আইফোনের উৎপাদন কমাচ্ছে অ্যাপল

সাইফ তনয় (টেক ব্লগার)

নতুন তিনটি আইফোনের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। কিছুদিন আগে বাজারে আসা নতুন আইফোনের দাম একটু বেশিই। ক্রেতারা চাইলেও হয়তো কিনতে পারছেন না। তাই নতুন তিনটি আইফোনের চাহিদা কিছুটা কম। ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে বাজারে আনা নতুন তিনটি মডেলের আইফোনের উৎপাদন কমিয়ে দিয়েছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন আইফোনের যে পরিমাণ চাহিদা হবে বলে অ্যাপল আশা করেছিল, তার সঙ্গে বর্তমান চাহিদা মিলছে না।
শেষ ত্রৈমাসিক বা বড়দিন ত্রৈমাসিকে আইফোন বিক্রির যে পূর্বাভাস ছিল তা পূরণ করতে পারেনি তারা। গত কয়েক সপ্তাহ আগে বিনিয়োগকারীদের এই হতাশাজনক খবরটি জানিয়েছে কর্তৃপক্ষ।
প্রতিবেদন বলছে, অ্যাপল বেশি সমস্যায় আছে আইফোন এক্সআর নিয়ে। এই ফোন উৎপাদনের যে পরিকল্পনা ছিল তার চেয়ে এক তৃতীয়াংশ কম উৎপাদন করা হবে। অনুমান করা হচ্ছে এতে প্রায় ৭ কোটি এক্সআর উৎপাদন কমবে। তবে বাকি মডেলগুলো কী পরিমাণ কমবে তা এখনও নিশ্চিত হওয়া যায় নি। অ্যাপলও এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি। অ্যাপলের তিনটি মডেলের নতুন আইফোনের মধ্যে সবচেয়ে চাহিদা কম আইফোন এক্সআরের। অ্যাপল এ মডেলের আইফোনের উৎপাদন এক-তৃতীয়াংশ কমিয়েছে।

ছবি: গুগল