শীতে পার্টি সাজ…

kantha ahmed

কান্তা আহমেদ

শীতকালটা নিমন্ত্রণের মৌসুম। বৃষ্টি, গরমের উৎপাত নেই। বেশ নির্ঝাটে যাতায়াত করা যায়। আবার সাজের বেলায়ও ভারী মেকআপ, জমকালো পোশাক ব্যবহার করা যায়। বছরের এ সময়টা দেখা যায় নানা বিয়ে বা পার্টির নিমন্ত্রণ লেগেই থাকে।

তবে এ বছর পার্টির সাজে বেশ একটা ভিন্নতা চোখে পড়ছে। সাজপোশাকে পুরোনো ধারা ভেঙে নানা নিরীক্ষা করছেন অনেকে। যেমন, বিয়েতে নিমন্ত্রণ মানেই সোনার ভারী সব গয়না পরতে হবে ধারায় বদল এসেছে। রূপা, মুক্তা, পাথর, সোনার প্রলেপ দেওয়া গয়না পরেও সাজে জমকালো ভাব আনা যাচ্ছে। পোশাকটাও যে সব সময় শাড়িই হবে, তা নয়। সালোয়ার-কামিজ এমনকি কুর্তা -লেগিংস, লং ড্রেস পরে পার্টিতে যাচ্ছেন মেয়েরা। অনুষঙ্গ আর মেকআপের খুঁটিনাটির দিকে বেশ নজর দেওয়া হচ্ছে। আবার রাতের দাওয়াত মানেই গাঢ় রঙের পোশাক এ ভাবনারও বদল হয়েছে। সাদা, গোলাপি, ফিরোজা এমন সব রঙের পোশাক রাতের দাওয়াতে পরছেন অনেকে। কন্ট্রাস্ট রঙের ব্যবহার খুব চলছে। কেউ হয়তো শাড়িটা পরলেন সাদা, সেই সঙ্গে ব্লাউজ পরলেন সবুজ বা ফিরোজা রঙের। তবে কন্ট্রাস্ট মানেই যে পোশাকের চেয়ে একদম ভিন্ন কোনো রং পরতে হবে, তা নয়।sajghor_1-1_2017

পোশাকে খুব অল্প আছে এমন কোনো রং ব্যবহার করা যায়। যেমন, সবুজ শাড়িতে হালকা লাল বা ম্যাজেন্টা রং থাকলে ব্লাউজে সেই রং ব্যবহার করা যায়। ব্লাউজের রঙে মিলিয়ে আবার অনুষঙ্গ নির্বাচন করা যায়।এখন ব্লাউজে নানা বৈচিত্র্য দেখা যাচ্ছে। ফুলহাতা, কোয়ার্টার হাতার প্রচলন বেশি। হাত বা গলায় পুঁতি, পাথরের কাজ থাকতে পারে। ভি-গলা, উঁচু গলাও বেশ দেখা যাচ্ছে। আর গয়নার বেলায় পাথরের চল সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। কানের গয়না বেশ বড় আর গলায় ছোট এমনটাই দেখা যাচ্ছে। ক্লাচব্যাগই এ সময়ের সবচেয়ে চলতি ফ্যাশন। ব্যাগেও বেশ কারুকাজ থাকছে। ব্যাগের রং পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে নয়, বরং কন্ট্রাস্টই হচ্ছে।’

আগে যেমন পোশাকটাই সবচেয়ে গুরুত্ব পেত, এখন আর তা দেখা যাচ্ছে না। বরং সাজ আর গয়না দিয়েই লুক পরিবর্তনের চেষ্টা করছেন অনেকে। এখন মাথার গয়নার চল বেশ দেখা যাচ্ছে। ছোট টিকলি বা সিঁথিপাটি পরছেন অনেকে। আবার বড় কোনো লকেট থাকলে সেটা মাথায় পরছেন। গয়না পরার ব্যাপরটা অনেকটা নিজের রুচির ওপরও নির্ভর করে। কেউ গলায় গয়না পরতে পছন্দ করেন না,তখন কানে একটা বড় গহনা পড়ছেন। আবার কারও হয়তো গলায় গয়না না পরলে সাজটাই পূর্ণ হয় না। তবে পছন্দের গয়না যা-ই হোক না কেন, তাতেই বেশ ভিন্নতা আনার চেষ্টা করা হচ্ছে।

এখন চোখে আইলাইনার ব্যবহারের চলটা প্রায় উঠেই যাচ্ছে। চোখে নানা ঢঙে আইশ্যাডো দিয়ে চোখের নিচে গাঢ় করে কাজলের রেখা টানা হচ্ছে। সোজা চুলের চলও এখন কম। কার্ল করা, পার্ম করা বা মুজ দিয়ে ওয়েট লুক আনা চুলই এখন বেশ জনপ্রিয়। টিপ পরাটাও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পোশাকের রঙের সঙ্গে টিপের রং মিলতেই হবে এমন নয়, বরং কন্ট্রাস্ট রঙের বড় টিপ পরাটাই এ সময়ের ফ্যাশন।এ ছাড়া সাজের বেলায় বলা যায়, ন্যাচারাল লুকটাই এখন জনপ্রিয়। বেস মেকআপ এখন বেশ হালকা হচ্ছে শুধু মুখের খুঁতগুলো ঢেকে দেওয়ার জন্য যতটুকু প্রয়োজন, ততটুকুই। আর শীতকালে তো আবহাওয়ার কারণেই গ্লসি লিপস্টিকের চল থাকে। তবে নেইলপলিশও কিন্তু সাজের একটা বড় অংশজুড়ে আছে। যেকোনো পার্টিতে, যেকোনো পোশাকের সইঙ্গে ফ্রেঞ্চ ম্যানিকিওর করার চল তো আছেই। একে বলা যায় ক্লাসিক ফ্যাশন। এর বাইরে কালো, গাঢ় নীল, সবুজ রংও বেশ চলছে।

ছবি: নাদিয়া অাহমেদ সৌজন্যে