ্যাপটি খোলার সঙ্গে সঙ্গে স্ক্রিনের সেন্টারে শাটার বাটনটি দেখতে পাবেন। হালকাভাবে টাচ করলে ছবি উঠবে আর দীর্ঘক্ষণ ট্যাপ ওপেন করে রাখলে ভিডিও করা যাবে। ২৫০ কোটি ইমোজি, ছবি, স্টিকার, ও ভিডিও প্রতিদিন ম্যাসেঞ্জারে পাঠানো হচ্ছে। কি-বোর্ডের জায়গা করে নিচ্ছে ক্যামেরা। দৈনন্দিন জীবনে মানুষের ম্যাসেঞ্জার ব্যবহার বাড়তে থাকায় ছবি ও ভিডিও পাঠানোর বিষয়টি আরও সহজ ও দ্রুতগতিসম্পন্ন করা হচ্ছে। তাই নতুন ম্যাসেঞ্জার ক্যামেরা বসানো হচ্ছে।

রঙ্গিন স্ট্যাটাস
ফেসবুক তাই স্ট্যাটাসের ব্যাকগ্রাউন্ড রঙিন করার ফিচার এনেছে। অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েব—সবার জন্যই ফিচারটি নিয়ে আসা হচ্ছে। আপাতত এটি পরীক্ষামূলকভাবে চলছে বলে অনেকে এটি এখন নাও পেতে পারেন। বর্তমানে ব্যাকগ্রাউন্ডে শুধু সাদা রং রয়েছে। নতুন ফিচারটি ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডের জন্য একটি রং সিলেক্ট করতে পারবেন ইউজাররা। তবে শুধু অ্যান্ড্রয়েড ইউজাররাই রঙিন স্ট্যাটাস দিতে পারবেন। সেই স্ট্যাটাস দেখতে পাবেন সব ইউজাররা। ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, টেক্সট পোস্ট আরও আকর্ষণীয় এই পরিবর্তন করা হচ্ছে। কীভাবে রঙিন স্ট্যাটাস দেবেন: টেক্সট স্ট্যাটাসের নিচে ইনস্টাগ্রাম লোগোর মত কয়েক ধরনের রঙের অপশন থাকবে। এখনকার একঘেয়ে রঙের পরিবর্তে এখান থেকে রং সিলেক্ট করে রঙিন করে তোলা যাবে স্ট্যাটাস।

 তথ্য ও ছবিঃ ইন্টারনেট