আগে ইনিংস ঘোষণার মাশুল গুনতে পারে বাংলাদেশ

আহসান শামীমঃ নিজেদের প্রথম ইনিংসে বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসানের ২১৭ এবং দলপতি মুশফিকুর রহিমের ১৫৯ রানের ইনিংসের অবদানে ৮ উইকেটে ৫৯৫ রান করার পর ইনিংস ঘোষণা দেয় সাদা পোষাকের বাংলাদেশ। টাইগার দলের দূর্বল বোলিং লাইনে এভাবে ইনিংস ঘোষনাটা ক্রিকেট বিশ্লেষকদের অবাকই করেছে। বিতর্কটা অরো প্রকট হয়েছে নিউজিল্যান্ড দলের ঝড়ো ব্যাটিং আর ওলিংটনের কন্ডিশনের কারনে ।

অনিশ্চিয়তার খেলা ক্রিকেটে চালকের আসনে থেকেও তাড়াহুড়া করে ইনিংস ঘোষনাটা যে সঠিক ছিল না চতুর্থ দিন শেষে সেই বিতর্কের সত্যতা মিলেছে ।ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিন তৃতীয় সেশনে এসে টাইগারদের চেয়ে ৫৬ রানে পিছিয়ে থেকে ৫৩৯ রানে অল আউট হয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।এরপর ৫৩৯ রানে অলআউট হয়ে যায় কিউরা। ফলে ৫৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে দুই টাইগার ওপেনার তামিম ইকবাল এবং ইমরুল কায়েসের ব্যাটে শুভ সূচনাও পায় সফরকারীরা। ক্রিজেভেতরে নেমে কিউই বোলারদের দেখে শুনে খেলে রান তুলতে থাকেন দুই ব্যাটসম্যান। কিন্তু স্কোরবোর্ডে ৪৬ রান যোগ করার পরেই  ইনিংসের ১২ তম ওভারের পঞ্চম বলে তামিম অহেতুক একটা শর্ট রান নিতে গেলে  তার পার্টনার ইমরুল পড়ে গিয়ে হ্যামস্ট্রিংয়ে টান খান। তারপর মাঠ থেকে স্ট্রেচারে বের হয়ে সোজা হাসপাতালে। ৩৮ বলে ২৪ রান আসে ইমরুলের ব্যাট থেকে। এর খানিক পরেই আরেক ওপেনার তামিম ইকবাল কিউই স্পিনার মিচেল স্যান্টনারের বলকে কাট করতে গিয়ে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন । ২৫ রান আসে তামিমের ব্যাট থেকে।

টাইগার ওপেনারের উইকেট হারিয়ে চাপে পরা বাংলাদেশকে টেনে তুলতে ব্যর্থ হন অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদও। নিল ওয়েগনারের বলে লেগ সাইডে মারতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ আউট হয়ে ফেরেন এই ডানহাতি ব্যাটসম্যান। পাঁচ রান করে রিয়াদ ফিরে যাওয়ার পর মমিনুলকে দিনের শেষ ৩ ওভারে সঙ্গ দিতে নাইট ওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে আসেন মেহেদি হাসান মিরাজ।দিনের শেষ ওভারে গিয়ে মিচেল স্যান্টনারের অসাধারণ থ্রোতে ১ রান করে প্যাভিলিয়নে ফেরত যান মিরাজ। শেষ পর্যন্ত দিন শেষে ৩ উইকেটে ৬৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করে টাইগাররা।

ম্যাচের শেষ দিন সোমবার ১২২ রানের লিড নিয়ে ব্যাটিং করতে নামবে মুশফিক বাহিনী। ৩ উইকেট হারানো আর ইমরুল কায়েসের ইন্জুরীর কারনে টেষ্ট ড্র করাটাও বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জের

বিষয় ।মুমিনুল ১০ রান নিয়ে সোমবার মাঠে নামবেন। ম্যাচটা অন্তত ড্র করার জন্য মুBD_cricket15.1.2017.2222মিনুল, সাকিব, মুশফিক ,সাব্বিরের দিকে তাকিয়ে আছে দেশের ক্রিকেট পাগল কয়েক কোটি চোঁখ। চতুর্থ দিন শেষে  কিউইদের পক্ষে ওয়েগনার এবং স্যান্টনার একটা করে উইকেট শিকার করেন।

এর আগে আজ রোববার ওয়েলিংটনের বেসিন রিসার্ভ স্টেডিয়ামে আগের দিনের ৩ উইকেটে ২৯২ রান নিয়ে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। দুই অপরাজিত ব্যাটসম্যান নিকোলস আর লাথাম এদিন সকালে দলের পক্ষে আরও ৫৫ রান সংগ্রহ করে বড় সংগ্রহের ইঙ্গিত দেন। তবে দলীয় ৩৪৭ রানে সাকিবের বলে ফিক করতে গিয়ে লেগ স্লিপে মিরাজের হাতে ধরা পড়েন নিকোলস। তবে আউট হওয়ার আগে দলের জন্য মূল্যবান ৫৩ রান করেন তিনি।নিকোলসের বিদায়ের পর উজ্জিবিত হয়ে ওঠে বাংলাদেশ। দ্রুত আরও দু’টা উইকেট তুলে নেয় তারা। কলিন ডি গ্রান্ডহোমকে ফিরিয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট উইকেট পান শুভাশিস। দলীয় ৩৯৮ রানে ভয়ঙ্কর হয়ে ওঠা ব্যাটসম্যান লাথাম ফেরাতে এলবিডব্লিউর ফাঁদে সাজঘরে ফেরান সাকিব। সপ্তম উইকেট জুটিতে বাংলাদেশের জন্য হুমকি হয়ে উঠছিলেন ব্র্যাডলি ওয়াটলিং ও মিচেল সান্টনার। বল হাতে নিয়েই এ জুটি ভাঙেন মাহমুদউল্লাহ।