আকাঙ্ক্ষা…

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

fifty-shades-of-grey-exlarge-169যৌন সম্পর্ক…শুনলেই অনেকে আঁতকে উঠতে পারেন। মনের মধ্যে খোঁজ পড়ে বৈধ অবৈধের সীমানা নিয়ে।এই সমাজে যৌনতা শব্দটি নিয়েই আছে এক ধরণের অস্বস্তি। পুরো ঘটনাটা খুবই বিজ্ঞানসম্মত ও মানব জন্মের স্বাভাবিক একটি অনুসঙ্গ হলেও বিষয়টি নিয়ে এক ধরণের রাখঢাক সবসময়ই আছে। কিন্তু যৌন সম্পর্ক হতে পারে সুস্থ, স্বভাবিক এবং স্বাস্থ্যকর। মানুষের দাম্পত্য সম্পর্কের মাঝে যৌন মিলন বা সম্পর্কের এই রসায়নের ওপর নির্ভর করে করে মানসিকতার দিকটিও।
নারী ও পুরুষের মধ্যে স্বাভাবিক এই ক্রিয়া, প্রতিক্রিয়ার ঘটনাটি সুস্থ দেহের ওপরও নির্ভর করে অনেকাংশে। আর শরীর সুস্থ রাখতে হলে প্রয়োজন খাবারের। তবে এই ক্ষেত্রে যে কোন খাবার গুরুত্বপূর্ণ নয়। প্রাকৃতিক পুষ্টিগুণ সম্পন্ন এমন কিছু খাবার আছে যা প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত হলে নারী-পুরুষ উভয়ের মাঝে যৌন মিলনের সক্ষমতা দীর্ঘস্থায়ী হয়।দীর্ঘস্থায়ী হয় যৌন জীবনও।
এবার প্রাণের বাংলার প্রচ্ছদ আয়োজন সেই খাবারগুলোর হাঁড়ির খবর নিয়ে।

পেঁয়াজ রসুন সমাচার

যৌন মিলনের সঙ্গে পেঁয়াজের যোগাযোগের কথা শোনা যায় বহুকাল আগে থেকেই। আরব্য রজনীর গল্পেও এই পেঁয়াজের ব্যবহারের উল্লেখ্য আছে। একই ভাবে উল্লেখ আছে রসুনেরও।এখন অবশ্য পুরনো প্রথা অনুযায়ী কাঁচা পেঁয়াজ সরাসরি খাওয়ার দরকার পড়ে না। চাইলে একটা সাদা পেঁয়াজ কুচি করে কেটে সামান্য একটু মাখন দিয়ে হালকা করে ভেজে নিতে পারেন। gingerতবে এটা খাওয়ার আগে ২ ঘন্টা কিছু খাওয়া যাবে না। এই প্রিপারেশনটা শরীরে রক্তনালীর পরিবহন ক্ষমতাকে দ্রুতলয় করে দেয়। তাতে করে মিলনকালের সময়টা দীর্ঘস্থায়ী হয়।
আদাকে চীনারা বলে থাকে যৌন মিলনের লাগসই অষুধ।চীনে যৌন সক্ষমতা বাড়াতে এমন অনেক ওষুধ তৈরী করা যার মূল উপাদান আদা। প্রতিদিনের খাবারের সঙ্গে ছোট এক টুকরো কাচা আদা খাওয়ার অভ্যাস করলে যৌন সম্পর্কের ক্ষেত্রে দ্রুত তার উপকারিতা টের পাবেন। নারী-পুরুষ উভয়েই এই আদা খাওয়ার অভ্যাস করতে পারেন। যৌন জীবনের শীতলতা কেটে যাবে দ্রুত।

অ্যালমন্ড একাই একশ

সুস্থ্ যৌন জীবনের জন্য সক্ষমতা বাড়াতে অ্যালমন্ডের সুখ্যাতি সুপ্রাচীন। পাশাপাশি পুরুষ ও নারীর উর্বরা শক্তি বাড়াতেও কিন্তু অ্যালমন্ড অনুঘটক হিসেবে কাজ করে। অ্যালমন্ডের মধ্যে আছে প্রচুর পরিমাল খনিজ উপাদান যা আপনার প্রজনন সক্ষমতা আর যৌন উত্তেজনাকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। অ্যালমন্ডে আছে জিংক আর ভিটামিন ই। জিংক শরীরে যৌন আকাঙ্ক্ষাকে বাড়িয়ে তোলে অনেকগুণ। 0-1336অ্যালমন্ড আপনার প্রতিদিনের খাবারের তালিকায় থাকতে পারে। বাদামের মতো বস্তুটি ৩ থেকে ৪টা শুধু শুধু খেয়ে নেয়া যায়।

বাদামকে একদম অবহেলা করবেন না

বাদামের শক্তিকে অবহেলা করার কিছু নেই। বিশেষজ্ঞদের পরামর্শও তাই। বাদামে এল আরজিন নামে এক ধরণের খনিজ উপাদান থাকে। এটা আমাদের শরীরে প্রবেশ করে নাইট্রিক অক্সাইডে পরিবর্তিত হয়। এই নাইট্রিক অক্সাইডকে চিকিৎসকরা অভিহিত করেন ‘যৌন উদ্দীপক’ হিসেবে। প্রচুর পরিমাণে বাদাম খেলে শরীরের যৌন সক্ষমতা দ্রুত বৃদ্ধি পেয়ে থাকে। দাম্পত্য জীবনে খাবারের তালিকায় বাদামকে যুক্ত করতে পারেন বন্ধুর মতোই।

ফিগও কম কিছু নয়
810 (1)
এই ফলটি এখন বাংলাদেশেও পাওয়া যায়। দীর্ঘদিন ধরে ফিগ প্রজনন ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে বলে চিকিৎসকদের অভিমত।এই ফলে প্রচুর আঁশ রয়েছে। আর এটা বলার অপেক্ষা রাখে না যে, আঁশযুক্ত খাবার শরীরের হৃদযন্ত্রটির জন্যও বিশেষ উপকারী।সে কারণে ফিগকে বলা যেতে পারে একের ভেতরে তিন। যৌন সক্ষমতা ও প্রজনন ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি এটা হৃদযন্ত্রের যত্নও নেয়।

ভিটামিন সি আর যৌন ক্ষমতা 

ডাক্তাররা বলছেন, যেসব ফলে সি ভিটামিন প্রচুর রয়েছে সেগুলো নিয়মিত খেলে তা যৌন সক্ষমতা বাড়াতে সাহায্য করবে। সেইসঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট আর ফলিক অ্যাসিড যুক্ত ফলও সুস্থ যৌন সম্পর্ক দীর্ঘস্থায়ী করতে ব্যাপক সাহায্য করে। আঙুর, কমলা, লেবু হচ্ছে ভিটামিন সি এর ঘরবাড়ি। ফলে এসব মৌসুমী ফল সময়ে প্রচুর খাওয়া উত্তম। তবে লেবু সারা বছরই পাওয়া যায়। সেক্ষেত্রে গ্যাস্ট্রিকের সমস্যা না থাকলে লেবু ভাতের সঙ্গে অথবা শরবত বানিয়ে পান করা যায়।
এসব ফল দিয়ে চাইলে কেউ সুস্বাদু সালাদ বানিয়েও খেতে পারেন।

সব্জী সমাচারspinach

সব্জী নিয়ে অনেকেরই নাক উঁচু ব্যাপার আছে। অনেকের প্রতিদিনের ভোজন তালিকায় অনুপস্থিত থেকে যায় শাকসব্জী। তারা জানেনই না সব্জী আমাদের যৌন সক্ষমতা বাড়াতে কতটা ভূমিকা পালন করে। সব্জীর তালিকায় এদিক থেকে এক নম্বর অবস্থানে আছে পালংক শাক। ম্যাগসেশিয়ামে ভর্তি এই শাক মানবদেহের রক্তনালিতে রক্তের প্রবাহ দ্রুত করতে সহায়তা করে। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই উপকারী এই শাক। রক্ত চলাচলকেও বাড়িয়ে দেয় পালং শাক। পালং শাকের পাশাপাশি ব্রকোলি আর বাঁধাকপির গুনও ভুলে গেলে চলবে না। যৌন সক্ষমতা বাড়াতে এই সব্জীগুলো বিশেষ ভূমিকা পালন করে থাকে।
কম তেলে রান্না সব্জী নিয়মিত থাকতে পারে আপনার খাবার টেবিলে। তবে মনে রাখবেন খুব বেশী তেল মশলার প্রভাবে এদের গুনাগুন নষ্ট হয়ে যেতে পারে। তাই পাল্টে ফেলুন রান্নার পদ্ধতি। সেদ্ধ সব্জী খাওয়ার অভ্যাস করুন।

সমুদ্রের স্বাদ

দেশের বাজারে এখন সামুদ্রিক মাছের কদর বেড়েছে। প্রায় সময়ই বিভিন্ন ধরণের সামুদ্রিক মাছের দেখা মেলে। চিকিৎসকরা সবসময়ই এই সি ফুডের ওপর গুরুত্ব দিয়ে আসছেন। সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর পরিমাণে জিংক-যা আপনার যৌন সক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে ভীষণভাবে সাহায্য করবে।
আজকাল ঝিনুক খাওয়ার কথাও বলছেন চিকিৎসকরা। ঝিনুকের মধ্যে প্রচুর জিংক থাকায় পুরুষের যৌনাঙ্গের রক্তপ্রবাহ বাড়িয়ে দিতে দ্রুত কাজ করে। নারী-পুরুষ দুইয়ের স্বাস্থ্যকর যৌন জীবনের জন্য স্যামন মাছও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সামুদ্রিক মাছের তেল মানুষের হার্টকেও সুস্থ রাখে। unsweetened-tea

চিনি ছাড়া চা

চায়ে চিনি খাওয়াটা বাদ দিয়ে দিতে পারেন। চিনি বস্তুটি আপনার শরীরের যৌন সক্ষমতাকে একটু একটু করে যে কমিয়ে দিচ্ছে সে খবরটা বোধ হয় অনেকেরই জানা নেই। গ্রীণ টি অথবা একেবারে ব্ল্যাক টি আপনার যৌন স্বাস্থ্যকে তরতাজা রাখতে কার্যকর ভূমিকা পালন করে। কয় কাপ খাবেন? দিনে তিন থেকে পাঁচ কাপ। চালিয়ে যান ১২ সপ্তাহ। দেখবেন ফলাফল টের পাচ্ছেন।

অথৈ আহমেদ
তথ্যসূত্রঃ বিবিসি, ইন্টারনেট
ছবিঃ গুগল

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন [email protected]