হরেক স্বাদের কেক…

রিফাত আরা জাহান

রিফাত আরা জাহান

আর মাত্র দুদিন পর ২৫ ডিসেম্বর, মানে বড়দিন।আর বড়দিন মানেই কেক। তাই কেক বানানো বা কেক কেনার হুল্লোড় শুরু হয়ে গেছে।এমনি সময় সবার কথা চিন্তা করেই আমরা এবারের হেশেঁলে কেকের রেসিপির আয়েজন করেছি। আর আপনাদের জন্য এই রেসিপি গুলো দিয়েছেন রিফাত আরা জাহান।ইচ্ছে হলে ঘরে বসে আপনিও তৈরী করে নিতে পারেন এই কেক গুলো।

রেড ভেলভেট কেক:

ডিম – ৪ টা, চিনি – ২ কাপ, ময়দা – ১+৩/৪ কাপ ,তেল – ১+১/২ কাপ, বেকিং পাউডার – ২ চা চামচ ,বেকিং সোডা – আধা চা চামচ, বাটার মিল্ক – আধা কাপ, গুঁড়া দুধ – ২ চা চামচ, লাল ফুড কালার – ১ চা চামচ।

প্রণালী : সব গুঁড়া পাউডার গুলো ভাল করে মিশিয়ে আলাদা পাত্রে রাখুন। ডিমের সাদা অংশ ভাল করে বিট করে ফোম বানান এরপর এতে তেল দিয়ে বিট করুন। চিনি দিয়ে ভাল করে বিট করুন। চিনি মিশে গেলে এতে বাটার মিল্ক

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

ও ফুড কালার দিন। ভাল করে মিক্স করে নিন। এরপর এতে সব গুড়া মশলা মিশিয়ে নিন ভাল করে। ওভেনে ১৬০ ডিগ্রি তে ৪০ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে সাবধানে নামিয়ে ঠান্ডা করুন।

ফ্রস্টিং : আনসল্টেড মাখন – ১০০ গ্রাম, আইসিং সুগার – ২০০ গ্রাম, ঘন দুধ – ২ টেবিল চামচ।

প্রণালী : আনসল্টেড মাখন রুম টেম্পারেচারে গলিয়ে নিন। ভাল করে বিট করুন। ফ্লাপি হয়ে উঠলে এতে অল্প অল্প করে সুগার মেশান। চিনি গলে গেলে বিট করা বন্ধ করুন। এরপর এতে ঠান্ডা দুধ দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। ফ্রিজে আধা ঘন্টা রাখুন।

ডেকোরেশন : কেক ঠান্ডা হলে মাঝখানে লেয়ার কেটে ক্রিম দিন। উপরে চারপাশে ভাল করে ক্রিম দিয়ে বাটার নাইফ দিয়ে সমান করুন। অন্য একটা কেক বানিয়ে গুড়া করে নিন। ক্রিম মাখানো কেকে ভাল করে কেকের গুড়া মাখিয়ে উপরে সিলভার বল ছড়িয়ে পরিবেশন করুন ক্রিস্টমাস স্পেশাল রেড ভেলভেট কেক।

ভ্যানিলা কেক

ভ্যানিলা কেক

ভ্যানিলা কেক :

ডিম – ৪ টা, চিনি – ২ কাপ, ময়দা – ২ কাপ,  তেল – ১+১/২ কাপ, বেকিং পাউডার – ২ চা চামচ, বেকিং সোডা – আধা চা চামচ, গুঁড়া দুধ – ২ চা চামচ ,ভ্যানিলা এসেন্স – আধা চা চামচ।

প্রণালী : সব গুঁড়া পাউডার গুলো ভাল করে মিশিয়ে আলাদা পাত্রে রাখুন। ডিমের সাদা অংশ ভাল করে বিট করে ফোম বানান এরপর এতে তেল দিয়ে বিট করুন। চিনি দিয়ে ভাল করে বিট করুন। চিনি মিশে গেলে এতে এসেন্স দিন। ভাল করে মিক্স করে নিন। এরপর এতে সব গুড়া মশলা মিশিয়ে নিন ভাল করে। ওভেনে ১৬০ ডিগ্রি তে ৪০ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে সাবধানে নামিয়ে ঠান্ডা করুন।

ফ্রস্টিং : আনসল্টেড মাখন – ১০০ গ্রাম,  আইসিং সুগার – ২০০ গ্রাম,  ঘন দুধ – ২ টেবিল চামচ, ডিমের সাদা – ২ টা।

প্রণালী : আনসল্টেড মাখন রুম টেম্পারেচারে গলিয়ে নিন। ভাল করে বিট করুন। ফ্লাপি হয়ে উঠলে এতে অল্প অল্প করে সুগার মেশান। চিনি গলে গেলে বিট করা বন্ধ করুন। এরপর এতে ঠান্ডা দুধ দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। ডিমের সাদা অংশ খুব ভাল করে বিট করুন। ফোম হয়ে এলে একে মাখনের ক্রিমে দিয়ে বিট করুন কিছুক্ষণ। ফ্রিজে আধা ঘন্টা রাখুন।

ডেকোরেশন : কেক ঠান্ডা হলে মাঝখানে লেয়ার কেটে ক্রিম দিন। উপরে চারপাশে ভাল করে ক্রিম দিয়ে বাটার নাইফ দিয়ে সমান করুন। এরপর পছন্দ মত ডেকোরেশন করে পরিবেশন করুন ক্রিস্টমাস স্পেশাল ভ্যানিলা কেক।

ওরিও চীজ কেক

ওরিও চীজ কেক

ওরিও চীজ কেক : 

ক্রিম চীজ – ১০০ গ্রাম,  হেভি ক্রিম – ৫০ গ্রাম,  চিনি – ৩ টেবিল চামচ,  চিনির ঘন সিরা – ১ টেবিল চামচ , ওরিও বিস্কুটের গুঁড়া – ১ কাপ , মাখন – ১ টেবিল চামচ, গলানো চকলেট – আধা কাপ, কোকো পাউডার – সাজানোর জন্য।

প্রণালী:

রুম টেম্পারেচারে মাখন ও ক্রিম চীজ গলিয়ে নিন। চীজ ভাল করে বিট করে স্মুথ করে নিন। এর পর এতে চিনি দিয়ে আবারো বিট করুন। চিনি গলে আসলে এতে হেভি ক্রিম দিয়ে বিট করে এরপর চিনির সিরা দিন। ভাল করে মিশিয়ে আধা ঘন্টা ফ্রিজে রাখুন। বিস্কুটের গুঁড়ায় মাখন মেশান ভাল করে। ছোট ছোট গ্লাসে প্রথমে বিস্কুটের লেয়ার দিন। এরপর চীজ ক্রিমের লেয়ার তার উপর আরো একটু ওরিও বিস্কুটের গুঁড়া এবং গলানো চকলেট এরপর আবারো চীজ ক্রিমের লেয়ার দিয়ে সাজিয়ে ফ্রিজে রাখুন ১ ঘন্টা। জমে গেলে পরিবেশন করুন।

চকলেট মাড কেক

চকলেট মাড কেক

চকলেট মাড কেক : 

ডিম – ৪ টা,  চিনি – ২ কাপ,  ময়দা- ২ কাপ,  তেল – ১+১/২ কাপ,  বেকিং পাউডার – ২ চা চামচ, বেকিং সোডা – আধা চা,  চামচ গুঁড়া দুধ – ২ চা চামচ, কোকো পাউডার – ৩ চা চামচ,  গলানো চকলেট – আধা কাপ,  ইন্সট্যান্ট কফি গোলানো – ৩ টেবিল চামচ।

প্রণালী : সব গুঁড়া পাউডার গুলো ভাল করে মিশিয়ে আলাদা পাত্রে রাখুন। ডিমের সাদা অংশ ভাল করে বিট করে ফোম বানান এরপর এতে তেল দিয়ে বিট করুন। চিনি দিয়ে ভাল করে বিট করুন। চিনি মিশে গেলে এতে গলানো কফি এবং গোলানো চকলেট দিন। ভাল করে মিক্স করে নিন। এরপর এতে সব গুড়া মশলা মিশিয়ে নিন ভাল করে। ওভেনে ১৬০ ডিগ্রি তে ৪৫ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে সাবধানে নামিয়ে ঠান্ডা করুন।

ফ্রস্টিং : আনসল্টেড মাখন – ১০০ গ্রাম, আইসিং সুগার – ২০০ গ্রাম, ঘন দুধ – ২ টেবিল চামচ, ডিমের সাদা অংশ- ২ টা।

প্রণালী : আনসল্টেড মাখন রুম টেম্পারেচারে গলিয়ে নিন। ভাল করে বিট করুন। ফ্লাপি হয়ে উঠলে এতে অল্প অল্প করে সুগার মেশান। চিনি গলে গেলে বিট করা বন্ধ করুন। এরপর এতে ঠান্ডা দুধ দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। ডিমের সাদা অংশ খুব ভাল করে বিট করুন। ফোম হয়ে এলে একে মাখনের ক্রিমে দিয়ে বিট করুন কিছুক্ষণ। ফ্রিজে আধা ঘন্টা রাখুন। চকলেট ক্রিম বানাতে ক্রিমের সাথে গলানো চকলেট ও কোকো পাউডার মিশিয়ে নিন।

ডেকোরেশন : কেক ঠান্ডা হলে মাঝখানে লেয়ার কেটে ক্রিম দিন। উপরে চারপাশে ভাল করে ক্রিম দিয়ে বাটার নাইফ দিয়ে সমান করুন। এরপর পছন্দ মত চকলেট এর গুঁড়া দিয়ে ডেকোরেশন করে পরিবেশন করুন ক্রিস্টমাস স্পেশাল চকলেট মাড কেক।

ছবি: প্রাণের বাংলা