এই শীতে সালাদ

অসিত কর্মকার সুজন

অসিত কর্মকার সুজন

এখন সব ঋতুতেই বাজারে সব ধরণের সব্জী আর ফল পাওয়া যায় । তারপরও শীতে সব্জী আর ফলের স্বাদই আলাদা। এসময় সব্জী আর ফল খেয়েও আনন্দ।যারা একটু স্বাস্থ্য সচেতন তারা খাবারে সালাদটাকেই বেশী প্রাধান্য দেন।আর সালাদ কম বেশী সবারই পছন্দের তালিকায় থাকে।আমাদের আজকের হেশেঁলে আপনাদের জন্য বেশ কিছু সালাদের রেসিপি দিয়েছেন অসিত কর্মকার সুজন। চাইলে  সহজেই এসব সালাদ আপনিও তৈরী করে নিতে পারেন।

 

এগ সালাদ

এগসালাদ

এগ সালাদ

উপকরণ :
সেদ্ধডিম কিউব করে কাটা ২টী , অলিভ ওয়েলে টস করে নেয়া  ক্যাপ্সিকাম  (লাল+সবুজ+হলুদ) এককাপ , চাইনিজ ক্যাবেজ এক টেবিল চামচ , লবন + সাদা গোলমরিচ + স্বাদ লবণ পরিমান মত।
প্রণালী:
সালাদের পাত্রে সব উপকরন  মিশিয়ে উপর থেকে গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

দই ও শসার সালাদ

দই ও শসারসালাদ

দই ও শসার সালাদ
উপকরণঃ

শসা ২টি , টক দই আধাকাপ , লবণ পরিমান মতো ,সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ ,লবণ স্বাদমত ,  শুকনো ধনেপাতা গুড়া আধা চামচ।
প্রনালিঃ
শসা কিউব করে নিতে হবে। এবার সব উপকরণ ভালভাবে মিশিয়ে পরিবেশন করতে হবে।

পাস্তা সালাদ

পাস্তাসালাদ

পাস্তাসালাদ
উপকরণঃ
স্বেদ্ধপাস্তা  আধাকাপ , চাইনিজ ক্যাবেজ কুচি দুই টেবিল চামচ , পেয়াজ কুচি এক টেবিল চামচ , টোম্যাটো কিউব এক টেবিল চামচ , পালংশাক পাতা এক টেবিল চামচ , মেয়োনেজ আধাকাপ , অলিভওয়েল  এক টেবিলচামচ , গোলমরিচ  গুঁড়া  সামান্য।
প্রণালীঃ
সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিলেই তৈরি পাস্তা সালাদ।

চিকেন সালাদ

চিকেনসালাদ

চিকেনসালাদ

উপকরণঃ
শশা ,আলু ,গাজর  ও চিকেন কিউব করে কাটা ৩ কাপ ,  সয়াসস + লবন + সাদা গোলমরিচ + স্বাদ লবণ পরিমান মত , মেয়োনিজ ২০০-২৫০গ্রাম , লেবুর রস১ টেবিল চামচ , ।
প্রণালীঃ
শসা বাদে বাকী সবজি ও চিকেন একটু লবণ দিয়ে  স্বেদ্ধ করে নিতে হবে।এবার সব উপকরণ একসাথে দিয়ে আস্তে আস্তে মিশিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করতে হবে।

ব্রেকফাস্ট সালাদ

ব্রেকফাস্টসালাদ

ব্রেকফাস্টসালাদ

উপকরণ:

পাকা কলা স্লাইস একটি ,  স্ট্রবেরী স্লাইস দুইটি , কমলা স্লাইস একটি , সবুজ আপেল স্লাইস একটি , সামান্য অলিভ ওয়েলে টস করে নেয়া পালংশাক পাতা দুইকাপ , কালো তিল আধা চামচ।

প্রণালী:

একটি প্লেটে সবুজ পাতা বিছিয়ে দিয়ে  তাতে প্রতিটি ফল এর স্লাইস বিছিয়ে ফ্রিজে রাখতে হবে  ১৫ মিনিট।এরপর  কালো তিল ছড়িয়ে পরিবেশন করতে হবে।

রাইসসালাদ

রাইসসালাদ

রাইসসালাদ 

উপকরণ: 

সেদ্ধ চাল আধা  কাপ ,  লবণ দিয়ে সেদ্ধ করা চিকেন কিউব এক কাপ , সেদ্ধ ছোলাবুট এক টেবিল চামচ ,  হাল্কা গরম পানিতে ভিজিয়ে নেয়া ছোটছোট পালংশাক পাতা ৭/৮টি , স্বাদ লবণ সামান্য , সাদা গোলমরিচ গুড়ো আধা চা চামচ ,অলিভ অয়েল এক টেবিল চামচ , সরিষা পেস্ট এক চা চামচ , ছোট করে কাটা টোম্যাটো ৫/৬টি।

প্রণালী:

সব উপকরণ ভালোভাবে মিশিয়ে পরিবেশন করতে হবে।