আজ প্রথম সেমিফাইনাল

আহসান শামীমঃ জার্মানি, আর্জেন্টিনার পর বিদায় নিয়েছে সাম্বার দেশ ব্রাজিল।ফেভারিটদের পতনে কিছুটা হলেও বর্ণহীন হয়েছে এবারের বিশ্বকাপ।রাশিয়ার এক শীর্ষ পত্রিকার শিরোনাম হয়েছে, ‘তোমরা বিশ্বকাপের বাকি খেলা দেখতে শুধু ইউরোপের পতাকা নিয়েই মাঠে যেও।’ আফ্রিকা, এশিয়া , লাতিনদের বিদায়ের পর বিশ্বকাপের এবারের আসর যেন ইউরোপীয় চ্যাম্পিনশীপের আসরে পরিণত হয়েছে।

কষ্টের ক্ষতটা না শুকালেও, আনন্দ উৎসব ছেড়ে অনুশীলনে ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, ফ্রান্স আর বেলজিয়ামের খেলোয়াড়রা অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন। সেমিফাইনাল, ফাইনাল ম্যাচের প্রস্তুতিতে ইউরোপীয়ান আর স্পেনিশ লীগের তারকারা।আর্জেন্টিনা, বিশ্বকাপকে ঘিরে বাংলাদেশের দর্শকদের উন্মাদনা নজর কেড়েছে গোটা বিশ্বেরও। সোমবার ফিফার আফিসিয়াল পোর্টালে বাংলাদেশ বিষয়ে  চারটা ছবি আপলোড হওয়ার পর সারা বিশ্ব থেকে কয়েক কোটি দর্শকের লাইক আর কমেন্ট বাংলাদেশকে শিরোণামে নিয়ে এসেছে। ইতিধ্যেই ব্রাজিল ফুটবল দল বাংলাদেশে প্রীতি ফুটবল খেলা আর বাংলাদেশের ফুটবলকে সাহায্য করার ঘোষনা দিয়েছে।

এদিকে আজ বাংলাদেশ সময় রাত ১২ টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখী হতে যাচ্ছে ফ্রান্স ও বেলজিয়াম। ইউরোপের এই দুই দলের সেমির যুদ্ধ যে এখন রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে।অনেকেই বলতে শুরু করেছেন, ফ্রান্স আর বেলজিয়াম সেফিাইনাল নয়, ‘এটা ফাইনালের আগে আরেক ফাইনাল।’

ব্রাজিল-আর্জেন্টিনা বিদায় নেওয়ার পর, এই দুই দলের সমর্থক আর নিরপেক্ষ ফুটবল অনুরাগীদের বড় অংশ ফ্রান্স-বেলজিয়ামের প্রত্যয়ী নৈপুণ্যে মুগ্ধ। দুই দল এখন পর্যন্ত ৭০ বার মুখোমখী হয়েছে, যেখানে বেলজিয়ামের জয়ের হিসাব ফ্রান্সের চেয়ে বেশি। দুই দলের কাছে এবারের বিশ্বকাপ থেকে বিদায় নেয় দুই লাতিন ফুটবল দল, উরুগুয়ে আর ব্রাজিল।হিসাবের খাতায় দুই দলের শক্তির বিভিন্ন বিচার বিশ্লেষনে ফ্রান্সের চেয়ে বেলিজিয়াম কিছুটা পিছিয়ে থাকলেও, আজকের সেমিফাইনালে বেলজিয়ামদের সমর্থকদের পাল্লাটা ভারী। বেলজিয়াম ফাইনাল খেলবে, এমন একটা ধারণা বিশ্বকাপ যারা নিয়মিত পর্যবেক্ষন করছেন তাদের মধ্যে বেশি কাজ করছে।

ছবিঃ ফুটবল টুইট