ইন্টারনেট এরর (পর্ব ১)

ইন্টারনেট ব্রাউজিং করতে গিয়ে আমরা কিছু কিছু শব্দ বা কোডের সম্মুখীন হই, যা কোন ভাল ইংরেজী অভিধানও দিতে পারে না। এমনই কিছু শব্দ বা কোডের অর্থ কিংবা ব্যাখা এখানে দেয়া হলো:

১. 404

মুল বাক্যাংশ ‘not found 404’ এর পরিবর্তে অনেকক্ষেত্রে এখন শুধুমাত্র ‘404’ কথাটি ব্যবহার হচ্ছে। ‘404’ শব্দটি     সাদামাটা ভাষায় ‘যোগসুত্রহীন’ বুঝায়। , আপনি যে ওয়েবসাইটির ঠিকানা এড্রেসবারে দিয়ে খুঁজছেন, তা যোগসূত্রহীন বা তাকে খুঁজে পাওয়ার কোন সূত্র সার্ভারে নেই।

২. 411

এই কোডটি ইংরেজি ভাষার শব্দ ‘ইনফরমেশন (Information)’ যার বাংলা প্রতিশব্দ হলো ‘তথ্য’। সুতরাং যদি কখনো ‘Have you got the 411 on that?’ চোখে পড়ে তাহলে বুঝতে হবে যে, তথ্যের ব্যপারে জানতে চাওয়া হয়েছে।

৩. 86

রেস্টুরেন্ট ইন্ডাস্ট্রীতে ব্যবহৃত কম্পিটারগুলোতে কোন পদের বিপরীতে ‘86’ কোড দিয়ে বুঝানো হতো ঐ রেস্টুরেন্টে ঐ পদটি ফুরিয়ে গেছে। তেমনি, ইন্টারেনেটের উপভাষায় উক্ত কোডটি দিয়ে out of, over, to get rid of , kicked out শব্দগুলোকে বুঝায়।

৪. Age:

‘Where is my foodage?’ এই কথাটি দিয়ে বুঝানো হয়, বক্তা খুবই , তাই খাবার চাইছে। অর্থাৎ, কোন মহিমা বা গুরুত্ব বুঝানোর জন্য ‘age’ শব্দাংশটি ব্যবহৃত হয়। তাই ‘Major lossage’ কথাটি দিয়ে বড় ধরনের ব্যর্থতাকে বুঝানো হয়।

৫. Anime:

শৈল্পিক ও সংবেদনশীল ধরনের জাপানী এনিমেশনকে বলা হয় ‘anime’ । ইন্টারনেটে এই ধরনের হাজারো anime ওয়েবসাইট রয়েছে।

৬. Back Button:

এই বাটনটি ব্রাউজারের উপড়ের দিকে দেখতে পাওয়া যায়। এর সাহায্যে ব্রাউজকৃত পূর্ববর্তী ওয়েবসাইটে ফেরত যাওয়া সম্ভব।

৭. Bandwidth:

একটি চ্যানেলের মধ্য দিয়ে কি পরিমান তথ্য প্রবাহিত করা সম্ভব তা-ই হলো ঐ চ্যানেলের ব্যান্ডউইথ। সাধারণভাষায় ঐ চ্যানেলের জন্য ডিজাইনকৃত সর্বোচ্চ আর সর্বনিম্ন ফ্রিকোয়েন্সির পার্থক্যই হলো ব্যান্ডউইথ। তাই যার ব্যান্ডউইথ যত বেশী তথ্যসরবাহের ক্ষমতাও তার তত বেশি।

৮. Biobreak:

হাস্যকর হলেও সত্যি যে, এই শব্দটি বাথরুম ব্রেক এর মার্জিত রূপ। ইন্টারনেটে এর দ্বারা সংক্ষিপ্ত বিরতিকে বুঝায়।

৯. Brain Dump:

কারও মাথা থেকে নির্দিষ্ট কোন বিষয়ের সব তথ্য কে মুছে ফেলা অর্থে এই শব্দ দু’টি ব্যবহৃত হয়।

১০. Cashed Out:

‘wiped out’ কথাটির পরবর্তে এই কথাটি ব্যবহৃত হয় যার অর্থ ‘মুছে ফেলা’।

আরিফ পারভেজ